কৃষি ব্যবসার  খেলোয়াড় বা কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড়রা   আকার এবং প্রকারে অত্যন্ত ভিন্ন। আমরা সাতটি ভিন্ন শ্রেণীর কৃষি ব্যবসার  খেলোয়াড় চিহ্নিত করতে পারি।

কৃষি ব্যবসার  খেলোয়াড় 

আমরা যখন একটি সুপারমার্কেটে হাঁটাহাঁটি করি, তখন আমরা ব্র্যান্ডেড পণ্যে অভিভূত হই। সুপারমার্কেট হল যেখানে আমরা সহজেই খাদ্য পণ্য পেতে পারি। আসলে,  এখানে একই জায়গায় অনেকগুলি বিভিন্ন খাবার রয়েছে। সুপারমার্কেট হল কৃষি খাদ্য সরবরাহ শৃঙ্খলে আমাদের যোগাযোগের বিন্দু।

কিন্তু আমরা আসলে এটা কি দেখতে পাই?  আমরা সুপারমার্কেটকে খাদ্য়ের খুচরা বিক্রেতা হিসাবে দেখতে পাই এবং ব্র্যান্ড দেখে খাদ্য়ের প্রস্তুতকারকদের চিনতে পারি।

উদাহরণস্বরূপ, একটি মাংস-ভিত্তিক পণ্য নেওয়া যাক। একটি সুপার মার্কেটে এই পণ্য়ের যতটুকু বিক্রয়ের জন্য় উপস্থাপন করা হয়েছে তা ওই ব্যান্ডের উৎপাদনকারীর মোট উৎপাদনের সামান্য় অংশ মাত্র।

প্রকৃতপক্ষে, এগ্রিফুড সাপ্লাই চেইনগুলি জটিল, কখনও কখনও খুব দীর্ঘ এবং স্পষ্টত এতে অনেক বেশি সংখ্যক এক্টর জড়িত। খামারগুলি ভোক্তা থেকে অনেক দূরে অবস্থিত। তাহলে, কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড় বা কৃষি ব্যবসার খেলোয়াড় কারা?

কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড়রা বা কৃষি ব্যবসার  খেলোয়াড়রা আকার এবং প্রকারে অত্যন্ত ভিন্ন। আমরা সাতটি ভিন্ন শ্রেণীর কৃষি ব্যবসার  খেলোয়াড় চিহ্নিত করতে পারি।

কৃষি ব্যবসার  খেলোয়াড় কারা

কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড়দের তালিকায় প্রথমে বা চেইনের একেবারে শীর্ষে রয়েছে ইনপুট প্রদানকারী, কৃষি রাসায়নিক কোম্পানি, সার ও বীজ কোম্পানি, ভারী যন্ত্রপাতি উৎপাদনকারী কারখানা। তারা খাদ্যশস্য, মাংস, ফলমূল এবং শাকসবজির মতো কৃষিজাত পণ্য উৎপাদনের জন্য খামারগুলিকে সমস্ত প্রয়োজনীয় ইনপুট সরবরাহ করে।

একবার প্রস্তুত বা সংগ্রহ (harvest) করা হলে, পণ্যগুলি ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হয়। এরা হল মধ্যস্থতাকারী (intermediary)  এবং এরাই নিশ্চিত করে যে পণ্যগুলি চাহিদা পূরণ করবে।

সাধারণত প্রসেসররা একটি শিল্প রূপান্তর প্রক্রিয়ার মাধ্য়মে পণ্যগুলিকে খাদ্য, পোশাক, জ্বালানীতে পরিণত করবে এবং পরে  খুচরা বিক্রেতাদের দ্বারা বিতরণ করা হবে।

এগ্রিফুড সাপ্লাই চেইনের ক্ষেত্রে, খুচরা বিক্রেতারা খাদ্য পরিষেবা, যেমন রেস্তোরাঁ, ক্যান্টিন, ক্যাটারিং পরিষেবা এবং হোটেল৷  চেইনের একেবারে শেষে, আমরা ভোক্তাদের খুঁজে পেতে পারি, আমাদের চাহিদা পূরণের জন্য পণ্য ও পরিষেবার চাহিদা তৈরি করে পুরো চেইনটিকে সক্রিয় করে।

