Table of Contents

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (New Development Bank) (NDB)

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) পূর্বে ব্রিকস ডেভেলপমেন্ট ব্যাংক (BRICS Development Bank) নামে পরিচিত ছিল। এটি  ব্রিকস রাষ্ট্র (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) দ্বারা প্রতিষ্ঠিত একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক। এনডিবি-র চুক্তি অনুসারে, “ব্যাংক ঋণ, গ্যারান্টি, ইক্যুইটি অংশগ্রহণ এবং অন্যান্য আর্থিক উপকরণের মাধ্যমে সরকারী বা বেসরকারী প্রকল্পগুলিকে সমর্থন করবে।” অধিকন্তু, এনডিবি “আন্তর্জাতিক সংস্থা এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলির সাথে সহযোগিতা করবে এবং ব্যাংক দ্বারা সমর্থিত প্রকল্পগুলির জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে।”

ব্যাংকের প্রাথমিক অনুমোদিত মূলধন হল $১০০ বিলিয়ন। এই মূলধন ১ মিলিয়ন শেয়ারে বিভক্ত। সমমূল্যের প্রতিটির সমান মূল্য $১০০,০০০।  NDB-এর প্রাথমিক সাবস্ক্রাইব করা মূলধন হল $৫০ বিলিয়ন, পেইড-ইন শেয়ার ($10 বিলিয়ন) এবং কলযোগ্য শেয়ার ($40 বিলিয়ন)। ব্যাংকের প্রাথমিক সদস্য মূলধন প্রতিষ্ঠাতা সদস্যদের (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) মধ্যে সমানভাবে বিতরণ করা হয়েছিল। এনডিবি-র চুক্তিতে উল্লেখ করা হয়েছে যে প্রত্যেক সদস্যের একটি ভোট থাকবে এবং কোনো সদস্যের কোনো ভেটো ক্ষমতা থাকবে না। ব্যাংকটির সদর দপ্তর চীনের সাংহাইতে। NDB এর প্রথম আঞ্চলিক কার্যালয় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। দ্বিতীয় আঞ্চলিক কার্যালয়টি ২০১৯ সালে ব্রাজিলের সাও পাওলোতে প্রতিষ্ঠিত হয়েছিল, তারপরে ৩য়টি GIFT সিটি, ভারত এবং ৪র্থটি মস্কো, রাশিয়ায় প্রতিষ্ঠিত হয়।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ইতিহাস

ভারত ২০১২ সালে দিল্লিতে অনুষ্ঠিত ৪র্থ BRICS সম্মেলনে ব্যাংক স্থাপনের ধারণাটি প্রস্তাব করেছিল। সভার মূল আলোচ্য বিষয় ছিল একটি নতুন উন্নয়ন ব্যাংক গঠন করা। ২০১৩ সালের ২৭ মার্চ দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত ৫ম ব্রিকস শীর্ষ সম্মেলনে BRICS নেতারা একটি উন্নয়ন ব্যাংক স্থাপনে সম্মতি প্রকাশ করেন।

২০১৪ সালের ১৫ জুলাই ব্রাজিলের ফোর্তালেজায় অনুষ্ঠিত ষষ্ঠ ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রথম দিনে, ব্রিকস রাষ্ট্রগুলি নতুন উন্নয়ন ব্যাংকের চুক্তিতে স্বাক্ষর করে, যা ব্যাংকের আইনি ভিত্তির বিধান করে। একটি পৃথক চুক্তিতে, ব্রিকস দেশগুলি $১০০ বিলিয়ন মূল্যের একটি রিজার্ভ কারেন্সি পুল স্থাপন করেছিল।

২০১৫ সালেল ১১ মে কে ভি কামাথ ব্যাঙ্কের প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত হন।

২০১৫ সালের জুলেই মাসে ৭ম ব্রিকস শীর্ষ সম্মেলন নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের চুক্তি কার্যকর হিসাবে চিহ্নিত করেছিল।

২০১৬ সালের জানুয়ারিতে ব্যাঙ্কের পরিচালনা পর্ষদের সভায় সমস্ত কার্যকরী ক্ষেত্রগুলির জন্য NDB নীতি এবং পদ্ধতিগুলির বেশিরভাগই অনুমোদিত হয়েছিল৷

২০১৬ সালের ২৭ ফেব্রুয়ারী NDB  চীন সরকারের সাথে হেডকোয়ার্টার চুক্তি স্বাক্ষর করে। এবং সাংহাইতে ব্যাংকের সদর দফতর সংক্রান্ত ব্যবস্থার বিষয়ে সাংহাই মিউনিসিপ্যাল ​​পিপলস সরকারের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

