ব্রিকস (BRICS)

ব্রিকস (BRICS) একটি অরাজনৈতিক রাষ্ট্রীয় জোট। ব্রাজিল (Brazil), রাশিয়া (Russia), ভারত (India), চীন (China) এবং দক্ষিণ আফ্রিকা (South Africa) এর একটি সংক্ষিপ্ত রূপ হল BRICS। ২০০১ সালে ব্রাজিল (Brazil), রাশিয়া (Russia), ভারত (India) এবং চীন (China) একত্রে BRIC নামে যাত্রা শুরু করেছিল। পরবর্তীতে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা যুক্ত হওয়ায় জোটের নতুন নাম BRICS রাখা হয়।

 

ব্রিকস (BRICS)

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা

(Brazil, Russia, India, China and South Africa)

প্রতিষ্ঠাস্থানUN HQNYC (UNGA

61st session)
Yekaterinburg (1st BRIC summit)

ধরণIntergovernmental organization
প্রধান কার্যালয়BRICS Tower, Shanghai, China
সাংহাই-এ ব্রিকস টাওয়ার

সাংহাই-এ ব্রিকস টাওয়ার

 

গোল্ডম্যান শ্যাস (Goldman Sachs) দাবি করেছেন যে বিশ্ব অর্থনীতিতে ২০৫০ সালের মধ্যে চারটি BRIC অর্থনীতি প্রাধান্য পাবে। এই ধরনের দাবির প্রধান কারণ ছিল যে চীন, ভারত, ব্রাজিল, রাশিয়া বছরের পর বছর ধরে বিশ্বের দ্রুততম বর্ধনশীল এবং উদীয়মান বাজার অর্থনীতির মধ্যে স্থান করে নিয়েছে। এই দেশগুলির প্রধান তুলনামূলক সুবিধা হল তাদের সস্তা শ্রম, অনুকূল জনসংখ্যা এবং বৈশ্বিক পণ্যের বুমের সময়ে প্রচুর প্রাকৃতিক সম্পদ।

ব্রিকসের একটি রাজনৈতিক জোট বা এমনকি একটি আনুষ্ঠানিক ট্রেডিং অ্যাসোসিয়েশন হওয়ার উদ্দেশ্য নাই। তবে, ব্রিকসের একটি শক্তিশালী অর্থনৈতিক ব্লক হিসেবে গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

২০১৩ সালে ক্রয় ক্ষমতার ক্ষেত্রে ব্রিকসের দখল ছিল বিশ্ব জিডিপির প্রায় ২৭%। পাঁচটি দেশের মোট জনসংখ্যা ২.৮৮ বিলিয়ন, যা সমগ্র বিশ্ব জনসংখ্যার প্রায় ৪২ শতাংশের মত। ব্রিকস ব্লকের দেশগুলি পৃথিবীর মোট ভূমির ২৬ শতাংশ জুড়ে আছে।

BRIC এর প্রাথমিক উন্নয়ন

২০০১ সালে আশা করা হয়েছিল যে BRIC দেশগুলি কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান সহ সাতটি সবচেয়ে উন্নত বিশ্ব অর্থনীতির সমন্বয়ে গঠিত গ্রুপ অফ সেভেনের (জি-সেভেন) আরও দ্রুত বৃদ্ধি পাবে।

২০০৩ সালে Roopa Purushothaman এবং Dominic Wilson “Dreaming with BRICs: The Path to 2050.” নামে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তারা উভয়েই সেখানে দাবি করেছেন যে ২০৫০ সালের মধ্যে BRIC G7 এর চেয়ে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এবং চার দশকে বিশ্বের অর্থনীতির চেহারা পরিবর্তন করবে।

২০০৭ সালে Goldman Sachs “BRICs and Beyond,” নামে অন্য একটি রিপোর্ট প্রকাশ করেন। সেখানে তিনি ব্রিক-এর বৃদ্ধির সম্ভাবনা, তাদের উত্থানের স্থায়িত্ব এবং পরিবেশের উপর তাদের প্রভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করেন।

কিভাবে ব্রিকস ফোরামের শুরু?