কৃষি ব্যবসার খেলোয়াড়

কৃষি খাদ্য সরবরাহ শৃঙ্খলের প্রবাহ

একটি সরবরাহ শৃঙ্খল হল কাঁচামাল থেকে চূড়ান্ত ভোক্তা পর্যন্ত পণ্যের শারীরিক প্রবাহ। আমরা বলতে পারি যে কোনো সরবরাহ শৃঙ্খল তিনটি প্রবাহ উৎপন্ন করে যা শৃঙ্খলের উপরে এবং নীচে চলাচল করে।  কাঁচামাল থেকে চূড়ান্ত ভোক্তা পর্যন্ত পণ্যের শারীরিক প্রবাহ। ডাউনস্ট্রিম থেকে আপস্ট্রিম পর্যন্ত অর্ডার পূরণের সাথে সম্পর্কিত তথ্য প্রবাহ এবং গ্রাহক ও সরবরাহকারীদের মধ্যে অর্থপ্রদানের প্রবাহ।

এখন, কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড়দের কেউ কেউ অন্যদের তুলনায় প্রবাহকে বেশি প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, সাপ্লাই চেইনের মূল পয়েন্টগুলিতে কিছু পদক্ষেপ চেইনের সীমিত সংখ্যক খুব বড় খেলোয়াড়ের উচ্চতর ভূমিকা দেখায়। সাপ্লাই চেইনের প্রতিটি ধাপের প্রতিযোগিতামূলক গতিশীলতা বোঝার মাধ্যমে, ধাপগুলির মধ্যে উত্পন্ন শক্তির ভারসাম্যহীনতা বোঝার এবং পরিচালনার মূলে রয়েছে জড়িত অভিনেতার সংখ্যা এবং তারা যে বাজারকে নিয়ন্ত্রণ করে।.

প্রতিযোগিতামূলক গতিবিদ্যা (Competitive Dynamics)

বৈশ্বিক খেলোয়াড় এবং গতিশীলতা বিশ্লেষণ আমাদের বুঝতে সাহায্য করবে কিভাবে কৃষি ব্যবসা বিকশিত হচ্ছে। উদ্ভাবন এবং ব্যবসার সুযোগ কিভাবে সৃষ্টি হয় এবং বিশ্বব্যাপী কৃষি ব্যবসা শিল্পে এর ভূমিকা কি তা বুঝতে সাহায্য় করবে। কিভাবে কৃষি ব্যবসার খেলোয়াড়রা (agribusiness players) বিশ্বব্যাপী প্রতিযোগিতা করে, অন্যান্য ব্যবসায়িক চালকরা কিভাবে অদূর ভবিষ্যতে পরিবর্তনশীল পরিবেশের সাথে খাপ খাইয়ে নেবে তা বুঝতে হবে।

প্রথমেই সাপ্লাই চেইনের শীর্ষ স্তরের খেলোয়াড় কারা বা কৃষি ব্যবসার খেলোয়াড়দের মধ্যে প্রথম স্থান কার   তা বোঝার চেষ্টা করতে হবে।

ইনপুট কোম্পানি সম্পর্কে কথা বলা যাক। ৭০ এর দশক পর্যন্ত, বীজ কোম্পানিগুলি ছোট অপারেটর হিসাবে কাজ করেছে। কৃষকরা নিজেরাই উৎপাদিত বীজ সংগ্রহ, পরিষ্কার, প্যাকিং এবং মজুদ করেছে।

৭০ এর দশকে, কৃষির জন্য রাসায়নিক ইনপুটগুলির সমান্তরাল বাজার পরিপূর্ণ হয়ে উঠছিল এবং রাসায়নিক কোম্পানিগুলি বীজ কোম্পানি অধিগ্রহণের মাধ্যমে বীজ বাজারে প্রবেশের সুযোগটি দখল করে নেয়। রাসায়নিক শিল্পের পুঁজি প্রবেশ করার সাথে সাথে বীজ শিল্প (seed industry)  দ্রুত বিকাশ লাভ করেছে।

তদুপরি, ৮০ এর দশকে, জৈব প্রযুক্তির (biotechnologies)  আবির্ভাব প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপকে বদলে দেয় এবং কৃষি রাসায়নিক কোম্পানিগুলি একীভূতকরণ এবং অধিগ্রহণের মাধ্যমে ক্ষমতা বৃদ্ধি করে ও তাদের উৎপাদন প্রসারিত করে। প্রায় ২০ বছরে, শিল্পটি বীজ এবং শস্য সুরক্ষা (seeds and crop protection) উভয়ের সম্পূর্ণ পরিপূরকতা অর্জন করেছে।

