ব্যবসা কাকে বলে? 

ব্যক্তি মুনাফা পাওয়ার আশায় পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদনের মাধ্যমে উপযোগ সৃষ্টি এবং মানুষের বস্তুগত ও অবস্তুগত অভাব পূরণের লক্ষ্যে সেগুলো বণ্টন এবং সহায়ক সবরকম বৈধ, ঝুঁকিপূর্ণ যে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করে তাকে ব্যবসা বলে।

আইনানুসারে, কারবার একটি সংগঠন, যা অর্থের বিনিময়ে ভোক্তাকে পণ্য বা সেবা কিংবা, দুটো সুবিধাই প্রদান করে। পুঁজিবাদ অর্থনীতিতে কারবার লক্ষণীয়ভাবে বিদ্যমান এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সব ব্যবসা প্রতিষ্ঠান গঠন করা হয় মূলত মুনাফা অর্জন করে মালিকের পুঁজি বৃদ্ধির জন্যে। কারবার মুনাফার জন্য ব্যক্তি মালিকানার ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মালিক বা পরিচালকবৃন্দ ঝুঁকি গ্রহণ করেন এবং কার্যের বিপরীতে বিনিয়োগকৃত পুঁজি বৃদ্ধি করেন। মুনাফাবিহীন বা রাষ্ট্র মালিকানার অধীনেও কারবার পরিচালিত হয়।

“ব্যবসা” বা Business শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে “ব্যস্ত থাকা” অর্থাৎ ব্যক্তিগত অথবা সমষ্টিগতভাবে বাণিজ্যিকভাবে, সমর্থনযোগ্য ও লাভজনক কাজে ব্যস্ত থাকা। সুবিধামত “ব্যবসা” শব্দটির কমপক্ষে তিনটি ব্যবহার রয়েছে –

  • একটি নির্দিষ্ট কোম্পানি বা প্রতিষ্ঠানকে বুঝাতে
  • একটি নির্দিষ্ট পণ্য বা সেবার বাজার ক্ষেত্র বুঝাতে যেমন – ফুলের ব্যবসায়
  • মিশ্র অর্থে, বা বৃহৎ অর্থে পণ্য ও সেবার সরবরাহ করার জন্যে সকলপ্রকার কার্য সম্পাদন করে এমন দল বা গোষ্ঠীকে বুঝাতে

ব্যবসায়ের বৈশিষ্ট্য কি?

. পণ্য পরিষেবা বিনিময়: সকল কারবার প্রণ্যদ্রব্য ও পরিষেবা ক্রয়-বিক্রয়ের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। পণ্য ও পরিষেবা বিনিময়ের মাধ্যমে ব্যবসায় মুনাফা অর্জন করেন।

. লেনদেনের পৌনঃপুনিকতা: যেকোনো ব্যবসায়ের ক্ষেত্রে লেনদেন বারে বারে বা অব্যাহতভাবে সম্পাদিত হয়। যেমন: একজন ডিম ব্যবসায়ী নিয়মিতভাবে ডিম ক্রয় করেন এবং বিক্রি করেন। সুতরাং তিনি তার ব্যবসায়ে সবসময় ডিম ক্রয়-বিক্রয়ের কাজের সাথে জড়িত থাকেন। কিন্তু কেউ যদি তার বাড়ির মুরগীর ডিম মাঝেমধ্যে বাজারে নিয়ে বিক্রি করেন, সবসময় ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত না থাকে তাহলে তাকে ব্যবসা বলা যাবে না।

. মুখ্য উদ্দেশ্য মুনাফা অর্জন: মুনাফা অর্জনের উদ্দেশ্যে কারবার পরিচালিত হয়ে থাকে। মুনাফা অর্জন ব্যতীত ব্যবসায়ীর পক্ষে কারবার পরিচালনা করা সম্ভব নয়। তবে একজন ব্যবসায়ী মুনাফা অর্জনের পাশাপাশি বিভিন্ন ধরনের সামাজিক দায়িত্বও পালন করেন।

