ফুটবল বনাম সকার

আমরা সাধারণত যেটাকে ফুটবল বলে জানি তা আসলে Association Football। কেউ বলে “ সকার” (“Soccer”)  কেউ বলে “ফুটবল” (“Football”)।  দুটি দলে যেমন একটি ম্যাচ খেলে: খেলাটির নাম নিয়েও বিভক্তি আছে। আপনি কোন দলে?

আমরা জেনে আসছি যে, আমেরিকায় বলে “Soccer” আর ব্রিটিশরা বলে “Football”।  সকার আর ফুটবলের উৎস জানতে হলে একটু ইতিহাস ঘাটতে হবে।

“সকার” বনাম “ফুটবল”- মনে হচ্ছে গোটা বিশ্ব খেলাটিকে ফুটবল বলে, বিশেষ করে আমেরিকানরা ছাড়া। কিন্তু, ভালোবাসার বিশ্বকাপ ফুটবলেরই হয়। FIFA World Cup আসলে Association Football খেলার বৈশ্বিক আয়োজন। আপনি যে দলেই থাকুন না কেন, এই শব্দগুলির পিছনের গল্পটি বেশ আকর্ষণীয় এবং আশ্চর্যজনক! এবং এগুলি শুরু করেছিল ইংরেজরাই।

“সকার” প্রথমে  বলত ইংরেজরা

এই বিধ্বংসী খবর প্রকৃত ভাষাগত সত্য! “সকার” শব্দটি তৈরি করেছিল হাফ ইংরেজরা! যে লোকেরা তাদের প্রিন্স উইলিয়ামকে স্নেহের সাথে “উইলস” এবং £5 ও £10 নোটকে “ফাইভার্স” (Fivers) এবং “টেনার্স” (Teners) বলে ডাকে তারা “Association Football”-কে শুধুমাত্র “Assoc”-এ সংক্ষিপ্ত করার জন্য দায়ী। যা লেখার সময় মনে হয় “Assoc” আর  উচ্চারিত হয় “অ্যাসক।” “Association Football” নামটি FIFA-তে ফরাসি ফুটবল অ্যাসোসিয়েশনের মতোই!

১৮০০-এর শেষ দশকের দিকে ইংল্যান্ডে, অক্সফোর্ডে, কিছু শব্দের সাথে er যোগ করার একটি রীতি ছিল। এবং এইভাবে, Assoc-এর  soc- এর সাথে  er  যোগ করে “Soccer” এর জন্ম হয়েছিল। (Association => Assoc => soc => (soc + er) => Soccer.

ইংরেজরা “সকার” পছন্দ করত

ব্রিটিশ সংবাদপত্র দ্য ডেইলি টেলিগ্রাফ (এখন দ্য টেলিগ্রাফ বলা হয়) থেকে ১৪ আগস্ট, ১৮৯৯ তারিখের একটি কলাম, উদ্ভাবনী শব্দ “Soccer” এর প্রশংসা করে।

নিচে কলামটি দেখানো হল

সকার

The Daily Telegraph

A column, dated August 14, 1899, from the British newspaper The Daily Telegraph (now called The Telegraph), praising the innovative word “soccer.” 😏 (Source: Newspapers.com)

 

এখানে বয়ান করা হয়েছে:

উদাহরণস্বরূপ, কারা এখন অ্যাসোসিয়েশন বা রাগবি ফুটবলের কথা বলে এবং কারা “সকার” (“Soccer” ) এবং “রাগার” (“Rugger”) এর সংক্ষিপ্ত রূপগুলিকে স্বাগত জানায় না? কার ঠোঁটে অ্যাসোসিয়েশন প্রথম “সকার”-এ পরিবর্তিত হয় – ইতিহাস নীরব।