২০১৬ সালের ১৯ জুলাই  NDB রিপোর্ট করেছে যে এটি চীনের আন্তঃব্যাংক বন্ড বাজারে ৫ বছরের মেয়াদী ৩ বিলিয়ন RMB ইস্যু আকারের সাথে সফলভাবে ব্যাঙ্কের প্রথম সবুজ আর্থিক বন্ড জারি করেছে।

২০১৬ সালের ২০ জুলাই  NDB বোর্ড অফ গভর্নরদের প্রথম বার্ষিক সভা সাংহাইতে অনুষ্ঠিত হয়। সভায় অংশগ্রহণকারীরা ব্যাংকের ভবিষ্যৎ কাজ ও উন্নয়ন নিয়ে আলোচনা করেন এবং ব্যাংকের কাজের ইতিবাচক মূল্যায়ন করেন। সভায়, রেনমিনবিতে প্রথম সবুজ আর্থিক বন্ড ইস্যু করাকে NDB-এর জন্য একটি মাইলফলক ইভেন্ট হিসেবে তুলে ধরা হয়।

এনডিবি সৃষ্টির মাইলফলক

২০১৬ সালে NDB পরিচালনা পর্ষদ ব্যাঙ্কের সমস্ত সদস্যদের মধ্যে প্রকল্পগুলির প্রথম সেট অনুমোদন করে।

২০১৬ সালের ২১ ডিসেম্বর  NDB তার প্রথম ঋণ চুক্তি স্বাক্ষর করে।

২০১৮ সালের আগস্ট মাসে NDB S&P গ্লোবাল রেটিং (S&P) এবং Fitch Ratings (Fitch) থেকে AA+ ক্রেডিট রেটিং পায়, যা ব্যাঙ্ককে তার সরকারি ও বেসরকারি খাতের গ্রাহকদের আর্থিক পণ্যের সম্পূর্ণ স্যুট অফার করতে সক্ষম করে।

২০১৯ সালের মার্চে ব্যাংক ঘোষণা করে যে দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালের মধ্যে $৪০ বিলিয়ন পর্যন্ত ঋণ ইস্যু করা হবে।

২০২০ সালের এপ্রিলে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক একটি জরুরী সহায়তা সুবিধা প্রতিষ্ঠা করে যা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সাথে সম্পর্কিত খরচের অর্থায়ন এবং অর্থনৈতিক প্রভাব থেকে আঘাতকে নরম করার চেষ্টা করেছিল। এই কারণে ৫ বিলিয়ন মার্কিন ডলার প্রতিশ্রুতি করার পাশাপাশি, NDB ১০ বিলিয়ন ডলার পর্যন্ত প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে।

২০২২ সালের ৩রা মার্চ  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়া হিসাবে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ঘোষণা করেছে যে এটি রাশিয়ার সাথে নতুন লেনদেন বন্ধ করে দিয়েছে। যদিও NDB দ্রুত রাশিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করেছে, ফিচ রেটিং এখনও NDB কে তার দীর্ঘমেয়াদী ইস্যুয়ার ডিফল্ট স্কেলে স্থিতিশীল থেকে নেতিবাচক পর্যায়ে নামিয়েছে।

২০২২ সালের মে মাসে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ভারতের গুজরাট রাজ্যে একটি আঞ্চলিক অফিস স্থাপন করেছে। এই আফিস থেকে ভারত ও বাংলাদেশ উভয়েরই অবকাঠামো প্রকল্পে অর্থায়ন ও পর্যবেক্ষণ করা হবে।

২০২৩ সালের মে মাসে সৌদি আরব এনডিবিতে যোগদানের ইচ্ছা প্রকাশ করে।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের গঠন এবং উদ্দেশ্য

কর্পোরেট গভর্নেন্স

চুক্তির ধারা অনুসারে, ব্যাংকের প্রধান অঙ্গগুলি হল:

  • গভর্নরদের বোর্ড (Board of Governors)
  • পরিচালনা পর্ষদ (Board of Directors)
  • সভাপতি এবং সহ-সভাপতি (President and Vice-Presidents)

NDB বোর্ড অফ গভর্নর-এর গঠন সম্পর্কে তথ্য ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়।

এনডিবি সভাপতি একজন প্রতিষ্ঠাতা সদস্যদের থেকে আবর্তনগত ভিত্তিতে নির্বাচিত হন এবং অন্য চারজন প্রতিষ্ঠাতা সদস্যের প্রত্যেক থেকে চারজন সহ-সভাপতি থাকেন।