. ঝুঁকি এবং অনিশ্চয়তা: কারবারে ঝুঁকি এবং অনিশ্চয়তা বিদ্যমান। কারবারের ঝুঁকির মধ্যে যেমন: আগুন, চুরি, দুর্ঘটনা ইত্যাদির ক্ষতির সম্ভাবনা থাকে আর ক্ষতির হাত থেকে রক্ষা পেতে ব্যবসার বীমা করে রাখতে পারে। কারবারের অনিশ্চয়তা হলো মানুষের চাহিদা পরিবর্তনের কারণে ক্ষতি বা দাম কমে যাওয়ার সম্ভাবনা। অনিশ্চয়তার বিপরীতে ব্যবসায়ী বীমা করা যায় না কিন্তু ঝুঁকির ক্ষেত্রে বীমা করা যায়।

. ক্রেতা এবং বিক্রেতা: প্রতিটি কারবারের লেনদেনে ন্যূনতম দুটি পক্ষ থাকে যেমন: ক্রেতা এবং বিক্রেতা। কারবারে ক্রেতা ও বিক্রেতার মধ্যে চুক্তির মাধ্যমে পণ্যদ্রব্য ক্রয়-বিক্রয় হয়ে থাকে।

. উৎপাদনের সাথে সম্পৃক্ততা: কিছু কারবারে পণ্যদ্রব্য ও পরিষেবাদি উৎপাদনের সাথে সংযোগ থাকতে পারে। আর শিল্পকে বলা হয় উৎপাদনের বাহন। যেখান প্রকৃতি প্রদত্ত সম্পদকে রূপান্তরের মাধ্য়মে উপযোগ সৃষ্টি করে মানুষের ব্যবহারের উপযোগী পণ্য তৈরি করা হয়।

. পণ্যদ্রব্য সেবাকর্ম: ব্যবসার ক্ষেত্রে পণ্যদ্রব্য ও সেবাকর্ম ক্রয়-বিক্রয় বা বিনিময় হয়। পণ্যদ্রব্যের মধ্যে রয়েছে মুদিমাল, যন্ত্রপাতি ইত্যাদি এবং সেবাকর্মের মধ্যে রয়েছে সেলুন, টেলিফোন লাইন, ফায়ার সার্ভিস, ইন্টারনেট ইত্যাদি।

. মানুষের চাহিদা পূরণে সক্ষম: যেকোনো কারবার তার ভোক্তাদের সর্বোচ্চ সন্তুষ্টির জন্য় পণ্যদ্রব্য ও সেবাকর্ম বিনিময় করে থাকেন। অর্থাৎ কারবার তার পণ্য বা সেবা উৎপাদনের মাধ্যমে মানুষের চাহিদা পূরণ করে থাকে।

. সামাজিক দায়বদ্ধতা: ব্যবসার সামাজিক দায়বদ্ধতাও রয়েছে। সমাজের বা মানুষের ক্ষতি হয় এমন কোনো কারবার পরিচালনা করা যাবে না। তাছাড়া ব্যবসায়ীরা তাদের সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে খুব সচেতন থাকে। ব্যবসায়ীরা ব্যবসায়ের পাশাপাশি সমাজের বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজের সাথে জড়িত থাকেন।

 

আমরা যদি দৈনন্দিন জীবন সম্পর্কে চিন্তা করি।  সকালের প্রাতঃরাশটা সারতে পারি বাসায় অথবা বাইরে। বাইরে – সেটা হতে পারে বাসার পাশে ছাপড়ার নিচে  বেঞ্চি  পাতা ছোট একটা ডাল রুটি দোকান, হতে পারে হোটেল ইন্টারকন্টিনেন্টাল বা স্টারবাকস।  স্থানীয় রেস্টুরেন্ট একটি ছোট ব্যবসা এবং Starbucks হল বিশ্বের বৃহত্তম কফিহাউস চেইন।  এদের মধ্যে বিস্তর ফারাক আছে, আবার অনেক মিলও আছে।

ব্যবসা সংগঠনের উপায়

আপনার কৌতূহল হতে পারে তারা কিভাবে তাদের ব্যবসা সংগঠিত করে এবং কেন তারা এভাবে সংগঠিত করে? আপনি একটি নতুন কারবার শুরু করতে চান, এটি সেট আপ করার সেরা উপায় কি? চিন্তা করুন –

ব্য়বসা

ব্যবসা সংগঠনের উপায়

ব্যবসা (Business) কিভাবে সংগঠিত হয়

কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে

ফার্মের সরকারি কাঠামো কি?

মালিক কারা?