রাশিয়া ব্রিকস গঠনের সূচনা প্রস্তাব করে। ২০০৬ সালের ২০ সেপ্টেম্বর প্রথম BRIC মন্ত্রী পর্যায়ের সভা করে। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে তৎকালীন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বৈঠকের প্রস্তাব করেছিলেন। রাশিয়া, চীন ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রী বৈঠকে অংশ নেন। তারা সবাই তাদের বহুপাক্ষিক সহযোগিতা প্রসারিত করতে আগ্রহী ছিল।

রাশিয়ার উদ্যোগে ২০০৮ সালের ১৬ মে তারা রাশিয়ার ইয়েকাতেরিনবার্গে ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকের আয়োজন করে। বৈঠকের পর তারা সাময়িক বৈশ্বিক উন্নয়নে অভিন্ন অবস্থানের বিষয়ে একটি যৌথ কমিউনিক জারি করে।

২০০৮ সালের ৯ জুলাই BRIC আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়। তৎকালীন রাশিয়ান রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদেভ তৎকালীন ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং চীনের রাষ্ট্রপতি হু জিনতাওয়ের সাথে টোয়াকোতে (হোক্কাইডো, জাপান) জি ৮ সম্মেলনের সময় বৈঠক শুরু করেন।

রাশিয়ান ইয়েকাতেরিনবার্গে ২০০৯ সালের ১৬ জুন প্রথম BRIC শীর্ষ সম্মেলন আয়োজন করে। এখানে, BRIC নেতৃবৃন্দের দ্বারা BRIC এর লক্ষ্য নির্ধারণ করে একটি যৌথ বিবৃতি জারি করা হয়। এটি একটি স্বচ্ছ, উন্মুক্ত, সক্রিয় এবং ক্রমবর্ধমান পদ্ধতিতে BRIC দেশগুলির মধ্যে সহযোগিতা এবং সংলাপ প্রচারের প্রতিশ্রুতি প্রকাশ করে।

যৌথ বিবৃতিতে বলা হয় যে, ব্লকের দেশগুলির মধ্যে সহযোগিতা এবং উন্নয়নশীল দেশগুলির পাশাপাশি উদীয়মান বাজার অর্থনীতিগুলির সাধারণ স্বার্থে কাজ করবে। বিবৃতিতে বলা হয়েছে যে, অর্থনৈতিক সুবিধার পাশাপাশি ব্রিক দেশগুলির মধ্যে সহযোগিতা এবং সংলাপ সম্প্রীতি, শান্তি এবং সমৃদ্ধি ভাগাভাগিসহ একটি বিশ্ব গড়ে তুলতে সহায়তা করবে। কীভাবে বিশ্বব্যাপী আর্থিক ও অর্থনৈতিক সংকট মোকাবেলা করা যায় তার একটি বিশদ রূপরেখা সংশ্লিষ্ট নথিতে দেওয়া হয়েছে।

BRICS এর ভূমিকা

BRICS দেশগুলি ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত বিশ্বব্যাংক এবং IMF সংস্কারসহ অর্থনৈতিক ও আর্থিক বিষয়ে একমত হয়েছিল। তারা পর্যাপ্ত সম্পদ একত্রিত করার ব্যবস্থা গ্রহণে সম্মত হয় যাতে আইএমএফ সব ধরনের সংকট মোকাবিলায় তার সম্ভাবনাকে শক্তিশালী করতে পারে। তারা ব্রিকস আন্তঃব্যাংক সহযোগিতা ব্যবস্থাও তৈরি করে যা স্থানীয় মুদ্রায় ক্রেডিট সুবিধা এবং ব্রিকস এক্সচেঞ্জ অ্যালায়েন্স প্রদান করে।

ব্রিকস দেশ সংস্থাগুলির জন্য বিদেশী সম্প্রসারণের একটি উৎস এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কঠিন রিটার্নের প্রস্তাব দেয়। তারা লিবিয়া, সিরিয়া, আফগানিস্তান এবং ইরান (তাদের দেশীয় পারমাণবিক কর্মসূচি) সম্পর্কিত সমস্যা সহ কিছু আঞ্চলিক বিষয়েও দৃষ্টি নিবদ্ধ করেছিল। ব্রিকস নিম্নোক্ত বিষয়গুলি সমাধানেও একসঙ্গে সমন্বয় করেছে:

  • দ্বন্দ্ব
  • IMF সংস্কার
  • অবৈধ মাদক পাচারের বিরুদ্ধে সংগ্রাম
  • তথ্য ও যোগাযোগে প্রযুক্তির প্রয়োজন, ব্যবহার এবং বিকাশ।

ব্রিকস দেশগুলি বাধামুক্ত বাণিজ্যের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করতে চেয়েছিল।

BRICS কিভাবে কাজ করে?

