ব্যবসায়িক ক্ষেত্রে একটি প্রদত্ত প্রস্তাবের জন্য অন্যান্য পদ্ধতির সাথে কখনও কখনও রিটার্ন অন ইনভেস্টমেন্ট বা ROI গণনা ব্যবহার করা হয়।  একটি এন্টারপ্রাইজের সামগ্রিক ROI কোম্পানীটি কতটা ভালভাবে পরিচালিত হচ্ছে তা নির্ণধারণ করার উপায় হিসাবে ব্যবহৃত হয়।

রিটার্ন অন ইনভেস্টমেন্ট কি? What is ROI?

রিটার্ন অন ইনভেস্টমেন্ট বা ROI হল একটি গাণিতিক সূত্র যা বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগের মূল্যায়ন করতে এবং একটি নির্দিষ্ট বিনিয়োগ অন্য বিকল্পের তুলনায় কতটা ভালো পারফর্ম করেছে তা বিচার করতে ব্যবহার করতে পারে।

ব্যবসায়িক ক্ষেত্রে একটি প্রদত্ত প্রস্তাবের জন্য কখনও কখনও অন্যান্য পদ্ধতির সাথে ROI গণনা ব্যবহার করা হয়। একটি এন্টারপ্রাইজের সামগ্রিক ROI কোম্পানীটি কতটা ভালভাবে পরিচালিত হচ্ছে তা নির্ণধারণ করার উপায় হিসাবে ব্যবহৃত হয়।

একটি এন্টারপ্রাইজের তাৎক্ষণিক উদ্দেশ্য থাকে।  যেমন, বাজারের রাজস্ব ভাগ পাওয়া, অবকাঠামো তৈরি করা বা বিক্রয়ের জন্য নিজের অবস্থান সুদৃঢ় করা।  তাৎক্ষণিক লাভ বা খরচ বাঁচানোর পরিবর্তে এই উদ্দেশ্যগুলির এক বা একাধিক পূরণের পরিপ্রেক্ষিতে বিনিয়োগের উপর রিটার্ন পরিমাপ করা যেতে পারে।

কিভাবে রিটার্ন অন ইনভেস্টমেন্ট গণনা  করা হয়? How do you calculate ROI?

রিটার্ন অন ইনভেস্টমেন্ট গণনা করার জন্য একাধিক পদ্ধতি আছে। সবচেয়ে সাধারণ পদ্ধতি হল নেট আয়কে বিনিয়োগের মোট খরচ দ্বারা ভাগ করে ROI বের করা। ROI = (নেট আয় / বিনিয়োগের খরচ) x ১০০।

রিটার্ন অন ইনভেস্টমেন্ট

রিটার্ন অন ইনভেস্টমেন্ট

উদাহরণ হিসেবে, এমন একজন ব্যক্তির কথা ধরুন যিনি একটি ব্যবসায়িক উদ্যোগে ৯০ ডলার বিনিয়োগ করেছেন এবং এই উদ্যোগের পিছনে গবেষণায় অতিরিক্ত ১০ ডলার ব্যয় করেছেন। বিনিয়োগকারীর মোট খরচ হবে ১০০ ডলার।

কর্মী এবং ব্যবস্থাপনা বাবদ ১০০ ডলার খরচ করে সেই উদ্যোগ যদি ৩০০ ডলার  রাজস্ব তৈরি করে তাহলে নিট লাভ হবে ২০০ ডলার।

উপরের সূত্রটি ব্যবহার করে, ROI হবে ২০০ ডলার কে ১০০ ডলার দিয়ে ভাগ করলে  ভাগফল বা উত্তর ২ হবে। অর্থাত্ ROI হবে ২ । যেহেতু রিটার্ন অন ইনভেস্টমেন্ট প্রায়শই শতাংশ হিসাবে প্রকাশ করা হয়, ভাগফলকে 100 দ্বারা গুণ করে শতাংশে রূপান্তরিত করা উচিত। তাই, এই ওই বিনিয়োগের ROI হল ২ গুণিত ১০০, বা ২০০%।