২০১৩ সালে ১০টি বৃহৎ বহুজাতিক কোম্পানি প্রায় ৯০ বিলিয়ন ডলারের বিশ্বব্যাপী টার্নওভারসহ বাজার কেন্দ্রীভূত করেছে। জার্মপ্লাজম ডেভেলপমেন্ট এবং বীজ এবং ফসল সুরক্ষা পণ্যের মধ্যে পণ্যের পরিপূরকতার মাধ্যমে অধিগ্রহণ এবং ধরে রাখা মূল চালিকা শক্তিতে পরিনত হয়েছে। এই ধরনের ড্রাইভার সাম্প্রতিক বছরগুলিতে বাজারকে আরও কেন্দ্রীভূত করতে নেতৃত্ব দিয়েছে।

২০১৪ থেকে, তিনটি বৃহৎ কোম্পানি অর্থাৎ ChemChina Syngenta, Dow DuPont, এবং Bayer Monsanto প্রভাবশালী খেলোয়াড়ের সংখ্যা কমিয়ে চারটি বড় কোম্পানিতে পরিণত করেছে (অপরটি হল BAFS) ।

 

কৃষি-খাদ্য-সরবরাহ-শৃঙ্খলের-চালক

এই নতুন প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপ ২০২৫-এর দিকে বাজার বৃদ্ধির দিকে নিয়ে যাবে। অনুমান করা হচ্ছে তখন শস্য সুরক্ষা বাজার প্রায় ৩০০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। এটি বৃদ্ধি পাবে তিনটি প্রধান চালক দ্বারা: ক্রমবর্ধমান খাদ্য চাহিদা, কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবের অবনতি, এবং কৃষি জমির উৎপাদনশীলতা হ্রাস।

কৃষি সরঞ্জাম শিল্প (agricultural equipment industry) কৃষি ব্যবসায় প্রতিযোগিতামূলক গতিশীলতার আরেকটি দৃষ্টিভঙ্গি দেয়। প্রকৃতপক্ষে, যান্ত্রিকীকরণ কৃষির বিবর্তনে শ্রম উৎপাদনশীলতা পরিবর্তনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ৫০ এর দশকে, প্রায় ৭ মিলিয়ন ট্রাক্টর এবং ১.৫ মিলিয়ন আদিম কম্বাইন্ড হার্ভেস্টার ছিল, আজ বিশ্বব্যাপী ২৮ মিলিয়নেরও বেশি ট্রাক্টর এবং ৪.৫ মিলিয়ন কম্বাইন্ড হার্ভেস্টার রয়েছে। এশীয় বাজারগুলিতে  বিশেষ করে চীন এবং ভারতে প্রত্যাশিত উচ্চতর বৃদ্ধির হার এবং বিক্রিত পণ্যের টপোলজিও আমাদের বিশ্বব্যাপী কৃষির উন্নয়নের মঞ্চ সম্পর্কে ধারণা দেয়।

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র যখন উচ্চ-প্রযুক্তি, হাইপার কানেক্টেড, অতি-দক্ষ স্বায়ত্তশাসিত ড্রাইভিং ভারী যন্ত্রপাতি সহ তথাকথিত কৃষি ৪.০ প্রত্যক্ষ করছে, এশিয়ার বাজার এখনও ছোট এবং মাঝারি মৌলিক ট্রাক্টর থেকে ভারী এবং আরও প্রযুক্তিগতভাবে পরিবর্তন করছে। উন্নত যন্ত্রপাতি, দ্রুত পরিবর্তনের সাথে কৃষিকে পদার্থের মডেল (substance model) থেকে নিয়ে আসছে উত্তর-আধুনিক শিল্প কৃষি যুগে (post-modern industrial agricultural age)।

সব মিলিয়ে, একই চালকদের জন্য বাজার বিশ্বব্যাপী বৃদ্ধি পাবে। ফসল সুরক্ষা এবং কৃষি রাসায়নিকের বিকাশকে হ্রাস করার একটি শক্তিশালী প্রয়োজন রেখে কঠিন জলবায়ু পরিস্থিতিতে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান পণ্যের চাহিদার জন্য ইনপুট-আউটপুট অনুপাত হ্রাস পাবে।

কে কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খল নিচের দিকে নিয়ে যাচ্ছে, খামার থেকে কৃষি পণ্য কিনছে?