জাতিসংঘ সনদের ভিত্তিতে ব্রিকস অংশীদারদের সম্পর্ক গড়ে উঠেছে। তারা স্বীকৃত নীতির পাশাপাশি আন্তর্জাতিক আইনের নিয়ম অনুসরণ করে। সদস্য দেশগুলি তাদের ২০১১ সালের শীর্ষ সম্মেলনে নিম্নলিখিত নীতিগুলিতে সম্মত হয়:

  • সংহতি (Solidarity)
  • উন্মুক্ততা (Openness)
  • বাস্তববাদ (Pragmatism)
  • তৃতীয় পক্ষের ব্যাপারে নিরপেক্ষতা (Neutrality regarding third parties)
  • নন-ব্লক প্রকৃতি (Non-bloc nature)

২০১০ সাল থেকে বার্ষিক শীর্ষ সম্মেলনের সময় অনুমোদিত পরিকল্পনার ভিত্তিতে ব্লকের দেশগুলির গবেষণা কেন্দ্র এবং ব্যবসায়িক সংস্থা উভয়ই ব্রিকস দ্বারা নির্ধারিত বিন্যাসের মধ্যে সহযোগিতা করে।

ব্রিকস সম্প্রসারণের সম্ভাবনা

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা BRIC গ্রুপ (বর্তমানে BRICS) এ যোগদানের পর থেকে আর্জেন্টিনা এবং ইরানসহ আরও অনেক দেশ এই ব্লকে যোগদানের আগ্রহ প্রকাশ করেছে। তারা ২০২২ সালের গ্রীষ্মকালে বর্তমান ব্রিকস চেয়ারম্যান চীনের সিনিয়র কর্মকর্তাদের সাথে বৈঠকের সময় ব্রিকসে যোগদানের অভিপ্রায়ের ইঙ্গিত দেয়। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এবং চীনা স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াংয়ের মধ্যে বৈঠকের পর বেইজিং আর্জেন্টিনার সম্ভাব্য যোগদানকে সমর্থন করে।  এটা বোঝা যাচ্ছে যে, রাশিয়া, ভারত এবং ব্রাজিল সবাই আর্জেন্টিনার আবেদনকে সমর্থন করে।

ব্রিকসের বর্তমান সদস্যদেশ সমুহ

ব্রিকসের বর্তমান সদস্যদেশ সমুহ

ইরানও ২০২২ সালের জুনে চীনা কর্তৃপক্ষের কাছে উদীয়মান বাজারের অর্থনৈতিক সমিতিতে যোগদানের জন্য একটি আবেদন জমা দিয়েছে। ইরান, চীন এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক সাম্প্রতিক মাসগুলিতে উষ্ণ হয়েছে কারণ তিনটি সরকারই পশ্চিমা বিরোধিতার বিরুদ্ধে নতুন মিত্র খুঁজছে। BRICS-এ যোগদানের জন্য কোনো আনুষ্ঠানিক আবেদন প্রক্রিয়া নেই, তবে যেকোনো আশাবাদী সরকারকে অবশ্যই আমন্ত্রণ পাওয়ার জন্য বিদ্যমান BRICS-এর সকল সদস্য-ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সর্বসম্মত সমর্থন পেতে হবে।

ব্রিকস সম্মেলনের আগে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্দর বলেছেন যে ১২টি দেশ এই উদ্যোগে যোগ দিতে আগ্রহী। ১২টির মধ্যে তিনি বিশেষভাবে ৭টি দেশের উল্লেখ করেছেন, যেমন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, আলজেরিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো এবং নাইজেরিয়া। ২০২৩ সালের ১৪ জুন মিশরে রাশিয়ার রাষ্ট্রদূত ঘোষণা করেছিলেন যে মিশর ব্রিকসে যোগদানের জন্য আবেদন করেছে।