এটিকে অন্য একটি উদাহরণের সাথে তুলনা করি: একজন বিনিয়োগকারী কোনো ফি বা সংশ্লিষ্ট খরচ ছাড়াই একটি উদ্যোগে ১০,০০০ ডলার রাখে। কোম্পানির নিট মুনাফা ছিল ১৫,০০০ ডলার। এটি প্রথম উদাহরণে উত্পন্ন নেট লাভ ২০০ ডলার থেকে উল্লেখযোগ্যভাবে বেশি। যাইহোক, ROI একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি অফার করে: ১৫,০০০ ডলার কে ১০,০০০ ডলার দ্বারা ভাগ করলে ১.৫ এর সমান। এটিকে ১০০ দ্বারা গুণ করলে ১৫০% ROI পাওয়া যায়।

যদিও প্রথম বিনিয়োগ কৌশলটি কম লাভ উত্পন্ন করেছিল, তবে উচ্চতর ROI অধিক উত্পাদনশীল বিনিয়োগের ইঙ্গিত দেয়।

ROI formula

রিটার্ন অন ইনভেস্টমেন্ট গণনা করার আরেকটি সম্ভাব্য পদ্ধতি হল বিনিয়োগের ভিত্তি দ্বারা বিভক্ত বিনিয়োগ লাভ, বা ROI = বিনিয়োগ লাভ / বিনিয়োগ ভিত্তি।

ROI গণনা করার আরও অনেক উপায় রয়েছে। তাই ব্যবসার মধ্যে ROI নিয়ে আলোচনা বা তুলনা করার সময় শতাংশ নির্ধারণ করতে কোন সমীকরণ ব্যবহার করা হয়েছিল তা স্পষ্ট করা গুরুত্বপূর্ণ। প্রতিটি সমীকরণ বিনিয়োগের একটি নির্দিষ্ট সেট পরিমাপ করতে পারে।

বোঝার সুবিধার জন্য ROI অনুপাতের পরিবর্তে শতাংশ হিসাবে দেখানো হয়।

ROI গণনার ব্যাখ্যা (How to interpret ROI calculations?)

ROI বিভিন্ন মেট্রিক্স অনুমান করতে ব্যবহার করা যেতে পারে, যার সবগুলোই ব্যবসা কতটা লাভজনক তা নির্ধারণ করতে সাহায্য করে। সবচেয়ে নির্ভুলতার সাথে ROI গণনা  করতে মোট আয় এবং মোট খরচ নির্ভুলভাবে পরিমাপ করা উচিত।

যখন রিটার্ন অন ইনভেস্টমেন্ট গণনার একটি ধনাত্মক রিটার্ন শতাংশ থাকে, তখন এর অর্থ হল ব্যবসা লাভজনক। এদিকে, যদি ROI ঋণাত্মক হয়, তাহলে তার মানে ব্যবসা বা যে মেট্রিকের বিপরীতে এটি পরিমাপ করা হচ্ছে – তার উপার্জনের চেয়ে খরচ বেশি। সংক্ষেপে, শতাংশ ইতিবাচক হলে, রিটার্ন মোট খরচের থেকে বেশি হয়। শতাংশ নেতিবাচক হলে, বিনিয়োগ একটি ক্ষতি তৈরি করে।

ROI কি জন্য ব্যবহৃত হয়? (What is ROI used for?)