ভারত থেকে কে ভি কামাথ নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রথম নির্বাচিত সভাপতি। মার্কোস ট্রয়জো ২০২০ সালের ২৭ মে কে ভি কামাথের স্থলাভিষিক্ত হন। লুইজ ইনাসিও লুলা দা সিলভা ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ব্রাজিল সরকার মার্কোস ট্রয়জোকে পদত্যাগের অনুরোধ জানায়, তারপরে তার স্থলাভিষিক্ত হন Dilma Rousse (২০২৩ মার্চ)।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মূলধন

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রারম্ভিক সাবস্ক্রাইব করা মূলধন US$৫০ বিলিয়ন এবং প্রাথমিক অনুমোদিত মূলধন US$১০০ বিলিয়ন। প্রাথমিক সদস্য মূলধন প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে সমানভাবে বিতরণ করা হয়। ব্যাংকের পরিশোধিত মূলধন স্টকে প্রতিটি প্রতিষ্ঠাতা সদস্য প্রাথমিকভাবে সাবস্ক্রাইব করা অর্থের অর্থ ৭ কিস্তিতে ডলারে করা হবে। অন্য চার সদস্যের সম্মতি ব্যতীত প্রত্যেক সদস্য তার মূলধনের অংশ বৃদ্ধি করতে পারে না। ব্যাঙ্ক নতুন সদস্যদের যোগদানের অনুমতি দেবে কিন্তু BRICS মূলধন শেয়ার ৫৫% এর নিচে নামতে পারবে না।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের উদ্দেশ্য

ব্যাংকের লক্ষ্য সামাজিক, পরিবেশগত এবং অর্থনৈতিকভাবে টেকসই প্রকল্পের মাধ্যমে জাতীয়ভাবে প্রতিষ্ঠিত উন্নয়ন পরিকল্পনায় অবদান রাখা। এটি বিবেচনায় নিয়ে, NDB এর মূল উদ্দেশ্যগুলিকে নিম্নরূপ বিবৃত করা যেতে পারে

১.  সদস্য দেশগুলিতে উল্লেখযোগ্য উন্নয়ন প্রভাবসহ অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণ করা।

২. অন্যান্য বহুপাক্ষিক উন্নয়ন প্রতিষ্ঠান এবং জাতীয় উন্নয়ন ব্যাঙ্কগুলির সাথে বিশ্বব্যাপী অংশীদারিত্বের একটি বিস্তৃত নেটওয়ার্ক স্থাপন করা।

৩. ভৌগলিক অবস্থান, অর্থায়নের প্রয়োজনীয়তা এবং অন্যান্য বিষয়গুলির প্রতি যথাযথ সম্মান প্রদান করে একটি সুষম প্রকল্প পোর্টফোলিও তৈরি করা।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্যপদ

যে পাঁচটি রাষ্ট্র স্বাক্ষর করেছে তাদের আনুষ্ঠানিক ঘোষণার সাথে জুলাই ২০১৫ সালে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের চুক্তি কার্যকর হয়। ব্যাংকের পাঁচ প্রতিষ্ঠাতা সদস্যের মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

ব্যাংকের চুক্তির নিবন্ধগুলি নির্দিষ্ট করে যে জাতিসংঘের সকল সদস্য ব্যাংকের সদস্য হতে পারবে, তবে ব্রিকস দেশগুলির ভাগ কখনই ভোটের ক্ষমতার ৫৫% এর কম হতে পারবে না।

NDB-এর সদস্যপদ সম্প্রসারণকে কিছু বিশেষজ্ঞরা ব্যাঙ্কের ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়াতে সাহায্য করে দীর্ঘমেয়াদী উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

ব্যাঙ্কের সাধারণ কৌশল অনুসারে ২০১৭-২০২১  NDB ধীরে ধীরে সদস্যপদ প্রসারিত করার পরিকল্পনা করেছে যাতে তার কর্মক্ষমতা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে অতিরিক্ত চাপ না দেয়।

২০২১ সালের সেপ্টেম্বরে, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত এবং উরুগুয়ে এনডিবিতে যোগ দেয়।

২০২১ সালের ডিসেম্বরে এনডিবি মিশরকে নতুন সদস্য হিসাবে অন্তর্ভূক্ত করে।

সম্ভাব্য সদস্য হন্ডুরাস এবং সৌদি আরব।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অংশীদারিত্ব কাঠামো