প্যান্ডর আরও বলেন, আসন্ন শীর্ষ সম্মেলনে সদস্যপদ নিয়ে আলোচনা করা হবে। অধিকন্তু, জিম ও’নিল বলেন যে মার্কিন ডলারের আধিপত্য মোকাবেলায় নতুন সদস্যদের জনসংখ্যা কমপক্ষে ১০০ মিলিয়ন হওয়া উচিত।

সদস্যপদ জন্য আবেদন করেছে যে দেশ

এ ছাড়া আফগানিস্তান, বাংলাদেশ, বেলারুশ, কমোরস, কিউবা, ডি.আর. কঙ্গো, গ্যাবন, গিনি-বিসাউ, কাজাখস্তান, নিকারাগুয়া, নাইজেরিয়া, পাকিস্তান, সেনেগাল, সুদান, সিরিয়া, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উরুগুয়ে, ভেনিজুয়েলা এবং জিম্বাবুয়ে ব্রিকসের সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

ব্রিকস শীর্ষ সম্মেলন (BRICS Summit)

২০০৯ সাল থেকে ব্রিকস বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। সদস্য দেশগুলি পালাক্রমে হোস্ট করে। দক্ষিণ আফ্রিকার প্রবেশের আগে ২০০৯ এবং ২০১০ সালে দুটি BRIC শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ২০১১ সালে প্রথম পাঁচ সদস্যের BRICS শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সবচেয়ে সাম্প্রতিক BRICS নেতাদের শীর্ষ সম্মেলনটি কার্যত ২৩ জুন ২০২২-এ চীন দ্বারা আয়োজিত হয়েছিল। ভারত নয়াদিল্লিতে BRICS ২০২১ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে এবং চীনের সাথে উত্তেজনার মধ্যেও চীনা নেতা শি জিনপিং ২০২১ সালে ভারতের সভাপতিত্বকে সমর্থন করেছিলেন।

১ম শীর্ষ সম্মেলন
তারিখ১৬ জুন, ২০০৯
আয়োজক দেশরাশিয়া
আয়োজক নেতাদিমিত্রি মেদভেদেভ
স্থানসেভাস্তিয়ানভ হাউস, ইয়েকাটেরিনবার্গ  (Sevastianov’s House, Yekaterinburg)
নোটএই শীর্ষ সম্মেলনের সময় বিশ্ব মন্দা, রাষ্ট্রগুলির মধ্যে ভবিষ্যতের সহযোগিতা এবং বাণিজ্য নিয়ে আলোচনা করা হয়েছিল। আলোচিত নির্দিষ্ট বিষয় ছিল খাদ্য, বাণিজ্য, জলবায়ু বাণিজ্য, এবং জাতির জন্য নিরাপত্তা।

 

২য় শীর্ষ সম্মেলন
তারিখ১৫ এপ্রিল ২০১০
আয়োজক দেশব্রাজিল
আয়োজক নেতা

লুইজ ইনাসিও লুলা দা সিলভা

(Luiz Inácio Lula da Silva)

স্থানব্রাসিলিয়া (Brasília) (Itamaraty Palace)
নোটঅতিথি: জ্যাকব জুমা (দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি) এবং রিয়াদ আল-মালিকি (ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী)। বিশ্ব মন্দা এবং কীভাবে পুনরুদ্ধার করা যায় তা নিয়ে দ্বিতীয় শীর্ষ সম্মেলন চলতে থাকে। তারা আইএমএফ, জলবায়ু পরিবর্তন এবং রাষ্ট্রগুলির মধ্যে সহযোগিতা গঠনের আরও উপায় নিয়ে কথোপকথন করেছিল।

 

৩য় শীর্ষ সম্মেলন
তারিখ১৪ এপ্রিল ২০১১
আয়োজক দেশচীন
আয়োজক নেতাহু জিনতাও (Hu Jintao)
স্থানসান্যা (শেরাটন সানিয়া রিসোর্ট) Sanya (Sheraton Sanya Resort)
নোটমূল BRICS দেশগুলির সাথে দক্ষিণ আফ্রিকাকে অন্তর্ভুক্ত করার জন্য প্রথম শীর্ষ সম্মেলন৷ তৃতীয় শীর্ষ সম্মেলনে দেশগুলির বৈশ্বিক এবং অভ্যন্তরীণ অর্থনীতি নিয়ে বিতর্ক ছিল।

 