আপনি যখন কাজ করেন, খুব সম্ভবত সরকারি অফিস বা বেসরকারি প্রতিষ্ঠানে বা একটি কোম্পানির জন্য কাজ করেন। এই বেসরকারি প্রতিষ্ঠান বা কোম্পানি বা কর্পোরেশনগুলি আমাদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগ দেয়। ঠিক কিনা? বলেন। জোরে বলেন – ঠিক।

ভাবুনতো ফার্মের সরকারি কাঠামো কি? কর্পোরেশনের মালিক কারা? আমরা প্রতিদিন যে পণ্য এবং পরিষেবাগুলি ব্যবহার করি সেগুলি সম্পর্কে চিন্তা করুন। আমরা স্থানীয় দোকান বা বড় খুচরা বিক্রেতা যেমন আগোরা, স্বপ্ন, ওয়ালমার্ট বা টার্গেট থেকে মুদিমাল কিনি।

আমরা অ্যামাজনে অনলাইনে কেনাকাটা করি। আমাদের কম্পিউটারগুলি অ্যাপল, ডেল বা হিউলেট-প্যাকার্ড (HP) দ্বারা তৈরি। আমরা ডিজনি বা ব্রাদার্স বা ইউনিভার্সাল দ্বারা নির্মিত সিনেমা দেখি। আমরা Netflix এবং Disney plus এর মতো স্ট্রিমিং পরিষেবা ব্যবহার করি। আমরা আমাদের টাকা স্থানীয় ব্যাঙ্কে বা জাতীয় ব্যাঙ্কে জমা করি।

আমরা যে গাড়িতে চড়ি তা হতে পারে টাটা, ফোর্ড, টয়োটা বা ভক্সওয়াগেন। আমরা যখন অন্য শহরে বা বিদেশে ভ্রমণ করতে চাই, তখন আমরা বিভিন্ন বাস সার্ভিস বা এয়ারলাইন্সে যেতে পারি।

আমরা স্থানীয় বা ফাইভস্টার হোটেলে থাকতে পারি। এসবই ব্যবসার উদাহরণ। ব্যবসা ছাড়া একটি বিশ্ব কল্পনা করা আমাদের পক্ষে কঠিন। আমরা যখনই কোমল পানীয় পান করতে চাই তখনই আমরা কোকের কথা ভাবি। খাবার সময় ম্যাকডোনাল্ড, হ্যামবার্গার, ফ্রেঞ্চ ফ্রাই, কেএফসি-র ।

আমরা ইন্টারনেট থেকে কিছু অনুসন্ধান করতে চাই – Googleকে বলি। নিউ ইয়র্ক সিটিতে থ্যাঙ্কসগিভিং ডে প্যারেডের নামকরণ করা হয়েছে ডিপার্টমেন্ট স্টোর চেইন ম্যাসির নামে। এই সংস্থাগুলি কেবল আমাদের মৌলিক চাহিদাগুলিই মেটায় না বরং আমাদের জীবন এবং আমাদের সংস্কৃতিকেও রূপ দেয়।

ফার্মগুলিকে সংগঠিত করার জন্য তিনটি মৌলিক আইনি ফর্ম আছে এবং প্রতিটির সুবিধা এবং অসুবিধা আছে। আর্থিক ব্যবস্থাপনার লক্ষ্য এবং কর্পোরেট গভর্নেন্সের কাঠামো জানা দরকার। এজেন্সি সমস্যা কি এবং সংস্থাগুলি কীভাবে এজেন্সি সমস্যা প্রশমিত করে তা নিয়ে আলোচনা হওয়া দরকার।

ফার্ম সংগঠিত করার জন্য তিনটি আইনি ফর্ম

ফার্ম সংগঠিত করার জন্য তিনটি আইনি ফর্ম

আপনি যখন একটি নতুন কারবার শুরু করতে চান, তখন একটি সিদ্ধান্ত আপনাকে নিতে হবে যে, কোন ধরনের কারবার প্রতিষ্ঠা করবেন? এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন। কারণ ব্যবসার ফর্মটি নির্ধারণ করে যে আপনাকে কোন আয়কর রিটার্ন দাখিল করতে হবে এবং ব্যর্থতার ক্ষেত্রে আপনি কতটা দায় সুরক্ষা পেতে পারেন। আপনার কারবার সংগঠিত করার জন্য তিনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ফর্ম রয়েছে, একক মালিকানা, অংশীদারিত্ব এবং কর্পোরেশ।

একক মালিকানা A sole proprietorship

একটি একক মালিকানা হল একটি অসংগঠিত কারবার যা একজনের মালিকানাধীন এবং একক ব্যক্তির দ্বারা পরিচালিত।

