বিশ্ব বাণিজ্য সংস্থা – WTO (World Trade Organization)

বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) হল বিশ্ব বাণিজ্য তত্ত্বাবধান ও উদারীকরণের জন্য প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক সংস্থা। WTO হল শুল্ক ও বাণিজ্য সংক্রান্ত সাধারণ চুক্তির (GATT) উত্তরসূরি।  GATT ১৯৪৭ সালে তৈরি হয়েছিল এই প্রত্যাশায় যে এটি শীঘ্রই জাতিসংঘের (UN)  একটি বিশেষ সংস্থা দ্বারা প্রতিস্থাপিত হবে যাকে আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা (International Trade Organization – ITO) বলা হবে। ।

ITO কখনই বাস্তবায়িত হয়নি। GATT পরবর্তী পাঁচ দশকে বিশ্ব বাণিজ্যকে উদারীকরণে কাজ করে গেছে। ১৯৮০ এর দশকের শেষের দিকে বাণিজ্য পর্যবেক্ষণ এবং বাণিজ্য বিরোধ সমাধানের জন্য একটি শক্তিশালী বহুপাক্ষিক সংস্থার জন্য আহ্বান জানানো হয়েছিল। বহুপাক্ষিক বাণিজ্য আলোচনার উরুগুয়ে রাউন্ড (১৯৮৬-৯৪) সমাপ্ত হওয়ার পর ১৯৯৫ সালের ১ জানুয়ারী WTO কার্যক্রম শুরু করে।

বিশ্ব বাণিজ্য সংস্থা

WTO Headquarter at Geneva, Switzarland

বিশ্ব বাণিজ্য সংস্থার উৎপত্তি (Origins of WTO)

দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী পুনর্গঠন এবং অর্থনৈতিক উন্নয়নের অন্যতম প্রধান স্তম্ভ হিসাবে ITO  কে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund  IMF) এবং বিশ্বব্যাংকের (World Bank)সাথে প্রাথমিকভাবে কল্পনা করা হয়েছিল। ১৯৪৮ সালে হাভানায় ইউএন কনফারেন্স অন ট্রেড অ্যান্ড এমপ্লয়মেন্ট আইটিও-র জন্য একটি খসড়া সনদ তৈরির কাজ সমাপ্ত করে, যা হাভানা চার্টার নামে পরিচিত। প্রস্তাব করা হয়েছিল যে এটি বাণিজ্য, বিনিয়োগ, পরিষেবা এবং ব্যবসা ও কর্মসংস্থানের অনুশীলনগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য বিস্তৃত নিয়ম তৈরি করবে। তবে যুক্তরাষ্ট্র চুক্তিটি অনুমোদন করতে ব্যর্থ হয়েছে। ইতিমধ্যে, আমদানি কোটার ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার জন্য এবং পণ্য বাণিজ্যে  শুল্ক কমানোর জন্য ১৯৪৭ সালে জেনেভায় ২৩টি দেশের আলোচনার প্রেক্ষিতে GATT চুক্তি স্বাক্ষরিত হয় যা ১৮৪৮  সালের  ১ জানুয়ারী  কার্যকর হয়েছিল।

যদিও GATT অস্থায়ী হবে বলে প্রত্যাশিত ছিল, ডব্লিউটিও তৈরির আগ পর্যন্ত এটিই ছিল আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রণকারী একমাত্র প্রধান চুক্তি। GATT সিস্টেমটি ৪৭ বছরেরও বেশি সময় ধরে একটি ডি ফ্যাক্টো বিশ্ব বাণিজ্য সংস্থায় পরিণত হয়েছে যেখানে অবশেষে প্রায় ১৩০টি দেশ যুক্ত হয়েছিল। বিভিন্ন সমঝোতার রাউন্ডের মাধ্যমে, GATT অনেক সম্পূরক কোড এবং ব্যবস্থা, ব্যাখ্যা, মওকুফ, বিরোধ-মীমাংসা প্যানেলের রিপোর্ট এবং এর কাউন্সিলের সিদ্ধান্ত দ্বারা প্রসারিত বা সংশোধন করা হয়েছিল।

১৯৯৪ সালে শেষ হওয়া আলোচনার সময়, মূল GATT এবং উরুগুয়ে রাউন্ডের আগে এটিতে প্রবর্তিত সমস্ত পরিবর্তনের নাম পরিবর্তন করে GATT ১৯৪৭ রাখা হয়েছিল। চুক্তির এই সেটটিকে GATT ১৯৯৪ থেকে আলাদা করা হয়েছিল, যা উরুগুয়ে রাউন্ডের সময় আলোচনা করে পরিবর্তন এবং স্পষ্টীকরণগুলি অন্তর্ভুক্ত করে। GATT ১৯৯৪ চুক্তির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে যা WTO প্রতিষ্ঠা করে।