৪র্থ শীর্ষ সম্মেলন
তারিখ২৯ মার্চ ২০১২
আয়োজক দেশভারত
আয়োজক নেতামনমোহন সিং (Manmohan Singh)
স্থাননতুন দিল্লি (তাজমহল হোটেল)
নোটব্রিকস কেবল একটি অপটিক্যাল ফাইবার সাবমেরিন কমিউনিকেশন কেবল সিস্টেম ঘোষণা করে যা ব্রিকস দেশগুলির মধ্যে টেলিযোগাযোগ বহন করবে। চতুর্থ শীর্ষ সম্মেলনে কীভাবে সংস্থাটি বৈশ্বিক মন্দা থেকে উন্নতি করতে পারে এবং কীভাবে তারা তাদের অর্থনীতিকে সাহায্য করার জন্য এর সুবিধা নিতে পারে তা নিয়ে আলোচনা হয়েছিল। ব্রিকসের উদ্দেশ্য ছিল তাদের বৈশ্বিক শক্তি উন্নত করা এবং তাদের রাষ্ট্রের জন্য পর্যাপ্ত উন্নয়ন করা।

 

পঞ্চম শীর্ষ সম্মেলন
তারিখ২৬-২৭ মার্চ ২০১৩
আয়োজক দেশদক্ষিণ আফ্রিকা
আয়োজক নেতাজ্যাকব জুমা (Jacob Zuma)
স্থানডারবান (Durban ICC)
নোটপঞ্চম শীর্ষ সম্মেলনে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রস্তাবনা এবং কন্টিনজেন্ট রিজার্ভ চুক্তি নিয়ে আলোচনা করা হয়। BRICS বিজনেস কাউন্সিল এবং এর থিঙ্ক ট্যাঙ্ক কাউন্সিলও ঘোষণা করেছে।

 

৬ষ্ঠ শীর্ষ সম্মেলন
তারিখ১৪-১৭ জুলাই ২০১৪
আয়োজক দেশব্রাজিল
আয়োজক নেতাদিলমা রুসেফ (Dilma Rousseff)
স্থানফোর্তালেজা (Fortaleza , Centro de Eventos do Ceará)
নোটব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (New Development Bank) এবং ব্রিকস কন্টিনজেন্ট রিজার্ভ অ্যারেঞ্জমেন্ট (BRICS Contingent Reserve Arrangement) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

অতিথি: সাউথ আমেরিকান নেশনস (UNASUR) ইউনিয়নের নেতারা। ব্রিকস সদস্যরা একে অপরের সাথে রাজনৈতিক সমন্বয়, উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে কথা বলেছেন। তারা ফোর্তালেজা ঘোষণা এবং কর্ম পরিকল্পনা প্রতিষ্ঠা করে।

 

৭ম শীর্ষ সম্মেলন
তারিখ৮-৯ জুলাই ২০১৫
আয়োজক দেশরাশিয়া
আয়োজক নেতাভ্লাদিমির পুতিন (Vladimir Putin)
স্থানউফা  (Ufa , Congress Hall)
নোটএসসিও-ইএইইউ (SCOEAEU)-এর সাথে যৌথ শীর্ষ সম্মেলন। সপ্তম শীর্ষ সম্মেলনে বৈশ্বিক, অর্থনৈতিক সমস্যা এবং সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির আরও ভালো উপায় নিয়ে আলোচনা হয়।

 

৮ম শীর্ষ সম্মেলন
তারিখ১৫-১৬ অক্টোবর ২০১৬
আয়োজক দেশভারত
আয়োজক নেতানরেন্দ্র মোদি
স্থানবেনৌলিম (তাজ এক্সোটিকা) Benaulim (Taj Exotica)
নোটবিমসটেকের (BIMSTEC) সাথে যৌথ শীর্ষ সম্মেলনের কথা উল্লেখ করা হয়। অষ্টম ব্রিকস শীর্ষ সম্মেলনে সন্ত্রাস দমন, অর্থনীতি এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয় নিয়ে আলোচনা হয়। ব্রিকস তাদের সম্পর্ককে আরও দৃঢ় করার আশায় গোয়া ঘোষণা ও কর্ম পরিকল্পনা জারি করে।

 