এটি ক্ষুদ্রতম ব্যবসার জন্য সর্বোত্তম কাঠামো।কম ঝুঁকিপূর্ণ ব্যবসার জন্য এটি একটি ভাল পছন্দ।

আপনি অধিকতর আনুষ্ঠানিক কারবার সংগঠিত করার আগে আপনার ব্যবসার ধারণা পরীক্ষা করতে চাইলে এই ফর্মটি বেছে নিতে পারেন।

আপনার ব্যবসা সংগঠিত করার প্রথম ফর্মটিকে একক মালিকানা বলা হয়। একটি একক মালিকানা কারবার শুরু করার জন্য, আপনাকে শুধু সরকারের ব্যবসায়িক অফিসে বা স্থানীয় সরকারের (ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন) অফিসে  আপনার কারবার নিবন্ধন (ট্রেড লাইসেন্স) করতে হবে। কিছু ক্ষেত্রে তারও কোনো প্রয়োজন নেই। অতএব, এটি ছোট ব্যবসার জন্য সর্বোত্তম কাঠামো হিসাবে বিবেচিত হয়।

উদাহরণের মধ্যে রয়েছে বেকারি, নাপিতের দোকান, রেস্তোরাঁ, ছোট মুদিখানা, বইয়ের দোকান এবং হার্ডওয়্যারের দোকান ইত্যাদি – এমনকি চা-পানের দোকান। এই কারবার শুরু করার জন্য বড় অঙ্কের মূলধনের প্রয়োজন নেই। এবং আপনি নিজেও কারবার পরিচালনা করতে পারেন। তাই আপনার কোন অংশীদার বা স্টকহোল্ডারদের প্রয়োজন নেই।

এই কাঠামোটি ব্যবসার স্টার্টআপ, পার্ট টাইম এবং হোম ভিত্তিক ব্যবসার জন্যও আদর্শ। আপনার মাথায় যদি একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা ঘূরপাক খেতে থাকে – আপনি জানতে চান যে আপনার ব্যবসার ধারণা কাজ করবে কি না, এবং এছাড়াও উদ্যোক্তা হিসাবে আরও শিখতে চান, তাহলে আপনি একক মালিকানা হিসাবে আপনার নিজের কারবার শুরু করতে পারেন।

ওয়ালগ্রিনস – একটি  উদাহরণ

১৯০১ সালে, শিকাগোর একজন ফার্মাসিস্ট চার্লস আর. ওয়ালগ্রিন সিনিয়র যে দোকানে কাজ করতেন  সেটি $৬০০০-এ কিনে নেন এবং দোকানের একক মালিক হন।

তিনি প্রায় ১৫ বছর ধরে একমাত্র মালিক হিসাবে কারবার পরিচালনা করেছিলেন। ১৯১৬ সাল নাগাদ কারবারটি নয়টি ওষুধের দোকানে প্রসারিত হয় এবং তিনি এটিকে ওয়ালগ্রিন কোং হিসাবে তালিকাভুক্ত করেন।

বর্তমানে, ওয়ালগ্রিনস মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ফার্মাসি স্টোর চেইন হিসাবে বিবেচিত। এক নম্বরে সিভিএস।

উদাহরণটি এখানে এটি দেখানোর জন্য দেয়া হয়েছে যে, কোম্পানি অনেক বড় হয়ে গেলে এই কাঠামোটি আর উপযুক্ত থাকে না এবং তার পরিবর্তে সেটি অন্য কাঠামোতে চলে যায়।

 একক মালিকানার সুবিধা

একক মালিকানার সুবিধা

প্রথম সুবিধা হল গঠন করা সহজ এবং সস্তা।

এটি একটি ব্যবসায়িক কাঠামো প্রতিষ্ঠার সবচেয়ে সহজ এবং কম ব্যয়বহুল উপায়।

আপনাকে শুধু রাজ্য এবং স্থানীয় সরকারের অফিসে আপনার কারবার নিবন্ধন করতে হবে। কিছু ক্ষেত্রে ব্যবসায়িক লাইসেন্সেরও কোন প্রয়োজন নেই। অনেক কাগজপত্র লাগে না। তাই প্রয়োজনীয় লাইসেন্স বা পারমিট পাওয়ার জন্য সীমিত আইনি খরচ ন্যূনতম।