অন্যান্য মূল উপাদানগুলির মধ্যে রয়েছে সাধারণ চুক্তি অন ট্রেড ইন সার্ভিসেস (the General Agreement on Trade in Services – GATS), যা বাণিজ্যের তত্ত্বাবধান ও উদারীকরণের চেষ্টা করেছিল; বৌদ্ধিক সম্পত্তি অধিকারের বাণিজ্য-সম্পর্কিত দিকগুলির চুক্তি (Trade-Related Aspects of Intellectual Property Rights – TRIPS), যা সীমান্ত জুড়ে বৌদ্ধিক সম্পত্তির সুরক্ষা উন্নত করতে চেয়েছিল; বিরোধ নিষ্পত্তি পরিচালনাকারী বিধি ও পদ্ধতি সম্পর্কে বোঝাপড়া, যা সদস্যদের মধ্যে বিরোধ সমাধানের জন্য নিয়ম প্রতিষ্ঠা করে; বাণিজ্য নীতি পর্যালোচনা প্রক্রিয়া, যা জাতীয় বাণিজ্য নীতিগুলি নথিভুক্ত করে এবং WTO নিয়মগুলির সাথে তাদের সামঞ্জস্যের মূল্যায়ন করে; এবং বেসামরিক বিমান, সরকারি সংগ্রহ, দুগ্ধজাত পণ্য, এবং গরুর মাংসের উপর WTO সদস্যতার মাত্র একটি উপসেট দ্বারা স্বাক্ষরিত চারটি বহুপাক্ষিক চুক্তি (যদিও পরবর্তী দুটি ১৯৯৭ সালের শেষের দিকে সম্পর্কিত WTO কমিটি গঠনের সাথে বাতিল করা হয়েছিল)।

এই চুক্তিগুলি ১৯৯৪ সালের এপ্রিল মাসে মরক্কোর মারাকেচে স্বাক্ষরিত হয়েছিল এবং তাদের অনুসমর্থনের পরে, GATT চুক্তির চুক্তিকারী পক্ষগুলি WTO এর চার্টার সদস্য হয়ে ওঠে। ২০২০ সালের মধ্যে WTO এর সদস্য সংখ্যা দাঁড়ায় ১৬০ টি।

বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্য এবং অপারেশন (Objectives and operation of WTO)

ডব্লিউটিওর ছয়টি মূল উদ্দেশ্য রয়েছে:

(1) আন্তর্জাতিক বাণিজ্যের জন্য নিয়ম নির্ধারণ এবং প্রয়োগ করা,

(2) আরও বাণিজ্য উদারীকরণের জন্য আলোচনা ও পর্যবেক্ষণের জন্য একটি ফোরাম প্রদান করা,

(3) বাণিজ্য বিরোধ সমাধান করা,

(4)  সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় স্বচ্ছতা বৃদ্ধি করা।

(5) বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় জড়িত অন্যান্য প্রধান আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলির সাথে সহযোগিতা করা এবং

(6) উন্নয়নশীল দেশগুলিকে বিশ্বব্যাপী বাণিজ্য ব্যবস্থা থেকে সম্পূর্ণরূপে উপকৃত হতে সহায়তা করা।

GATT এর লক্ষ্যগুলি WTO দ্বারা আরও ব্যাপকভাবে অনুসরণ করা হয়েছে। উদাহরণস্বরূপ, যেখানে GATT প্রায় একচেটিয়াভাবে পণ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল-যদিও বেশিরভাগ ক্ষেত্রে কৃষি এবং বস্ত্রকে বাদ দেওয়া হয়েছিল-WTO সমস্ত পণ্য, পরিষেবা এবং মেধা সম্পত্তি, সেইসাথে কিছু বিনিয়োগ নীতিকে অন্তর্ভুক্ত করে।