৯ম শীর্ষ সম্মেলন
তারিখ৩-৫ সেপ্টেম্বর ২০১৭
আয়োজক দেশচীন
আয়োজক নেতাশি জিনপিং (Xi Jinping)
স্থানজিয়ামেন (জিয়ামেন আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র)
নোটইএমডিসিডির সাথে যৌথ সামিট। নবম শীর্ষ সম্মেলনটি ছিল একটি ইভেন্ট যা ব্রিকসের উজ্জ্বল ভবিষ্যত এবং তাদের লক্ষ্য কী হতে চায় তা নিয়ে কথা বলা। তারা এখনও একে অপরের সাথে আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিষয়গুলি নিয়ে আলোচনা করেন এবল এগিয়ে যেতে আশাবাদ ব্যক্ত করেন।

 

১০ম শীর্ষ সম্মেলন
তারিখ২৫-২৭ জুলাই ২০১৮
আয়োজক দেশদক্ষিণ আফ্রিকা
আয়োজক নেতাসিরিল রামাফোসা, (Cyril Ramaphosa)
স্থানজোহানেসবার্গ (স্যান্ডটন কনভেনশন সেন্টার) Johannesburg (Sandton Convention Centre)
নোটদশম শীর্ষ সম্মেলনে সদস্যরা তাদের ক্রমবর্ধমান শিল্প নিয়ে আলোচনা করে। আশা ব্যক্ত করা হয়েছে ব্রিকস শিল্পের বাজারের একটি বড় ভূমিকা রাখতে পারবে।

 

১১শ শীর্ষ সম্মেলন
তারিখ১৩-১৪ নভেম্বর ২০১৯
আয়োজক দেশব্রাজিল
আয়োজক নেতাজাইর বলসোনারো (Jair Bolsonaro)
স্থানব্রাসিলিয়া (ইটামারাটি প্রাসাদ)

Brasília (Itamaraty Palace)

নোটএকাদশ শীর্ষ সম্মেলনে BRICS এর বিজ্ঞান ও উদ্ভাবন ক্ষেত্রে অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়েছে। প্রাথমিকভাবে প্রযুক্তি এবং ডিজিটাল মুদ্রা অগ্রসর করার চেষ্টা করছে। আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণভাবে মাদক পাচার এবং সংগঠিত অপরাধ বন্ধ করতে পারস্পরিক চুক্তি হয়েছে।

 

১২শ শীর্ষ সম্মেলন
তারিখ২১-২৩ জুলাই ২০২০ (COVID-19 মহামারীর কারণে স্থগিত)

১৭ নভেম্বর ২০২০ (ভিডিও কনফারেন্স)

আয়োজক দেশরাশিয়া
আয়োজক নেতাভ্লাদিমির পুতিন
স্থানসেন্ট পিটার্সবার্গ
নোটএসসিওর সাথে যৌথ শীর্ষ সম্মেলনের নোটস। ব্রিকস সদস্য দেশগুলিকে প্রতিটি দেশের জনগণের জন্য উন্নত জীবনযাত্রার মান এবং জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তা করার বিষয়ে একটি পারস্পরিক চুক্তি নিয়ে আলোচনা করা। শান্তি, অর্থনীতি, এবং সাংস্কৃতিক সামাজিক বিষয়গুলিতে ফোকাস করার পরিকল্পনা করা হয়।

 

১৩শ শীর্ষ সম্মেলন
তারিখ৯ সেপ্টেম্বর ২০২১
আয়োজক দেশভারত
আয়োজক নেতানরেন্দ্র মোদি
স্থাননয়াদিল্লি
নোট

ভিডিও কনফারেন্স,

ব্রিকস গেমস ২০২১

 

১৪শ শীর্ষ সম্মেলন
তারিখ২৩ জুন, ২০২২
আয়োজক দেশচীন
আয়োজক নেতাশি জিনপিং (Xi Jinping)
স্থানবেইজিং
নোটভিডিও কনফারেন্স

 

১৫শ শীর্ষ সম্মেলন
তারিখ২২-২৪ আগস্ট ২০২৩
আয়োজক দেশদক্ষিণ আফ্রিকা
আয়োজক নেতা
স্থানডারবান
নোট

ব্রিকসের আর্থিক স্থাপত্য (Financial architecture of the BRICS)