আমাদের জানা উচিত, বিশ্বব্যাপী খামারের প্রধান গ্রাহকদের প্রথম স্থানে ব্যবসায়ী এবং তারপরে প্রসেসর এবং প্রস্তুতকারক এবং খুচরা বিক্রেতা। এরা প্রত্যেকে কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড় হিসাবে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

খামার সরবরাহকারীদের মতো, ব্যবসায়ীরা সাধারণত স্থানীয় পর্যায়ে কর্মরত বড় কোম্পানি। তারা স্থানীয় সহায়ক সংস্থার মাধ্যমে খামার থেকে পণ্য সংগ্রহ করেএবং পণ্য উৎপাদন এবং চূড়ান্ত গ্রাহকের মধ্যে বিতরণে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এজন্য় তারা  বিশ্বব্যাপী প্রস্তুতকারক এবং খুচরা বিক্রেতাদের নিকট তাদের পণ্য়গুলি বিতরণ করে।

তারা ফসল ক্রয়, বিক্রয়, সঞ্চয়, পরিবহন এবং ট্রেড করে। ব্যবসায়ীরা প্রায়শই একটি কৃষি পণ্যে বিশেষ খেলোয়াড়।  উদাহরণ: বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবসা করা পণ্য, যেমন আখ এবং পাম তেল – শস্য, যেমন সয়া, ভুট্টা এবং গম, এখনও স্টক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেনের প্রতিনিধিত্ব করে এবং বিশ্বের প্রধান ব্যবসায়ীরা অত্যন্ত বৈচিত্র্যময় লাইন সহ বৈশ্বিক কোম্পানি (global companies )। কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড় হিসাবে তারা খুব গুরুত্বপূর্ণ ও শক্তিশালী ভূমিকা পালন করে।

খাদ্য-শস্য়-সরবরাহকারী-৫টি-বৃহৎ-কোম্পানি

সাধারণভাবে শস্য এবং কৃষিপণ্যের বৈশ্বিক সরবরাহের ৯০ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করে পাঁচটি কোম্পানি। ব্যবসায়ীদের ব্যবসা বহু বছরের ডেটা অ্যাক্সেসযোগ্যতার উপর নির্ভর করে। তাদের থাকে বাজার, আবহাওয়া, ট্রেডিং প্রবাহ এবং ফলন সম্পর্কে অভ্যন্তরীণ জ্ঞান। এখন এই সমস্ত দিকগুলির রিয়েল টাইম ডেটা অ্যাক্সেস করার মুখে বিক্রেতা এবং ক্রেতাদের এই প্রতিযোগিতামূলক সুবিধাটি অদৃশ্য হয়ে যাচ্ছে।

বহুদিন ধরে বিশ্বাস করা হতো যে, বাজারের গতি নিয়ন্ত্রণের ক্ষমতাকে কাজে লাগিয়ে, অস্থিরতার সময়ে ব্যবসায়ীরা উন্নতি লাভ করে। এখন বিশ্বব্যাপী ব্যবসায়ীরা ডেটার প্রাপ্যতা নিয়ে ভুগছে বলে মনে হচ্ছে কারণ একদিকে বিক্রির জন্য সঠিক সময়ের অপেক্ষায় কৃষকদের মজুদ ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

নতুন-প্রতিযোগী-এবং-নতুন-গ্রাহক

অন্য দিকে, নতুন প্রতিযোগী এবং নতুন গ্রাহকদের কুলুঙ্গি (niche), GMO-মুক্ত, টেকসই পণ্যের চাহিদা বৃদ্ধির কারণে সম্ভবত, ব্যবসায়ীরা একীভূতকরণ (merging) এবং অধিগ্রহণের (acquisitions) মাধ্যমে আরও একত্রীকরণের (consolidation ) মধ্য দিয়ে যাবে।