এছাড়াও, স্থায়ী ডব্লিউটিও সচিবালয়, যা অন্তর্বর্তীকালীন GATT সেক্রেটারিয়েটকে প্রতিস্থাপিত করেছে, বাণিজ্য নীতি পর্যালোচনা এবং বিরোধ নিষ্পত্তির জন্য প্রক্রিয়াকে শক্তিশালী ও আনুষ্ঠানিক করেছে। কারণ GATT-এর চেয়ে অনেক বেশি পণ্য WTO-এর অধীনে রয়েছে এবং সদস্য দেশগুলির সংখ্যা এবং তাদের অংশগ্রহণের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পেয়েছে- WTO সদস্যদের আন্তর্জাতিক বাণিজ্যের সম্মিলিত অংশ এখন বিশ্বব্যাপী মোট-উন্মুক্ত অ্যাক্সেসের 90 শতাংশ ছাড়িয়ে গেছে।

GATT এবং WTO উভয় ক্ষেত্রেই মূর্ত নিয়মগুলি কমপক্ষে তিনটি উদ্দেশ্যে কাজ করে।

প্রথমত, তারা বড় এবং শক্তিশালী দেশের বৈষম্যমূলক বাণিজ্য অনুশীলনের বিরুদ্ধে ছোট এবং দুর্বল দেশের স্বার্থ রক্ষা করার চেষ্টা করে। ডব্লিউটিও-র সবচেয়ে পছন্দের-জাতি (most-favoured-nation) এবং জাতীয়-চিকিৎসা নিবন্ধগুলি নির্ধারণ করে যে প্রতিটি ডব্লিউটিও সদস্যকে অবশ্যই অন্যান্য সমস্ত সদস্যদের সমান বাজার অ্যাক্সেস প্রদান করতে হবে এবং দেশী এবং বিদেশী উভয় সরবরাহকারীর সাথে সমানভাবে আচরণ করা উচিত।

দ্বিতীয়ত, নিয়মগুলির জন্য সদস্যদের শুধুমাত্র শুল্কের মাধ্যমে বাণিজ্য সীমিত করতে হবে এবং তাদের তালিকায় উল্লেখিত (অর্থাৎ, যে প্রতিশ্রুতিগুলি তারা WTO সদস্যপদ বা পরবর্তীতে মঞ্জুর করার সময় সম্মত হয়েছিল) তার চেয়ে কম অনুকূল নয় এমন বাজার অ্যাক্সেস প্রদান করতে হবে।

তৃতীয়ত, নিয়মগুলি সরকারগুলিকে বিশেষ সুবিধার জন্য দেশীয় স্বার্থবাদী গোষ্ঠীগুলির দ্বারা লবিং প্রচেষ্টা প্রতিরোধে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

যদিও নিয়মগুলির কিছু ব্যতিক্রম রয়েছে, তবে মূল WTO চুক্তিতে তাদের উপস্থিতি এবং প্রতিলিপির উদ্দেশ্য ছিল যে খারাপ বাড়াবাড়ি এড়ানো নিশ্চিত করা। এইভাবে আন্তর্জাতিক বাজারে বৃহত্তর নিশ্চিততা এবং ভবিষ্যদ্বাণী আনার মাধ্যমে, এটা ভাবা হয়েছিল, WTO অর্থনৈতিক কল্যাণ বাড়াবে এবং রাজনৈতিক উত্তেজনা হ্রাস করবে।

বাণিজ্য বিরোধের সমাধান (Resolution of trade disputes)

GATT বাণিজ্য বিরোধ মীমাংসার উপায় WTO-এর অধীনে যথেষ্ট শক্তিশালী হয়েছিল। সদস্যরা অন্য সদস্যদের বিরুদ্ধে একতরফা পদক্ষেপ না নিতে প্রতিশ্রুতিবদ্ধ। পরিবর্তে, তারা ডব্লিউটিওর বিরোধ নিষ্পত্তি ব্যবস্থার মাধ্যমে আশ্রয় নেবে এবং এর নিয়ম ও ফলাফল মেনে চলবে বলে আশা করা হচ্ছে।

ডিরেক্টর-জেনারেলের মধ্যস্থতা বা “ভাল অফিস” (“good offices,” ) এর মাধ্যমে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি শুরু হয়।

যদি এটি ব্যর্থ হয়, তবে বিরোধ শোনার জন্য একটি স্বাধীন প্যানেল তৈরি করা হয়। প্যানেল মন্তব্যের জন্য দলগুলোর কাছে একটি ব্যক্তিগত খসড়া প্রতিবেদন জমা দেয়, যার পরে এটি সম্পূর্ণ WTO সদস্যপদে প্রকাশ করার আগে প্রতিবেদনটি সংশোধন করতে পারে।