এটাও মজার যে, “সক করা” (“to sock” ) ক্রিয়াটি – যার অর্থ হিংস্রভাবে লাথি মারা, লাফ দেওয়া, “বিন দেওয়া” – এটি নিজেই “Soccer” এর আরও একটি ডেরিভেটিভ ছিল, বা এর নিজস্ব সম্পূর্ণ ভিন্ন উত্স রয়েছে কিনা। তবে, “Soccer” অক্সফোর্ড মিন্টিংয়ের একটি চমৎকার উদাহরণ।  সে এর আবিষ্কারের কৃতিত্ব দাবি করতে পারে কিনা তা ফয়সালা হয়নি। নিয়মটি নিম্নরূপ: সাধারণ ব্যবহারে যেকোনো শব্দ নিন; শেষ অংশ বাদ দিন এবং “er”  যোগ করুন; যদি এটি গ্রহণযোগ্য মনে হয়, তবে এটি কোন বিকৃত করার দরকার নাই। যদি এটি এখনও কর্কশ ও কঠোর মনে হয় হয়, তাহলে এটির মাথাটি বাদ দিয়ে এবং একটি মধ্যবর্তী শব্দাংশের (syllable)  নৈমিত্তিক অপসারণের মাধ্যমে এটি দেখতে কেমন হবে তা দেখুন।

Association থেকে “Soccer” তৈরি করার জন্য এই সমস্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে বলে মনে হচ্ছে। রাগবি আরো ভাগ্যবান ছিল, এটি শুধুমাত্র একটি লেজ হারিয়েছিল। (Rugby => Rug=> Rug + er = Rugger.)

দুর্ভাগ্য হোক আর সৌভাগ্য হোক, এই সময়েই মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু কলেজ ক্যাম্পাসে Association Football এর জনপ্রিয়তা বাড়তে থাকে, যেখানে আরেকটি জনপ্রিয় “Football” ছিল— American Football। ইংলিশ Association Football এর নিয়ম এবং দলগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রভাবশালী ছিল এবং তাই “Soccer” নামটিও দ্রুত গৃহীত হয়েছিল। প্রকৃতপক্ষে, শব্দটি বিশ্বের অনেক ইংরেজি-ভাষী অঞ্চলে সাধারণ হয়ে উঠেছিল। American Football, Rugby Football, অন্যান্য ধরণের গেম বা অ্যাসোসিয়েশন Association Football এর মধ্যে কোন খেলাটি বোঝানো হয়েছে তা স্পষ্ট করার জন্য Association Footballকে বুঝাতে সবাই Soccer শব্দটি ব্যবহার করতে শুরু করে।

“Soccer” ইংরেজিভাষী বিশ্বকে একত্রিত করেছিল

কিন্তু তারপরে, ইংলিশরা “Football”-এ  ফিরে গেল। ২০ শতকের মাঝামাঝি ইউকেতে “Football” এর পক্ষে অপবাদ শব্দ “Soccer” ব্যবহার বন্ধ হয়ে যায়।  এবং আমেরিকানদের নাকি কেউ জানায়নি। (কেমন অফসাইডের মতো শোনাচ্ছে! তাই না?) ইংরেজরা “Football” শব্দটিতে ফিরে গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রে খেলাটির জন্য প্রমিত শব্দ হিসাবে “Soccer” অব্যাহত রয়ে গেল।  (সম্ভবত সময়ের সাথে তাল মিলিয়ে চলতে না পারার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র একটি হলুদ কার্ডের যোগ্য!  তবে একটি জনপ্রিয় শব্দ ব্যবহার করা কারো কারো কাছে খুব কমই দোষনীয় মনে হযতে পারে)

বিশ্বজুড়ে ফুটবল – Football around the world

বিশ্বের অনেক ভাষা খেলাধুলার জন্য “ফুFootball” শব্দটি ধার করেছিল এবং তারপরে তাদের ভাষার উচ্চারণের সাথে মানানসই করার জন্য এটিকে অভিযোজিত করেছিল। উদাহরণস্বরূপ, স্প্যানিশ ভাষায়  Futbol (উচ্চারণ – ফুতবোল),  পর্তুগিজ ভাষায়, শব্দটি futebol হয়ে উঠেছে কারণ পর্তুগিজ ভাষায় একটি শব্দের ভিতরে একটি “t” এবং একটি “b” একে অপরের পাশাপাশি থাকতে পারবে না – একটি “e” তাদের আলাদা করার জন্য যোগ  করা হয়। তাই পর্তুগীজ ভাষায় Futbol হয়ে গেল  futebol ।  আবার, ব্রাজিলিয়ান পর্তুগিজ ভাষায় “te” উচ্চারিত হয় “chee” এর মতো, তাই ব্রাজিলিয়ান পর্তুগিজ শব্দটি “foocheebow” এর মতো উচ্চারিত হয়!