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের চুক্তির নিবন্ধ অনুসারে, ব্যাংকের প্রাথমিক অনুমোদিত মূলধন ১ মিলিয়ন শেয়ারে বিভক্ত, যার সমান মূল্য $১০০.০০০ বিলিয়ন। ব্যাংকের প্রতিটি প্রতিষ্ঠাতা সদস্য প্রাথমিকভাবে ১০০,০০০ শেয়ার সাবস্ক্রাইব করেছে, মোট $১০ বিলিয়ন, যার মধ্যে ২০,০০০ শেয়ার পরিশোধিত মূলধনের সাথে মিলে যায়, মোট $২ বিলিয়ন এবং ৮০,০০০ শেয়ার কলযোগ্য মূলধনের সাথে সামঞ্জস্যপূর্ণ, মোট $৮ বিলিয়ন।

NDB সদস্য দেশগুলির মধ্যে শেয়ারের বর্তমান বন্টন নিম্নলিখিত সারণীতে উপস্থাপন করা হয়েছে।

দেশশেয়ার (সংখ্যা)

শেয়ার সদস্যতা

শেয়ার (সংখ্যা)

অনুশীলনযোগ্য ভোট

সাবস্ক্রাইবড ক্যাপিটাল

পরিমাণ (বিলিয়ন মার্কিন ডলার)

সাবস্ক্রাইবড ক্যাপিটাল

মোট %

ব্রাজিল১০০,০০০১০০,০০০১০.০০০১৮.৯৮%
রাশিয়া১০০,০০০১০০,০০০১০.০০০১৮.৯৮%
ভারত১০০,০০০১০০,০০০১০.০০০১৮.৯৮%
চীন১০০,০০০১০০,০০০১০.০০০১৮.৯৮%
দক্ষিণ আফ্রিকা১০০,০০০১০০,০০০১০.০০০১৮.৯৮%
বাংলাদেশ৯,৪২০৯,৪২০০.৯৪২১.৭৯%
মিশর১১,৯৬০১১,৯৬০১.১৯৬২.২৭%
সংযুক্ত আরব আমিরাত৫,৫৬০৫,৫৬০০.৫৫৬১.০৬%
উরুগুয়ে
অবন্টিত শেয়ার৪৭৩,০৬০৪৭৩,০৬০৪৭.৩০৬
সর্বমোট১,০০০,০০০১,০০০,০০০১০০.০০০১০০%

 

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের কার্যক্রম

প্রকল্প

ব্যাংকের সাধারণ কৌশল অনুসারে ২০১৭-২০২১ সালে টেকসই অবকাঠামোগত উন্নয়ন এনডিবি-এর অপারেশনাল কৌশলের মূলে রয়েছে এবং ব্যাংক তার প্রথম পাঁচ বছরে প্রায় দুই-তৃতীয়াংশ অর্থায়নের প্রতিশ্রুতি এই এলাকায় উৎসর্গ করবে।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক নবায়নযোগ্য শক্তির উৎস বিকাশের লক্ষ্যে প্রকল্পগুলিকে অগ্রাধিকার দেওয়ার পরিকল্পনা করছে। যেমনটি ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, এটি ‘সবুজ’ অর্থায়নের সম্প্রসারণ ত্বরান্বিত করতে এবং পরিবেশ সুরক্ষা উন্নয়নে অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা করতে চায়।

খাত অনুসারে NDB-এর ঋণ অনুমোদনের বিভাজন (১ আগস্ট, ২০১৮  অনুযায়ী)

NDB ভবিষ্যৎতে জ্বালানি, রেলপথ এবং মহাসড়কের মতো অবকাঠামোর ক্ষেত্রে যেমন উচ্চ পরিবেশগত মানগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ প্রকল্পগুলির অর্থায়নে আগ্রহ প্রকাশ করেছে৷ একই সময়ে, এনডিবি সভাপতি কে.ভি. কামাথের মতে, ব্যাঙ্কের মূল কৌশলগুলির মধ্যে একটি হল মূলধনের রিটার্ন সহ লাভজনক প্রকল্পে (ব্যাঙ্কযোগ্য) অর্থায়ন করা। ভাইস প্রেসিডেন্ট ঝু জিয়ান বলেছেন, NDB “সৃজনশীল এবং স্থানীয় জনগণ ও পরিবেশের জন্য সুবিধা নিয়ে আসে এমন প্রকল্পে অর্থায়ন করতে চায়”।

সদস্য দেশগুলির নেতৃত্ব ব্যাংককে প্রকল্পগুলির একটি শক্তিশালী পাইপলাইন তৈরি করার এবং এর সদস্যদের আকাঙ্খা ও স্বার্থের জন্য দ্রুত এবং নমনীয় পদ্ধতিতে সাড়া দেওয়ার দায়িত্ব দেয়।