আইএমএফ এবং বিশ্বব্যাংকের বিপরীতে, উভয়ই ওজনযুক্ত ভোটিং ব্যবহার করে, প্রতিটি WTO সদস্যের একটি মাত্র ভোট রয়েছে। পূর্ববর্তী GATT ব্যবস্থার মতো অধিকাংশ সিদ্ধান্ত ঐকমত্য দ্বারা নেওয়া হয়। যদি না একটি বা উভয় পক্ষ আপিলের নোটিশ ফাইল করে বা WTO সদস্যরা প্রতিবেদনটি প্রত্যাখ্যান না করে, এটি স্বয়ংক্রিয়ভাবে গৃহীত হয় এবং ৬০ দিন পরে আইনত বাধ্যতামূলক হয়।

প্রক্রিয়াটি নয় মাসের মধ্যে শেষ হওয়ার কথা, এবং যদি একটি আপিল দায়ের করা হয়, WTO আপীল বডি ৬০ দিনের মধ্যে আইনি ত্রুটির যে কোনও দাবির শুনানি করে এবং নিয়ম দেয়৷ আপিলের রায়গুলি স্বয়ংক্রিয়ভাবে গৃহীত হয় যদি না এটি করার বিরুদ্ধে সদস্যদের মধ্যে ঐকমত্য বিদ্যমান থাকে।

বাণিজ্য নীতি পর্যালোচনা (Trade-policy reviews)

ডব্লিউটিও বাণিজ্য-বিকৃত নীতির (trade-distorting policies) মাত্রা এবং প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে চায়, একটি লক্ষ্য যা এটি বার্ষিক বিজ্ঞপ্তির প্রয়োজনীয়তার মাধ্যমে এবং একটি নীতি-পর্যালোচনা প্রক্রিয়ার মাধ্যমে অর্জন করে। সদস্যদের বাণিজ্য এবং বাণিজ্য-সম্পর্কিত নীতির সমস্ত পরিবর্তনের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে এবং তাদের ব্যবসায়িক অংশীদারদের কাছে অ্যাক্সেসযোগ্য করতে হবে।

ডব্লিউটিও প্রতি দুই বছরে একবার বিশ্বের চারটি বৃহত্তম ব্যবসায়ীর (ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং চীন) বাণিজ্য নীতি পর্যালোচনা করে, ১৬টি পরবর্তী বৃহত্তম ব্যবসায়ীদের নীতি প্রতি চার বছরে একবার এবং অন্যান্য সকলের নীতি প্রতি ছয় বা তার বেশি বছরে একবার পর্যালোচনা করে।

পর্যালোচনাধীন সদস্য দেশের সাথে ব্যাপক আলোচনার পর, ডব্লিউটিও সচিবালয় দেশটির সরকারের একটি সহচর প্রতিবেদনের সাথে তার পর্যালোচনা প্রকাশ করে। প্রক্রিয়াটি এইভাবে সদস্যরা তাদের প্রতিশ্রুতি পূরণ করছে তা পর্যবেক্ষণ করে এবং নতুন খোলা বাজারের তথ্য সরবরাহ করে। এটি পরবর্তী বাণিজ্য আলোচনা এবং বাণিজ্য বিরোধের সমাধানের জন্য একটি দৃঢ় ভিত্তি প্রদান করে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সমালোচনা (Criticism of WTO)

GATT এবং WTO রাউন্ডের বহুপাক্ষিক বাণিজ্য আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক অর্থনৈতিক একীকরণের (economic integration) গতি কিছু সদস্যদের পছন্দের তুলনায় ধীর এবং কম ব্যাপক হয়েছে। কেউ কেউ পরামর্শ দিয়েছেন যে (প্রায়শই প্রতিবেশী) সদস্য অর্থনীতির উপগোষ্ঠীগুলির মধ্যে রাজনৈতিক, সামরিক বা অন্যান্য কারণে অতিরিক্ত একীকরণ হওয়া উচিত—যেমন, ইউরোপীয় ইউনিয়নের সেই দলগুলি, উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি (North American Free Trade Agreement) (মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা চুক্তি দ্বারা স্থগিত, 2018 সালে স্বাক্ষরিত) এবং এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা (Asia-Pacific Economic Cooperation) ।