বর্তমানে দুটি উপাদান BRICS-এর আর্থিক স্থাপত্য তৈরি করেছে, যথা, নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (NDB) (কখনও কখনও ব্রিকস ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ও বলা হয়) এবং কন্টিনজেন্ট রিজার্ভ অ্যারেঞ্জমেন্ট (CRA)। এই দুটি উপাদান ২০১৪ সালে চুক্তি স্বাক্ষর এবং ২০১৫ সালে সক্রিয় হয়।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (New Development Bank)

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) আনুষ্ঠানিকভাবে ব্রিকস ডেভেলপমেন্ট ব্যাংক নামে পরিচিত। এটি একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক যা পাঁচটি BRICS রাষ্ট্র দ্বারা পরিচালিত হয়। ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাংকের প্রাথমিক ফোকাস অবকাঠামো প্রকল্প যেখানে অনুমোদিত ঋণ প্রদানের জন্য বার্ষিক $৩৪ বিলিয়ন পর্যন্ত। দক্ষিণ আফ্রিকা “নিউ ডেভেলপমেন্ট ব্যাংক আফ্রিকা আঞ্চলিক কেন্দ্র” নামে ব্যাংকের আফ্রিকান সদর দপ্তর। ব্যাংকটির প্রারম্ভিক মূলধন $৫০ বিলিয়ন হবে, সময়ের সাথে সাথে সম্পদ বৃদ্ধি পেয়ে $১০০ বিলিয়ন হবে। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা প্রাথমিকভাবে মোট $৫০ বিলিয়ন ডলারে আনতে প্রত্যেকে $ ১০ বিলিয়ন অবদান রাখবে। এটি এখনও পর্যন্ত প্রায় ১৫ বিলিয়ন ডলার মূল্যের ৫৩টি প্রকল্প চলছে।

সম্প্রতি বাংলাদেশ, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং উরুগুয়ে ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছে।

ব্রিকস সিআরএ (BRICS CRA)

BRICS কন্টিনজেন্ট রিজার্ভ অ্যারেঞ্জমেন্ট (CRA) হল বিশ্বব্যাপী তারল্য চাপের বিরুদ্ধে সুরক্ষা প্রদানের জন্য একটি কাঠামো। এর মধ্যে রয়েছে মুদ্রা সংক্রান্ত সমস্যা যেখানে সদস্যদের জাতীয় মুদ্রা বিশ্বব্যাপী আর্থিক চাপের দ্বারা বিরূপভাবে প্রভাবিত হচ্ছে। উদীয়মান অর্থনীতিগুলি যেগুলি দ্রুত অর্থনৈতিক উদারীকরণের অভিজ্ঞতা অর্জন করেছে তারা বর্ধিত অর্থনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে গেছে, একটি অনিশ্চিত সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ নিয়ে এসেছে। CRA কে সাধারণত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) এর প্রতিযোগী হিসাবে দেখা হয় এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের সাথে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বৃদ্ধির উদাহরণ হিসেবে দেখা হয়। এটি BRICS দেশগুলি দ্বারা ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ২০১৪ সালের ১৫ জুলাই ফোর্তালেজা, ব্রাজিলে স্বাক্ষরিত একটি ব্রিকস কন্টিনজেন্ট রিজার্ভ অ্যারেঞ্জমেন্ট প্রতিষ্ঠার চুক্তির মাধ্যমে আইনি ভিত্তি গঠিত হয়।

ব্রিকস পেমেন্ট সিস্টেম

রাশিয়ায় ২০১৫ সালের BRICS সম্মেলনে, BRICS দেশগুলির মন্ত্রীরা একটি পেমেন্ট সিস্টেমের জন্য পরামর্শ শুরু করেছিলেন যা সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাঙ্ক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন (SWIFT) সিস্টেমের বিকল্প হবে৷ রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ একটি সাক্ষাৎকারে বলেছেন, “ব্রিক্স কেন্দ্রীয় ব্যাংকের অর্থমন্ত্রী এবং নির্বাহীরা আলোচনা করছেন… পেমেন্ট সিস্টেম সেট আপ করছেন এবং জাতীয় মুদ্রায় সেটেলমেন্টের দিকে এগিয়ে যাচ্ছেন। সুইফট বা যে কোনো ক্ষেত্রেই আমরা একটি বিশ্বব্যাপী বহুপাক্ষিক পেমেন্ট সিস্টেম যা বৃহত্তর স্বাধীনতা প্রদান করবে, ব্রিকসের জন্য একটি সুনির্দিষ্ট গ্যারান্টি তৈরি করবে।