প্রাথমিক খরচের সাথে তুলনা করে বিভিন্ন বিনিয়োগ সিদ্ধান্ত মূল্যায়ন করতে ROI ব্যবহার করা যেতে পারে। ভবিষ্যত বা পূর্বের বিনিয়োগের মূল্যায়ন করার সময় ব্যবসা প্রতিষ্ঠান ROI গণনা ব্যবহার করে।

ব্যক্তিরা তাদের নিজস্ব ব্যক্তিগত বিনিয়োগের বিশ্লেষণ করার জন্য ROI গণনা করতে পারে এবং একটি বিনিয়োগের তুলনা করতে পারে — হোক তা একটি স্টক হোল্ডিং বা একটি ছোট কোম্পানির আর্থিক অংশিদার বা তাদের নিজস্ব বিনিয়োগ পোর্টফোলিও।

ROI গণনার উদাহরণ  (Examples of ROI calculations)

ROI সমীকরণের প্রতিটি অংশের জন্য বিনিয়োগের পরিসংখ্যান গণনা করা কখনও কখনও ব্যবসার জন্য জটিল হতে পারে।

উদাহরণস্বরূপ, যদি একটি কোম্পানি নতুন কম্পিউটার স্থাপনে বিনিয়োগ করতে চায়, তাহলে এটিকে বিভিন্ন স্থাপনার খরচ বিবেচনা করতে হবে। ব্যবসায়িক কম্পিউটারের প্রকৃত মূল্য, ট্যাক্স এবং শিপিং খরচ, পরামর্শ ফি বা ক্রয়ের জন্য প্রদত্ত সহায়তা খরচ এবং সেটআপ এবং রক্ষণাবেক্ষণ খরচ বিবেচনা করতে হবে।

তারপরে, ব্যবসার একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নেট মুনাফা গণনা করতে হবে। এই নিট লাভের মধ্যে বর্ধিত উত্পাদনশীলতা এবং পূর্ববর্তী কম্পিউটারগুলির তুলনায় রক্ষণাবেক্ষণের ব্যয় হ্রাস থেকে আসা বাস্তব টাকার পরিমাণ অন্তর্ভুক্ত থাকতে পারে।

কোন ROI বেশি তা নির্ধারণ করতে প্রত্যাশিত খরচ এবং অনুমানকৃত লাভ ব্যবহার করে দুটি ভিন্ন ধরনের কম্পিউটারের মূল্যায়ন করার সময় সেই ব্যবসাটি ROI গণনা করতে পারে। অতএব, কোন কম্পিউটারটি ভাল বিনিয়োগের প্রতিনিধিত্ব করে: বিনিয়োগ A বা বিনিয়োগ B?

ব্যবসাটি মোট নিট আয় এবং বিনিয়োগের মোট খরচের জন্য প্রকৃত পরিসংখ্যান ব্যবহার করে নির্দিষ্ট সময়ের শেষে ROI গণনা করতে পারে। কম্পিউটার বাস্তবায়ন প্রত্যাশা পূরণ করেছে কিনা তা মূল্যায়ন করতে সাহায্য করার জন্য প্রকৃত ROI তারপর প্রজেক্টেড ROI এর সাথে তুলনা করা যেতে পারে।

আরওআই গণনা

ROI এর সুবিধা কি? What are the benefits of ROI?

রিটার্ন অন ইনভেস্টমেন্ট অনুপাতের সুবিধাগুলির মধ্যে নিম্ন লিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • সাধারণভাবে গণনা করা সহজ (Generally easy to calculate): গণনাটি সম্পূর্ণ করার জন্য কয়েকটি পরিসংখ্যানের প্রয়োজন, যার সবকটি আর্থিক বিবৃতি বা ব্যালেন্স শীটে পাওয়া উচিত।
  • তুলনামূলক বিশ্লেষণ ক্ষমতা (Comparative analysis capability): ROI এর ব্যাপক ব্যবহার এবং গণনার সহজতার কারণে, সংস্থাগুলির মধ্যে বিনিয়োগের রিটার্নের জন্য আরও তুলনা করা যেতে পারে।
  • লাভজনকতার পরিমাপ (Measurement of profitability): ROI একটি নির্দিষ্ট ব্যবসায়িক ইউনিটে করা বিনিয়োগের জন্য নিট আয়ের সাথে সম্পর্কিত। এটি কোম্পানি বা টীমের দ্বারা লাভজনকতার একটি ভাল পরিমাপ প্রদান করে।

ROI এর সীমাবদ্ধতা কি? What are the limitations of ROI?