ডব্লিউটিও প্রতিষ্ঠার চুক্তিতে সর্বাধিক পছন্দের-জাতির ধারা থাকা সত্ত্বেও, সংস্থাটি নির্দিষ্ট শর্তের অধীনে এই ধরনের অগ্রাধিকারমূলক একীকরণের অনুমতি দেয়। যদিও এই ধরনের অনেক ইন্টিগ্রেশন চুক্তি তর্কাতীতভাবে “যথার্থভাবে সমস্ত বাণিজ্য” – WTO-এর প্রধান শর্ত – মুক্ত-বাণিজ্য এলাকা এবং শুল্ক ইউনিয়ন গঠন নিয়ে সামান্য দ্বন্দ্ব-বিবাদের সাথে জড়িত নয়। এই ধরনের চুক্তি থেকে সবচেয়ে সাধারণ  রাজনৈতিকভাবে সংবেদনশীল খাত যেমন কৃষি বাদ দেওয়া হয়।

১৯৯০এর দশকের শেষের দিকে, WTO ছিল তীব্র সমালোচনার লক্ষ্যবস্তু। অর্থনৈতিক বিশ্বায়নের বিরোধীরা এবং বিশেষ করে যারা বহুজাতিক কর্পোরেশনের ক্রমবর্ধমান শক্তির বিরোধিতা করে, তারা যুক্তি দিয়েছিল যে ডব্লিউটিও জাতীয় সার্বভৌমত্বকে লঙ্ঘন করে এবং আমদানি প্রতিযোগিতার সাথে লড়াই করার জন্য লড়াই করছে এমন ছোট স্থানীয় সংস্থাগুলির ব্যয়ে বড় কর্পোরেশনের স্বার্থকে প্রচার করে। পরিবেশ ও শ্রম গোষ্ঠীগুলি (বিশেষ করে ধনী দেশগুলির) দাবি করেছে যে বাণিজ্য উদারীকরণ পরিবেশের ক্ষতির দিকে নিয়ে যায় এবং স্বল্প-দক্ষ ইউনিয়নবদ্ধ শ্রমিকদের স্বার্থের ক্ষতি করে।

Protest against WTO

Protest against WTO

ডব্লিউটিওর মন্ত্রী পর্যায়ের মিটিং-এ এই এবং অন্যান্য গোষ্ঠীর বিক্ষোভ-যেমন সিয়াটল, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৯৯-এর বিক্ষোভ, যাতে প্রায় ৫০,০০০ লোক জড়িত ছিল। ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার বিকাশের কারণে বিক্ষোভগুলি বৃহত্তর এবং ঘন ঘন হয়ে ওঠে।  এই ধরনের সমালোচনার জবাবে, ডব্লিউটিওর সমর্থকরা দাবি করেছেন যে বাণিজ্য নিয়ন্ত্রণ পরিবেশ এবং শ্রম অধিকার রক্ষার জন্য একটি কার্যকর উপায় নয়। ইতিমধ্যে, কিছু WTO সদস্য, বিশেষ করে উন্নয়নশীল দেশ, কঠোর পরিবেশগত এবং শ্রম মান পূরণে ব্যর্থ দেশগুলির বিরুদ্ধে নিষেধাজ্ঞার অনুমতি দেবে এমন নিয়মগুলি গ্রহণ করার প্রচেষ্টাকে প্রতিরোধ করেছে, এই যুক্তিতে যে তারা আবৃত সুরক্ষাবাদের সমান হবে।

এই সমালোচনা সত্ত্বেও ১৯৯৫ সালের পরে WTOতে সদস্য সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, চীন কয়েক বছর ধরে যোগদানের আলোচনার পর ২০০১ সালে WTO-তে প্রবেশ করে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশের তালিকা

দেশের নামসদস্য হওয়ার সাল জনসংখ্যা
আলবেনিয়া২০০০2.81 M
.অ্যাঙ্গোলা১৯৯৬33.93 M
অ্যান্টিগুয়া ও বার্বুডা১৯৯৫0.10 M
আর্জেন্টিনা১৯৯৫45.81 M
আর্মেনিয়া২০০৩2.97 M
অস্ট্রেলিয়া১৯৯৫25.74 M
অস্ট্রিয়া১৯৯৫8.96 M
 