সেন্ট্রাল ব্যাংক অফ রাশিয়া (সিবিআর) একটি পেমেন্ট সিস্টেমের জন্য ব্রিকস দেশগুলির সাথে পরামর্শ শুরু করেছে যা সুইফট সিস্টেমের বিকল্প হবে।

চীন তাদের নিজস্ব সুইফট-অলটারনেটিভ পেমেন্ট-সিস্টেম, ক্রস-বর্ডার ইন্টার-ব্যাঙ্ক পেমেন্ট সিস্টেম (সিআইপিএস) চালু করেছে, যা বিশ্বব্যাপী আর্থিক প্রতিষ্ঠানগুলিকে নিরাপদ, মানসম্মত এবং আর্থিক লেনদেন সম্পর্কে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করবে।

রাশিয়ার সিস্টেম ফর ট্রান্সফার অফ ফিনান্সিয়াল মেসেজেস (SPFS) এবং ব্রাজিল (Pix) এর মতো ভারতেও তার বিকল্প স্ট্রাকচার্ড ফাইন্যান্সিয়াল মেসেজিং সিস্টেম (SFMS) রয়েছে।

BRICS দেশগুলির সম্ভাব্য সাধারণ মুদ্রা

BRICS দেশগুলি সম্ভবত দক্ষিণ আফ্রিকায় ২০২৩ সালের BRICS সম্মেলনে একটি নতুন সাধারণ মুদ্রা বা অনুরূপ সম্ভাব্যতা নিয়ে আলোচনা করবে। ন্যায্য এবং সহজ আন্তর্জাতিক বাণিজ্যের পাশাপাশি লেনদেনের খরচে একটি বড় হ্রাস দেশগুলি একটি মুদ্রা ইউনিয়ন গঠন করতে পারে এমন কিছু কারণ হতে পারে।

ব্রিকসের বর্তমান নেতৃবৃন্দ

ব্রিকস

The BRICS leaders in 2019, from left to right: Xi Jinping, Vladimir Putin, Jair Bolsonaro, Narendra Modi and Cyril Ramaphosa

সদস্য দেশনামপদবী
  ব্রাজিললুইজ ইনাসিও লুলা দা সিলভা (Luiz Inácio Lula da Silva)ব্রাজিলের প্রেসিডেন্ট
  চীনশি জিনপিং (Xi Jinping)চীনের প্রেসিডেন্ট
  ভারতনরেন্দ্র মোদি (Narendra Modi)ভারতের প্রধানমন্ত্রী
  রাশিয়াভ্লাদিমির পুতিন (Vladimir Putin)রাশিয়ার প্রেসিডেন্ট
দক্ষিন আফ্রিকাসিরিল রামাফোসা (Cyril Ramaphosa)দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

বর্তমান মন্ত্রী পর্যায়ের নেতৃবৃন্দ

সদস্য দেশপররাষ্ট্রমন্ত্রীর নামঅর্থমন্ত্রীর নামকেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
  ব্রাজিলMauro Vieira

(মাউরো ভিয়েরা)

Fernando Haddad

(ফার্নান্দো হাদ্দাদ)

Roberto Campos Neto

(রবার্তো ক্যাম্পোস নেটো)

  চীনQin Gang

(কিন গ্যাং)

Liu Kun

(লিউ কুন)

Yi Gang

(ই গ্যাং)

  ভারতSubrahmanyam Jaishankar

(সুব্রহ্মণ্যম জয়শঙ্কর)

Nirmala Sitharaman

(নির্মলা সীতারমন)

Shaktikanta Das

(শক্তিকান্ত দাস)

  রাশিয়াSergei Lavrov

(সের্গেই লাভরভ)

Anton Siluanov

(আন্তন সিলুয়ানভ)

Elvira Nabiullina

(এলভিরা নাবিউল্লিনা)

দক্ষিন আফ্রিকাNaledi Pandor

(নালেদি প্যান্ডর)

Enoch Godongwana

(এনোক গডংওয়ানা)

Lesetja Kganyago

(লেসেটজা কগনিয়াগো)