ROI হল বর্তমানে ব্যবহৃত সবচেয়ে সাধারণ বিনিয়োগ এবং লাভের অনুপাতগুলির মধ্যে একটি। যাইহোক, এর কিছু অসুবিধা আছে। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • সমীকরণে সময় বিবেচনা করার অক্ষমতা (Inability to consider time in the equation): উপরিভাগে, উচ্চতর ROI ভাল বিনিয়োগের মত মনে হয়। কিন্তু একটি বিনিয়োগ একটি উচ্চতর ROI তৈরি করতে ১০ বছর সময় নিতে পারে আবার আরেকটি বিনিয়োগ মাত্র ৫ বছরে পূর্বের বিনিয়োগের তুলনায় সামান্য কম ROI তৈরি করতে পারে।
  • ব্যবসার মধ্যে ROI গণনা ভিন্ন হতে পারে (ROI calculations can differ between businesses): কারণ ROI গণনা করার জন্য বিভিন্ন সমীকরণ রয়েছে, প্রতিটি ব্যবসা একই সমীকরণ ব্যবহার করে না, যা বিনিয়োগের মধ্যে তুলনা অপ্রাসঙ্গিক করে তোলে।
  • পরিচালকরা শুধুমাত্র বড় ROI সহ বিনিয়োগ নির্বাচন করতে পারে (Managers might only select investments with larger ROIs): কম ROI সহ কিছু বিনিয়োগ একটি ব্যবসার মান বাড়াতে পারে। কিন্তু সর্বোত্তম পছন্দগুলি সম্পদের দুর্বল বরাদ্দের দিকে পরিচালিত করতে পারে।
  • অ-আর্থিক সুবিধার জন্য হিসাব করার কোন উপায় নেই (No way to account for nonfinancial benefits): একটি উদাহরণ হিসাবে নতুন কম্পিউটারের জন্য ROI ব্যবহার করে, একটি ব্যবসা নিট মুনাফা এবং ROI এর সাথে আসা মোট খরচ গণনা করতে অর্থের ব্যবহার করতে পারে। কিন্তু, নতুন কম্পিউটার পাওয়ার ফলে কর্মীদের উন্নত মনোবলের মূল্য গণনা করা কঠিন। যাইহোক, ব্যবসাগুলি এই জাতীয় অস্পষ্ট সুবিধার জন্য ROI গণনা করতে এই গণনাগুলিকে সফ্ট ROI হিসাবে লেবেল করতে পারে, যখন বাস্তব অর্থের পরিমাণের সাথে করা গণনাগুলিকে হার্ড ROI বলা হয়।

ROI এর বিকল্প কি? What are the alternatives to ROI?

ROI-এর অনুরূপ বিকল্প পরিমাপ রয়েছে যা ব্যবসাক্ষেত্রে বিভিন্ন মাত্রায় ব্যবহৃত হয়। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

 বার্ষিক রিটার্ন অন ইনভেস্টমেন্ট

বার্ষিক ROI

 

ROI-এর এই ফর্মটি একটি স্টেকহোল্ডারের বিনিয়োগের সময়কাল বিবেচনা করে। এখানে একটি বার্ষিক রিটার্ন গণনার একটি উদাহরণ:

Annualized ROI = ((Final value of investment – Initial value of investment) / Initial value of investment) x 100

 

বার্ষিক ROI = ((বিনিয়োগের চূড়ান্ত মান – বিনিয়োগের প্রাথমিক মান) / বিনিয়োগের প্রাথমিক মান) x ১০০।