বাহরাইন

১৯৯৫1.75 M
বাংলাদেশ১৯৯৫166.30 M
বার্বাডোজ১৯৯৫0.29 M
বেলজিয়াম১৯৯৫11.59 M
বেলিজ১৯৯৫0.40 M
বেনিন১৯৯৬12.45 M
বলিভিয়া১৯৯৫11.83 M
বতসোয়ানা১৯৯৫2.40 M
ব্রাজিল১৯৯৫213.99 M
ব্রুনাই১৯৯৫0.44 M
বুলগেরিয়া১৯৯৬6.90 M
বুর্কিনা ফাসো১৯৯৫21.50 M
বার্মা১৯৯৫54.81 M
বুরুন্ডি১৯৯৫12.26 M
কম্বোডিয়া২০০৪16.95 M
ক্যামেরুন১৯৯৫27.22 M
কানাডা১৯৯৫38.25 M
কেপ ভার্দে২০০৮0.56 M
মধ্য আফ্রিকা১৯৯৫4.92 M
চাদ১৯৯৬16.91 M
চিলি১৯৯৫19.21 M
চীন২০০১1,412.36 M
কলম্বিয়া১৯৯৫51.27 M
কঙ্গো১৯৯৭5.66 M
কঙ্গো (ডেম প্রজাতন্ত্র)১৯৯৭92.38 M
কোস্টারিকা১৯৯৫5.14 M
ক্রোয়েশিয়া২০০০3.90 M
কিউবা১৯৯৫11.32 M
সাইপ্রাস১৯৯৫1.22 M
চেকিয়া১৯৯৫10.70 M
ডেনমার্ক১৯৯৫5.86 M
জিবুতি১৯৯৫1.00 M
ডমিনিকা১৯৯৫0.07 M
ডোমিনিকান প্রজাতন্ত্র১৯৯৫10.95 M
ইকুয়েডর১৯৯৬17.89 M
মিশর১৯৯৫104.26 M
এল সালভাদর১৯৯৫6.52 M
এস্তোনিয়া১৯৯৯1.33 M
এস্বাতিনী১৯৯৫1.17 M
ফিজি১৯৯৬0.90 M
ফিনল্যান্ড১৯৯৫5.54 M
ফ্রান্স১৯৯৫67.50 M
গ্যাবন১৯৯৫2.28 M
গাম্বিয়া১৯৯৬2.49 M
জর্জিয়া২০০০3.71 M
জার্মানি১৯৯৫83.13 M
ঘানা১৯৯৫31.73 M
গ্রীস১৯৯৫10.66 M
গ্রেনাডা১৯৯৬0.11 M
গুয়াতেমালা১৯৯৫17.11 M
গিনি১৯৯৫13.50 M
গিনি-বিসাউ১৯৯৫2.02 M
গায়ানা১৯৯৫0.79 M
হাইতি১৯৯৬11.54 M
হন্ডুরাস১৯৯৫10.06 M
হংকং১৯৯৫7.41 M
হাঙ্গেরি১৯৯৫9.71 M
আইসল্যান্ড১৯৯৫0.37 M
ভারত১৯৯৫1,393.41 M
ইন্দোনেশিয়া১৯৯৫276.36 M
আয়ারল্যান্ড১৯৯৫5.03 M
ইজরায়েল১৯৯৫9.36 M
ইতালি১৯৯৫59.07 M
আইভরি কোস্ট১৯৯৫27.05 M
জ্যামাইকা১৯৯৫2.97 M
জাপান১৯৯৫125.68 M
জর্ডান২০০০10.27 M
কেনিয়া১৯৯৫54.99 M
কুয়েত১৯৯৫4.33 M
কিরগিজস্তান১৯৯৮6.69 M
লাওস২০১৩7.38 M
লাটভিয়া১৯৯৯1.88 M
লেসোথো১৯৯৫2.16 M
লিচেনস্টাইন১৯৯৫0.04 M
লিথুয়ানিয়া২০০১2.80 M
লুক্সেমবার্গ১৯৯৫0.64 M
ম্যাকাও১৯৯৫0.66 M
মাদাগাস্কার১৯৯৫28.43 M