সরকারি নিয়ম নীতি খুবই কম প্রযোজ্য। যার মানে আপনার ব্যবসার সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার হাতে। কারণ আপনি ব্যবসার একমাত্র মালিক, সমস্ত সিদ্ধান্তের উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। আপনি যখন দ্রুত সিদ্ধান্ত নিতে চান বা কোনো পরিবর্তন করতে চান তখন আপনাকে কারো সাথে পরামর্শ করতে হবে না বা কাউকে রিপোর্ট করতে হবে না। আপনার অনেক স্বাধীনতা আছে।

আরেকটি সুবিধা কর সম্পর্কিত। আপনার ব্যবসার জন্য আপনাকে আলাদা করে ট্যাক্স দিতে হবে না। তাই একক মালিকানার জন্য ট্যাক্স রিপোর্টিং প্রয়োজনীয়তা পূরণ করা সহজ। সমস্ত লাভ আপনার, আপনাকে কেবল ব্যক্তিগত আয়কর ফাইল করতে হবে।

একক মালিকানার অসুবিধা

একক মালিকানার অসুবিধা

এই কাঠামোর সবচেয়ে বড় অসুবিধা হল সীমাহীন ব্যক্তিগত দায়।

যেহেতু মালিক এবং তার ব্যবসার মধ্যে কোনো আইনি পার্থক্য নেই, তাই  ব্যবসার ঋণ এবং দায়ের জন্য মালিককে ব্যক্তিগতভাবে আইনগত মামলায় দায়ী করা যেতে পারে। এই ঝুঁকি কর্মচারীর ক্রিয়াকলাপের ফলে সৃষ্ট কোন দায় পর্যন্ত প্রসারিত হয়। যদি কারবার নষ্ট হয়ে যায়, তাহলে আপনাকে আপনার ব্যক্তিগত জিনিসপত্র যেমন আপনার বাড়ি-গাড়ি বিক্রি করে ঋণ ও দায় পরিশোধ করতে হবে। আপনার কোম্পানি এবং ব্যক্তিগত অর্থ একে অপরের সাথে জড়িত।

আরেকটি বিষয় হল সীমিত জীবন। কোম্পানির জীবন মালিকের উপর অনেকটাই নির্ভর করে। এটি মালিকের জীবন দ্বারা সীমাবদ্ধ। মালিক বিক্রি করলে কারবার ব্যাহত হবে। আর কোম্পানির মূল্য আগের মতো থাকবে না। গ্রাহকরা আসল মালিককে বিশ্বাস করেন এবং এই ধরনের বিশ্বাস নতুন মালিকের কাছে সহজে স্থানান্তরিত হয় না।

সীমাহীন দায় এবং ব্যবসার সীমিত জীবনের কারণে, এই ধরনের ব্যবসায় অর্থ সংগ্রহের চেষ্টা করার সময় একক মালিকরা প্রায়ই চ্যালেঞ্জের সম্মুখীন হন। আপনি ব্যবসায় স্টক বিক্রি করতে পারেন যা বিনিয়োগকারীদের সুযোগ সীমিত করে। কারবার ব্যর্থ হলে ঋণ পরিশোধের ক্ষেত্রে অনুভূত অতিরিক্ত ঝুঁকির কারণে ব্যাংকগুলোও একক মালিকানায় ঋণ দিতে দ্বিধাবোধ করে।  ফলস্বরূপ, মালিককে ক্রেডিট কার্ড ব্যবহার করে, সঞ্চয় ভেঙে বা পরিবারের সদস্যদের কাছে হাত পেতে মূলধন বাড়াতে হয়।

আপনি একদিকে সমস্ত লাভের অধিকারী এবং অপরদিকে সমস্ত ব্যবসায়িক ঋণ, ক্ষতি এবং দায়-দায়িত্বের জন্য দায়ী৷ ব্যবসায়িক সাফল্য এবং ব্যর্থতার জন্য আপনি শেষ পর্যন্ত এককভাবে দায়ী।

অংশীদারিত্ব বা অংশীদারী কারবার A partnership

দুই বা ততোধিক লোক একসাথে একটি ব্যবসার মালিক।

আপনি আপনার বন্ধু বা ব্যবসায়িক সহযোগীদের নিকট থেকে একটি কারবার শুরু করতে বা আপনার ব্যবসায় অর্থ বা দক্ষতা বা উভয়ই চাইতে পারেন। এই ক্ষেত্রে, আপনি একটি অংশীদারিত্ব গঠনকালে অংশীদারী উদ্যোক্তাদের প্রতিভাও পেতে পারেন। একজন অংশীদার উত্পাদনে বা ক্রয় কাজে, অন্যজন মার্কেটিংয়ে ভাল হতে পারে।