অন্যান্য অনেক ভাষায় Football শব্দটিকে ফুট এবং বল দুটি আলাদা শব্দে ভেঙে আলাদাভাবে অনুবাদ করেছে। চীনা ভাষায় “সকার” শব্দটি হল 足球 zúqiú, যা আক্ষরিক অর্থে 足 zu (পা বা পায়ের জন্য একটি পুরানো শব্দ) এবং 球 qiú (বল)! অন্যান্য ভাষার পরিবর্তে “কিক” এবং “বল” শব্দ নিয়ে এটি করেছে।তারপরে ইতালীয় আছে, যা সম্পূর্ণরূপে একটি ভিন্ন শব্দ ব্যবহার করে: ক্যালসিও (calcio)! এটি ইতালীয় ক্রিয়াপদ ক্যালসিয়ার (লাথি মারা) থেকে এসেছে। তবে আপনি ইতালিতেও Football শব্দটি শুনতে পাবেন। দিনের শেষে, আপনি খেলাটির জন্য যে শব্দই ব্যবহার করেন তা সবই আপনার উপভাষা এবং সম্প্রদায় ভিত্তিক।

আমেরিকান ফুটবল American Football

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় কেবল Football  হিসাবে উল্লেখ করা হয়, এটি গ্রিডিরন নামেও পরিচিত। এটি একটি দলগত খেলা যা এগারোজন খেলোয়াড়ের দুটি দল দ্বারা খেলা হয়।  আয়তক্ষেত্রাকার মাঠে প্রতিটি প্রান্তে গোলপোস্ট থাকে। বলটি ডিম্বাকৃতির।

ফুটবল

আমেরিকান ফুটবল

অফেন্স বা ফুটবলের অধিকারী দল বল নিয়ে দৌড়ে বা পাস দিয়ে মাঠের বিপরীত দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করে, তখন ডিফেন্স বা বলের দখলহীন দল অফেন্সের অগ্রগতি রোধ করার চেষ্টা করে এবং নিজেরা বলের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করে বা নিয়ন্ত্রণ নিয়ে নেয়। অফেন্স দলকে চার ডাউন বা খেলায় কমপক্ষে দশ গজ অগ্রসর হতে হবে; যদি তারা ব্যর্থ হয়, তারা ফুটবলকে ডিফেন্স বা প্রতিদন্দী দলকে ফিরিয়ে দেয়, কিন্তু যদি তারা সফল হয়, তাদের ড্রাইভ চালিয়ে যাওয়ার জন্য চার ডাউনের একটি নতুন সেট দেওয়া হয়। পয়েন্টগুলি প্রাথমিকভাবে একটি টাচডাউনের জন্য বিপক্ষ দলের শেষ জোনে বলকে অগ্রসর করার মাধ্যমে বা মাঠের গোলের জন্য প্রতিপক্ষের গোলপোস্টের মধ্যে দিয়ে বলকে লাথি দিয়ে স্কোর করা হয়। ম্যাচ শেষে সর্বাধিক পয়েন্টধারী দল জিতে।

রাগবি ইউনিয়ন অথবা রাগবি

ফুটবল

রাগবি ফুটবল

একটি সংঘর্ষজনিত খেলা যা ইংলান্ডে ঊনবিংশ শতাব্দির শুরুতে চালু হয়েছিল। এ খেলার দুইটি নিয়মের একটি হল যে এটি হাত দ্বারা বল ধরে নিয়ে দৌড়ে খেলা হয়। বেশির ভাগ ক্ষেত্রে দুটি দলের প্রতি দলে ১৫ জন খেলোয়াড় থাকে এবং বলটি ডিম্বাকৃতি হয়। মাঠটি আয়তাকার এবং প্রতি প্রান্তে গোল পোষ্টটি ইংরেজি H আকৃতির হয়।