মালাউই১৯৯৫19.65 M
মালয়েশিয়া১৯৯৫32.78 M
মালদ্বীপ১৯৯৫0.54 M
মালি১৯৯৫20.86 M
মাল্টা১৯৯৫0.52 M
মৌরিতানিয়া১৯৯৫4.78 M
মরিশাস১৯৯৫1.27 M
মেক্সিকো১৯৯৫130.26 M
মলদোভা২০০১2.57 M
মঙ্গোলিয়া১৯৯৭3.33 M
মন্টিনিগ্রো২০১২0.62 M
মরক্কো১৯৯৫37.34 M
মোজাম্বিক১৯৯৫32.16 M
নামিবিয়া১৯৯৫2.59 M
নেপাল২০০৪29.67 M
নেদারল্যান্ডস১৯৯৫17.53 M
নিউজিল্যান্ড১৯৯৫5.12 M
নিকারাগুয়া১৯৯৫6.70 M
নাইজার১৯৯৬25.13 M
নাইজেরিয়া১৯৯৫211.40 M
উত্তর মেসিডোনিয়া২০০৩2.07 M
নরওয়ে১৯৯৫5.41 M
ওমান২০০০5.22 M
পাকিস্তান১৯৯৫225.20 M
পানামা১৯৯৭4.38 M
পাপুয়া নিউ গিনি১৯৯৬9.12 M
প্যারাগুয়ে১৯৯৫7.22 M
পেরু১৯৯৫33.36 M
ফিলিপাইন১৯৯৫111.05 M
পোল্যান্ড১৯৯৫37.78 M
পর্তুগাল১৯৯৫10.30 M
কাতার১৯৯৬2.93 M
রোমানিয়া১৯৯৫19.12 M
রাশিয়া২০১২143.45 M
রুয়ান্ডা১৯৯৬13.28 M
সেন্ট কিটস ও নেভিস১৯৯৬0.05 M
সেন্ট লুসিয়া১৯৯৫0.18 M
সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ১৯৯৫0.11 M
সামোয়া২০১৫0.20 M
সৌদি আরব২০০৫35.34 M
সেনেগাল১৯৯৫17.20 M
সিয়েরা লিওন১৯৯৫8.14 M
সিঙ্গাপুর১৯৯৫5.45 M
স্লোভাকিয়া১৯৯৫5.45 M
স্লোভেনিয়া১৯৯৫2.11 M
সলোমান দ্বীপপুঞ্জ১৯৯৬0.70 M
দক্ষিন আফ্রিকা১৯৯৫60.04 M
দক্ষিণ কোরিয়া১৯৯৫51.74 M
স্পেন১৯৯৫47.33 M
শ্রীলংকা১৯৯৫22.16 M
সুরিনাম১৯৯৫0.59 M
সুইডেন১৯৯৫10.42 M
সুইজারল্যান্ড১৯৯৫8.70 M
তাইওয়ান২০০২23.58 M
তাজিকিস্তান২০১৩9.75 M
তানজানিয়া১৯৯৫61.50 M
থাইল্যান্ড১৯৯৫69.95 M
টোগো১৯৯৫8.48 M
টোঙ্গা২০০৭0.11 M
ত্রিনিদাদ ও টোবাগো১৯৯৫1.40 M
উগান্ডা১৯৯৫47.12 M
ইউক্রেন২০০৮43.81 M
সংযুক্ত আরব আমিরাত১৯৯৬9.99 M
যুক্তরাজ্য১৯৯৫67.33 M
যুক্তরাষ্ট্র১৯৯৫331.89 M
উরুগুয়ে১৯৯৫3.49 M
ভানুয়াতু২০১২0.31 M
ভেনেজুয়েলা১৯৯৫28.70 M
ভিয়েতনাম২০০৭98.17 M
ইয়েমেন২০১৪30.49 M
জাম্বিয়া১৯৯৫18.92 M
জিম্বাবুয়ে১৯৯৫15.09 M