অংশীদারি চুক্তি

অংশীদারদের অধিকার ও কর্তব্য উল্লেখ থাকে।

একাধিক মালিক বা পেশাদার ব্যবসার (যেমন আইনী, অ্যাকাউন্টিং, প্রকৌশল এবং ব্যবস্থাপনা পরামর্শদাতা সংস্থা) সহ ব্যবসার জন্য অংশীদারিত্ব একটি ভাল পছন্দ।

বেশিরভাগ ক্ষেত্রে, অংশীদারদের একটি আনুষ্ঠানিক অংশীদারিত্ব চুক্তি থাকবে – কিভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে এবং কীভাবে অংশীদারদের মধ্যে লাভ ভাগ করা হবে।

এটি যেকোন বিবাদের সমাধান করতে এবং ভবিষ্যতে যেকোন বাধা দূর করতে সাহায্য করে। অনেক বড় কোম্পানি প্রাথমিকভাবে অংশীদারিত্ব হিসাবে সংগঠিত হয়েছিল।

অংশীদারী কারবারের সুবিধাদি

অংশীদারী কারবারের সুবিধা

আপনি দেখতে পাচ্ছেন যে এটির সাথে একক মিালিকানার অনেক মিল রয়েছে। অংশীদারী কারবার গঠন করা তুলনামূলকভাবে সহজ এবং কর্পোরেশনগুলির উপর সরকার কর্তৃক আরোপকৃত বেশিরভাগ রিপোর্টিং থেকে অব্যাহতিপ্রাপ্ত। অংশীদাররা তাদের লাভের অংশের উপর ব্যক্তিগত আয়কর প্রদান করে। কিন্তু কোন কর্পোরেট আয়কর নেই।

অংশীদারী কারবারের অসুবিধা

অংশীদারী ব্যবসার অসুবিধা

অসীম দায়বদ্ধতার অসুবিধা রয়েছে। যদি কারবারটি আর্থিক অসুবিধার মধ্যে চলে যায়, প্রতিটি অংশীদারের সমস্ত ব্যবসার জন্য সীমাহীন দায় থাকে। একজন অংশীদার শুধু তার নিজের ভাগ নয় ব্যবসার সমস্ত দায়ের জন্য দায়ী। একটি ভাল উপদেশ হল এই যাত্রা শুরু করার আগে অংশীদারদের খুব ভালভাবে জানতে হবে।

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবার A corporation

 

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবার একটি পৃথক আইনি সত্তা। আইনি প্রেক্ষাপটে, এটি একটি আইনি ব্যক্তি যা এর শেয়ারহোল্ডারদের মালিকানাধীন।

কর্পোরেশন হল একটি আইনি সত্তা যা তার মালিকদের থেকে আলাদা।

একজন আইনী ব্যক্তি হিসাবে, কর্পোরেশন সম্পত্তির মালিক হতে পারে, চুক্তি স্বাক্ষর করতে পারে, কারবার চালিয়ে যেতে পারে, ধার নিতে পারে বা টাকা দিতে পারে এবং মামলা করতে পারে বা মামলার বিবাদী হতে পারে।

কর্পোরেশনগুলি তাদের লাভের উপর কর্পোরেট আয়কর প্রদান করে।

একজন আইনী ব্যক্তি হিসাবে, কর্পোরেশন প্রাকৃতিক ব্যক্তিদের অনেক আইনি ক্ষমতা ভোগ করে যেমন চুক্তি করা, টাকা ধার করা এবং মামলা করা বা বিবাদী হওয়া। একটি কর্পোরেশন অন্যটির জন্য একটি টেকওভার বিড করতে পারে এবং তারপরে দুটি কারবারকে একত্রিত করতে পারে। কর্পোরেশনগুলি লাভ করতে পারে, কর দিতে পারে এবং আইনত দায়বদ্ধ হতে পারে।