একইভাবে, বার্ষিক কর্মক্ষমতা হার ((P + G) / P)(1/n) – 1 x 100 ব্যবহার করে গণনা করা যেতে পারে।  যেখানে, P = প্রাথমিক বিনিয়োগ, G = লাভ বা ক্ষতি, এবং n বিনিয়োগ অনুষ্ঠিত হওয়া বছরের সংখ্যার সমান।

সামাজিক রিটার্ন অন ইনভেস্টমেন্ট বা  Social ROI (SROI) 

SROI ফলাফল – ভিত্তিক এবং অর্থনৈতিক, পরিবেশগত এবং সামাজিক মূল্যের বিস্তৃত প্রভাব বিবেচনা করে। এটি এই ফলাফলগুলিকে বাস্তব ডলারের মানে প্রকাশ করা হয়। হিসাব হল SROI = সুবিধার নেট বর্তমান মূল্য / বিনিয়োগের নেট বর্তমান মূল্য।

মার্কেটিং পরিসংখ্যান রিটার্ন অন ইনভেস্টমেন্ট  বা Marketing statistics ROI

এটি একটি বিপণন প্রচারাভিযানের কৌশল বা বিপণন প্রোগ্রামের কার্যকারিতা নির্ধারণে সহায়তা করে। এটির মৌলিক হিসাব হল (বিক্রয় বৃদ্ধি – মার্কেটিং খরচ) / মার্কেটিং খরচ।

সামাজিক মিডিয়া পরিসংখ্যান রিটার্ন অন ইনভেস্টমেন্ট  Social media statistics ROI

এটি সোশ্যাল মিডিয়া প্রচারণার কার্যকারিতা নির্ধারণে সহায়তা করে এবং কতগুলি ভিউ বা লাইক তৈরি হয় তা অন্তর্ভুক্ত করতে পারে। সোশ্যাল মিডিয়ায় ব্যবহৃত সময়, অর্থ ও সম্পদের মান এবং সৃষ্ট আয় দ্বারা সোশ্যাল মিডিয়া ROI পরিমাপ করার একটি সহজ হিসাব হল (সৃষ্ট আয় / মোট বিনিয়োগ) x 100৷

আরও পড়ুন: ইন্টারনাল রেট অফ রিটার্ন

 রিটার্ন অন ইনভেস্টমেন্ট (ROI) বনাম ইন্টারনাল রেট অফ রিটার্ন (IRR)

 

কোম্পানি এবং বিশ্লেষকরা মূলধন বাজেটের সিদ্ধান্ত নেওয়ার সময় আভ্যন্তরীন রিটার্নের হার (Internal Rate of Return – IRR) দেখতে পারেন।

রিটার্ন অন ইনভেস্টমেন্ট একজন বিনিয়োগকারীকে বিনিয়োগের শুরু থেকে শেষ অবধি মোট বৃদ্ধি সম্পর্কে বলে। এটি রিটার্নের বার্ষিক হার নয়। আভ্যন্তরীন রিটার্নের হার বার্ষিক বৃদ্ধির হার কী তা বিনিয়োগকারীকে বলে দেয়। এক বছরের মধ্যে অনুপাত দুটি  সাধারণত একই হয়; কিন্তু দীর্ঘ সময়ের জন্য একই হবে না। ROI হল প্রথম থেকে শেষ পর্যন্ত বিনিয়োগের  বৃদ্ধি বা হ্রাসের শতকরা হার।

রিটার্ন অন ইনভেস্টমেন্ট পরিসংখ্যানগুলি প্রায় সকল বিনিয়োগ কার্যকলাপের জন্য গণনা করা যেতে পারে এবং একটি ফলাফল পরিমাপ করা যেতে পারে; যাইহোক, দীর্ঘ মেয়াদী ফ্রেমের জন্য ROI অগত্যা সবচেয়ে সহায়ক নয়। এটির মূলধন বাজেটিংয়ের সীমাবদ্ধতাও রয়েছে, যেখানে ফোকাস প্রায়ই পর্যায়ক্রমিক নগদ প্রবাহ এবং রিটার্নের উপর থাকে।