নির্ভরশীল অঞ্চল (Dependent territories)

উপরে উল্লিখিত কিছু সদস্য রাষ্ট্রের অন্যান্য বহিরাগত অঞ্চল রয়েছে যা তাদের উপর নির্ভরশীল। এগুলি স্বাধীন রাষ্ট্র নয়, তবে তাদের কিছু অর্থনৈতিক ও রাজনৈতিক স্বায়ত্তশাসন আছে। ডব্লিউটিও চুক্তিগুলি অন্তত আংশিকভাবে তাদের ক্ষেত্রে প্রযোজ্য। এই দেশগুলি অফিসিয়াল সদস্য রাষ্ট্র হিসাবে তালিকাভুক্ত নয়।

দেশঅঞ্চলনির্ভরশীলতা
 অল্যান্ডউত্তর ইউরোপফিনল্যান্ড টেরিটরি
এমেরিকান সামোয়াপলিনেসিয়াইউএস-এর স্বশাষিত টেরিটরি
এ্যাঙ্গুইলাক্যারিবিয়ানইউকে-এর স্বশাষিত টেরিটরি
আরুবাক্যারিবিয়াননেদারল্যান্ডস-এর টেরিটরি
বারমুডাউত্তর আমেরিকাইউকে-এর স্বশাষিত টেরিটরি
বোনাইরেক্যারিবিয়াননেদারল্যান্ডস-এর টেরিটরি
বাউভেট আইল্যান্ডদক্ষিণ আমেরিকানরওয়ে টেরিটরি
 ব্রিটিশ ইন্ডিয়া ওসান টেরিটরিপূর্ব আফ্রিকাইউকে-এর স্বশাষিত টেরিটরি
ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডক্যারিবিয়ানইউকে-এর স্বশাষিত টেরিটরি
কেম্যান আল্যান্ডসক্যারিবিয়ানইউকে-এর স্বশাষিত টেরিটরি
ক্রিস্টমাস আইল্যান্ডঅস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডঅস্ট্রেলিয়ার টেরিটরি
কোকোস আইল্যান্ডঅস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডঅস্ট্রেলিয়ার টেরিটরি
ফকল্যান্ড আইল্যান্ডসদক্ষিণ আমেরিকাইউকে-এর স্বশাষিত টেরিটরি
ফারো আইল্যান্ডউত্তর ইউরোপডেনমার্করর টেরিটরি
ফ্রেঞ্চ আন্টার্কটিক ল্যান্ডসএন্টার্কটিকাফ্রেঞ্চ টেরিটরি
ফ্রেঞ্চ গায়ানাদক্ষিণ আমেরিকাফ্রেঞ্চ টেরিটরি
ফ্রেঞ্চ পলিনেসিয়াপলিনেসিয়াফ্রেঞ্চ টেরিটরি
জিব্রাল্টারদক্ষিণ ইউরোপইউকে-এর স্বশাষিত টেরিটরি
গ্রীনল্যান্ডউত্তর আমেরিকাডেনমার্করর টেরিটরি
গুয়াদেলুপক্যারিবিয়ানফ্রেঞ্চ টেরিটরি
গুয়ামমাইক্রোনেসিয়াইউকে-এর স্বশাষিত টেরিটরি
গুয়েরনসিউত্তর ইউরোপইউকে-এর স্বায়ত্বশাষিত টেরিটরি
হার্ড এ্যান্ড ম্যাকডোনাল্ডঅস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডঅস্ট্রেলিয়ার টেরিটরি
ইসল অব ম্যানউত্তর ইউরোপইউকে-এর স্বায়ত্বশাষিত টেরিটরি
জার্সিউত্তর ইউরোপইউকে-এর স্বায়ত্বশাষিত টেরিটরি
মার্টিনিকক্যারিবিয়ানফ্রেঞ্চ টেরিটরি
মায়োট্টিপূর্ব আফ্রিকাফ্রেঞ্চ টেরিটরি
মন্টসেরাতক্যারিবিয়ানইউকে-এর স্বশাষিত টেরিটরি
নিউ ক্যালেডোনিয়ামেলানেসিয়াফ্রেঞ্চ টেরিটরি
নরফক আইল্যান্ডঅস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডঅস্ট্রেলিয়ার টেরিটরি
নর্দার্ন মারিয়ানাসমাইক্রোনেসিয়াইউএস-এর টেরিটরি
পিটকেয়ার্ন আইল্যান্ডসপলিনেসিয়াব্রিটিশ ওভারসীস টেরিটরি
পুয়েরতেরিকোক্যারিবিয়ানইউএস-এর টেরিটরি
রেউনিয়নপূর্ব আফ্রিকাফ্রেঞ্চ টেরিটরি
সেন্ট বার্থেলেমিক্যারিবিয়ানফ্রেঞ্চ টেরিটরি
সেন্ট হেলেনাপশ্চিম আফ্রিকাইউকে-এর সূমিত স্বশাষিত টেরিটরি
সেন্ট মার্টিনক্যারিবিয়াননেদারল্যান্ড রাজতন্ত্রের স্বায়ত্বশাষিত টেরিটরি
সেন্ট পিয়েরে এ্যান্ড মিকেলনউত্তর আমেরিকাফ্রেঞ্চ টেরিটরি
সাউথ জর্জিয়া এ্যান্ড সাউথ স্যানডুইস আইল্যান্ডসদক্ষিণ আমেরিকাইউকে-এর টেরিটরি
সেন্ট মার্টিনক্যারিবিয়ানফ্রেঞ্চ টেরিটরি
সালবার্ডউত্তর ইউরোপনরওয়ে টেরিটরি
টোকেলাউপলিনেসিয়ানিউজিল্যান্ড টেরিটরি
টার্কস এ্যান্ড কাইকোস আইল্যান্ডসক্যারিবিয়ানইউকে-এর স্বশাষিত টেরিটরি
ভার্জিন আইল্যান্ডসক্যারিবিয়ানইউএস-এর স্বশাষিত টেরিটরি
ওয়ালিস এ্যান্ড ফুতুনা পলিনেসিয়াফ্রেঞ্চ টেরিটরি

wto এর সদস্য সংখ্যা কত?

উত্তরঃ ১৬৪টি।