প্রাইভেট কর্পোরেশন বা প্রাইভেট কোম্পানি: প্রাথমিক পর্যায়ে, একটি কর্পোরেশনের শেয়ার ব্যক্তিগতভাবে শেয়ারহোল্ডারদের একটি ছোট গ্রুপের হাতে থাকে। যখন একটি কর্পোরেশন প্রাথমিকভাবে প্রতিষ্ঠিত হয় শেয়ারগুলি প্রতিষ্ঠাতা, ব্যবস্থাপক, কিছু কর্মচারী এবং উদ্যোক্তা পুঁজিপতিসহ মানুষের একটি ছোট গ্রুপের হাতে থাকে, পাবলিক মার্কেটে শেয়ার লেনদেন হয় না।

পাবলিক কোম্পানি: যখন ফার্মের আকার বৃদ্ধি পায় এবং এর শেয়ারগুলি পাবলিক মার্কেটে যেমন DSE বা CSE-এ লেনদেন করা হয়।

যখন ফার্ম বড় হয়, মূলধন বাড়াতে নতুন শেয়ার জারি করা হয়। স্টক এক্সচেঞ্জে ব্যাপকভাবে শেয়ার ক্রয় বিক্রয় চলে। এই ধরনের  কর্পোরেশনগুলিকে পাবলিক কোম্পানি বলা হয়। একটি প্রাইভেট কোম্পানিকে পাবলিক কোম্পানিতে রূপান্তর করার প্রক্রিয়াকে প্রাথমিক পাবলিক অফার বা আইপিও বলা হয়।

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবারের সুবিধা

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবারের সুবিধা

এর শেয়ারহোল্ডারদের থেকে আলাদা একটি সম্পূর্ণ স্বাধীন জীবন রয়েছে।

শেয়ারহোল্ডাররা তাদের শেয়ার বিক্রি করে কোম্পানি ছেড়ে চলে যেতে পারে। কর্পোরেশন কোন ঝামেলা ছাড়াই কারবার চালিয়ে যেতে পারবে।

কর্পোরেশনগুলি তার শেয়ারহোল্ডারদের ব্যক্তিগত দায় থেকে সবচেয়ে শক্তিশালী সুরক্ষা প্রদান করে। এটি মূলধন বাড়ানোর ক্ষেত্রে কর্পোরেশনকে সুবিধা দেয় কারণ তারা স্টক বিক্রির মাধ্যমে তহবিল সংগ্রহ করতে পারে। যা কর্মীদের আকৃষ্ট করার ক্ষেত্রেও একটি সুবিধা হতে পারে।

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবারের অসুবিধা

কর্পোরেশন বা যৌথমূলধনী কারবারের অসুবিধা

কর্পোরেশনগুলি তাদের লাভের উপর আয়কর প্রদান করে। প্রকৃতপক্ষে কর্পোরেশনের মুনাফা দুইবার ট্যাক্স করা হয়। ১ম, যখন কোম্পানি একটি মুনাফা উৎপন্ন করে, তখন কর্পোরেট স্তরে কর ধার্য করা হয় এবং তারপর আবার যখন শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান করা হয়। লভ্যাংশ ব্যক্তিগত পর্যায়ে ট্যাক্স করা হয়।

একটি কর্পোরেশন গঠনের খরচ অন্যান্য কাঠামোর তুলনায় বেশি। কর্পোরেশনগুলির আরও বিস্তৃত হিসাবরক্ষণ, অপারেশনাল প্রক্রিয়া এবং রিপোর্টিং প্রয়োজন। কর্পোরেশনগুলিকে শেয়ারহোল্ডারদের মিটিং করা বা গুরুত্বপূর্ণ ব্যবস্থাপনা বিবেচনায় নেওয়ার প্রয়োজন হয়। কর্পোরেশনগুলি মাঝারি বা উচ্চতর ঝুঁকি বহণ করে।

আর্টিকেলস অফ ইনকর্পোরেশন নামক নথির উপর ভিত্তি করে কর্পোরেশনগুলি রাষ্ট্রীয় আইনের অধীনে গঠিত হয়।

যখন একটি নতুন শিশুর জন্ম হয়, তখন জন্ম সনদপত্র নামে একটি সরকারী নথি থাকে। আপনি যখন একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন, তখন আপনার একটি অফিসিয়াল নথিরও প্রয়োজন হয়। কর্পোরেশনের প্রতিষ্ঠার এই নথিটিকে বলা হয় আর্টিকেলস অফ ইনকর্পোরেশন বা অ্যাসোসিয়েশনের নিবন্ধ বা অন্তর্ভুক্তির সনদপত্র বা কর্পোরেট চার্টার।