কৃষি ব্যবসার খেলোয়াড় বা কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে জড়িত খেলোয়াড় হিসাবে প্রক্রিয়াকারক বা প্রসেসররা অত্যন্ত গুরুত্বপূর্ণ ঋঊমিকা পালন করে।  কৃষি পণ্যের প্রক্রিয়াকরণ এবং চূড়ান্ত ভোক্তাদের কাছে তাদের বিতরণ শৃঙ্খলে সর্বাধিক মূল্য যুক্ত করে। কৃষি পণ্যের একটি বড় অংশ উৎপাদিত (manufactured) হয় এবং পরে উৎপাদিত খাদ্য হিসাবে বিতরণ করা হয়। যখন কৃষি সামগ্রিকভাবে দুই থেকে তিন শতাংশ মার্জিনের উপর নির্ভর করে, রূপান্তর প্রক্রিয়া (transformation process ) একই ভলিউমের উপর কোম্পানিগুলিকে ১০ থেকে ২০ শতাংশ মার্জিনের গ্যারান্টি দেয়।

যদিও ছোট খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলির স্থানীয়ভাবে সরবরাহ করার প্রবণতা থাকে, ব্যবসার প্রধান সংস্থাগুলি (major firms) বিশ্বস্তরে ক্রয় করে, দামের সুবিধা, নমনীয়তা এবং বৃহৎ পরিমাণের জন্য অনুসন্ধান করে, ক্রমবর্ধমান চাহিদার প্রতি সাড়া দেয়। এই কোম্পানিগুলির জন্য প্রধান সরবরাহকারী বিশ্ব ব্যবসায়ীরা (global traders)।

আরও বেশি করে, যদিও শুধুমাত্র নির্দিষ্ট পণ্যের জন্য, কোম্পানিগুলি অনেক সময় গুণমান নিয়ন্ত্রণ (quality control), ন্যায্য বাণিজ্য অনুশীলন (fair trading) নিশ্চিত করতে এবং দামের অস্থিরতা (price volatility) কমাতে কৃষকদের সাথে সরাসরি লেনদেন করে।

এমনকি প্রস্তুতকারকদের (manufacturers) থেকেও বেশি, খুচরা বিক্রেতারা (retailers) কৃষি ব্যবসার সরবরাহ শৃঙ্খলে মূল ভূমিকা পালন করে। তাই কৃষি ব্যবসার খেলোয়াড় হিসাবে খুচরা বিক্রেতারা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ভোক্তাদের সাথে সরাসরি যোগাযোগের শেষ স্তর হওয়ায় তারা চাহিদা and/নিজেরাই চাহিদায়র পরিবর্তনের সাথে দ্রুত সাড়া দিতে পারে এবং কখনও কখনও তারা নিজেরাই চাহিদায় পরিবর্তন আনতে পারে।  প্রকৃতপক্ষে, তাদের টার্নওভারের ৫০ শতাংশ তৈরি (manufactured) এবং তাজা (fresh) খাবারের উপর নির্ভর করে।

বিশ্বব্যাপী, শীর্ষ ১০টি খুচরা বিক্রেতা বাকি ২৫০ প্রতিযোগীদের তুলনায় একটি বড় ভৌগলিক পদচিহ্ন (geographical footprint) নিয়ে বিশ্বব্যাপী কাজ করে। তারা যে পণ্যটির সন্ধান করে সে অনুযায়ী, খুচরা বিক্রেতারা সরবরাহ শৃঙ্খলের বিভিন্ন স্তরে প্রবেশ (access) করে: নির্মাতা (manufacturers), ব্যবসায়ী (traders) বা কখনও কখনও সরাসরি কৃষক।

উদাহরণস্বরূপ, যখন তাজা উদ্যানজাত পণ্যের (fresh horticultural products) কথা আসে, ভোক্তাদের দাবি পণ্যের সন্ধানযোগ্যতার (products traceability) প্রতি বর্ধিত মনোযোগ।  সেইসাথে নির্মাতাদের সোর্সিং আচরণ (manufacturers sourcing behavior)  খুচরা বিক্রেতাদের কৃষকদের আরও কাছাকাছি যেতে প্রভাবিত করে।  পাইকারদের (wholesalers) দ্বারা প্রতিনিধিত্বকারী মধ্যস্বত্বভোগীদের (middlemen) কেটে ফেলা এবং প্রযোজকদের সংগঠন (organizations of producers – Ops) তৈরির প্রচারণা জোরদার হচ্ছে।  তথাকথিত OPs সরবরাহ একত্রিত (aggregating) করছে এবং খুচরা বিক্রেতাদের জন্য সোর্সিং পর্যায়ে পদক্ষেপের সংখ্যা হ্রাস করছে।