 

কর্পোরেশন সংগঠিত কারবারের মাত্র ২০%। কিন্তু তারা লাভের ৭০% এর বেশি অবদান রাখে। কর্পোরেশনগুলি একক মালিকানা এবং অংশীদারিত্বের চেয়ে অনেক বড় হওয়ায় তারা কারবারের অন্যান্য ফর্ম্যাটের তুলনায় আরও বেশি কর্মচারী নিয়োগ করে।

ব্যবসার হাইব্রিড ফর্ম

এলএলসি – সীমিত দায় কোম্পানি (Limited Liability Company)

একটি কারবার সংগঠিত করার তিনটি ঐতিহ্যবাহী ফর্ম থেকে তুলনামূলকভাবে নতুন ফর্ম, কিন্তু এর সুবিধার কারণে এটি খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

সীমিত দায় কোম্পানিঅংশীদারিত্ব এবং কর্পোরেশনের সুবিধা ভোগ করে।

মালিকদের জন্য সীমিত দায়

দ্বৈত ট্যাক্সেশন নেই

প্রথমত, এরা কর্পোরেশনের মতোই সীমিত দায় সুবিধা ভোগ করে৷ LLC-এর মালিকরা ব্যবসায়িক ঋণ এবং দাবির জন্য ব্যক্তিগত দায় থেকে সুরক্ষিত। তারা সর্বোচ্চ কোম্পানিতে বিনিয়োগ করা অর্থ হারাতে পারে, তার বেশি নয়। এ ছাড়াও, এটি অংশীদারিত্বের ট্যাক্স সুবিধাগুলিও উপভোগ করে। ব্যবসায়িক আয়ের শুধু বন্টনকৃত লভ্যাংশের উপর তার মালিকদের ব্যক্তিগত কর দিতে হয়।

ব্যবস্থাপনা

এলএলসি: “সদস্য-পরিচালিত” বা “ম্যানেজার-পরিচালিত”

কর্পোরেশন: পরিচালনা পর্ষদ, কর্মকর্তা এবং শেয়ারহোল্ডার

এলএলসি ম্যানেজমেন্ট-এর পরিপ্রেক্ষিতে হয় সদস্য পরিচালিত বা ম্যানেজমেন্ট পরিচালিত হয়। সদস্য পরিচালিত মানে সকল সদস্য সক্রিয়ভাবে কারবার পরিচালনায় জড়িত থাকে। কখনও কখনও কারবার চালানোর জন্য ম্যানেজার নির্বাচন করা হয় এবং ম্যানেজার হয় সদস্য বা অ-সদস্য হতে পারে।

কর্পোরেশনের ব্যবস্থাপনা অনেক বেশি জটিল। কর্পোরেশনের শেয়ারহোল্ডার, পরিচালক এবং কর্মকর্তা থাকে। তাদের শেয়ারহোল্ডার মিটিং এবং বোর্ড মিটিং করতে হয় এবং সমস্ত কার্যবিবরণী রাখতে হয়।

সাধারণভাবে বলতে গেলে, একটি এলএলসি সংগঠিত করা অনেক সহজ। এতে কর্পোরেশনের চেয়ে কম বিধি-বিধান থাকে। তাই ছোট আকারের কারবারের জন্য এটি ভাল। কিন্তু আপনি যদি আপনার কারবারকে বড় করার উচ্চাকাঙ্ক্ষা রাখেন,  ভাল হয় এটিকে LLC এর পরিবর্তে একটি কর্পোরেশন হিসাবে সেট আপ করা।

LLC এর অসুবিধা

রাষ্ট্রীয় আইনের সাথে অভিন্নতার অভাব: এলএলসি সংক্রান্ত বিভিন্ন রাজ্যের আইন একই রকম নাও হতে পারে।

স্টক ইস্যু করতে অক্ষম: ভবিষ্যতে প্রসারিত হতে পারে এমন ব্যবসার জন্য উপযুক্ত নয়। এলএলসি স্টক ইস্যু করতে সক্ষম নয়। মূলধনের বেশিরভাগই এর সদস্যদের কাছ থেকে আসে বা অন্যদের কাছ থেকে ধার করা হয়। বৃহৎ পরিমাণ পুঁজি সংগ্রহ এবং ভবিষ্যতে তার কারবার সম্প্রসারণ বিবেচনা করে একটি ব্যবসার জন্য একটি ভাল পছন্দ নয়।