২০১৯ সালের ৬ মার্চ পর্যন্ত NDB বোর্ড অফ ডিরেক্টরস প্রায় ৩০টি প্রকল্প অনুমোদন করেছে যার মোট ঋণ প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার।

ব্যাংকটি ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ায় অনুমোদিত ঋণ নিয়ে অ-সার্বভৌম (non-sovereign) কার্যক্রম শুরু করেছে।

বন্ড

২০১৬ সালের ৬ মার্চ NDB ঘোষণা করেছে যে এটি চীনের বাজারে অভ্যন্তরীণভাবে তহবিল বাড়াতে চীনে একটি বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নেয়।

২০১৬ সালের ১৮ জুলাই NDB সফলভাবে চীনের উপকূলীয় আন্তঃব্যাংক বন্ড বাজারে ৫ বছরের মেয়াদী ৩ বিলিয়ন RMB ইস্যু আকারের সাথে তার প্রথম সবুজ আর্থিক বন্ড জারি করে। বন্ডের নামমাত্র সুদের হার ৩.০৭%। ব্যাংকটি প্রথম আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান হয়ে ওঠে যেটি চীনের উপকূলবর্তী বন্ড বাজারে  একটি সবুজ আর্থিক বন্ড জারি করে। বন্ডের আয় সদস্য দেশগুলোর অবকাঠামো ও টেকসই উন্নয়ন প্রকল্পে ব্যবহার করা হবে।

২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে ব্যাঙ্ক সফলভাবে চীনের আন্তঃব্যাঙ্ক বন্ড মার্কেটে CNY ৩ বিলিয়ন RMB-বিন্যস্ত বন্ড স্থাপন করেছে, এবং এটি ঘোষিত মূল্যসীমার নিম্ন প্রান্তে মূল্য নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের ১৮ মে নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক চাইনিজ ইন্টারব্যাঙ্ক বন্ড মার্কেটে (CIMB) ৭ বিলিয়ন RMB – ৩ বছরের বন্ড ইস্যু করেছে, এটিকে বিদেশী ইস্যুকারীদের দ্বারা তৈরি করা সবচেয়ে বড় বন্ডে পরিণত করেছে। এটি S&P এবং Fitch উভয়ের কাছ থেকে AA+ এর একটি ইস্যুয়ার রেটিং (IR) পেয়েছে।

অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক

এপ্রোচ

ব্যাংকের চুক্তির নিবন্ধগুলি বলে যে এনডিবি বিশ্বব্যাপী বৃদ্ধি এবং উন্নয়নের জন্য বহুপাক্ষিক এবং আঞ্চলিক আর্থিক প্রতিষ্ঠানগুলির বিদ্যমান প্রচেষ্টার পরিপূরক করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। অধিকন্তু, এনডিবি তার প্রতিষ্ঠাতাদের দ্বারা অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে জাতীয় সংস্থাগুলির (সরকারি বা বেসরকারী), বিশেষ করে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং জাতীয় উন্নয়ন ব্যাঙ্কগুলির সাথে তার আদেশের মধ্যে সহযোগিতা করার জন্য অনুমোদিত৷

এনডিবি প্রেসিডেন্ট কেভি কামাথ জোর দিয়েছিলেন যে ব্যাঙ্কটি আইএমএফ এবং বিশ্বব্যাঙ্ক সহ অন্যান্য আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলিকে প্রতিদ্বন্দ্বী নয় অংশীদার হিসাবে বিবেচনা করে।

এশীয় উন্নয়ন ব্যাংক

২০১৬ সালের জুলাই মাসে  এনডিবি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর সাথে কৌশলগত সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। দুই প্রতিষ্ঠান নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা, পরিচ্ছন্ন পরিবহন, টেকসই পানি ব্যবস্থাপনা এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ টেকসই উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে সহ-অর্থায়ন এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক

যদিও কিছু বিশ্লেষক অনুমান করেন যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (AIIB) এবং NDB একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে, বর্তমানে এই প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রতিযোগিতার কোন প্রমাণ নেই।

AIIB-এর সাথে সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে, NDB-এর সদস্য রাষ্ট্রগুলির কর্মকর্তারা NDB এবং AIIB-এর সদস্য রাষ্ট্রগুলির মধ্যে পার্থক্যের পাশাপাশি উন্নয়ন এবং অবকাঠামোগত চাহিদা মেটাতে একসঙ্গে কাজ করার পরিপূরক হওয়ার সম্ভাবনার কথা উল্লেখ করেন।

ব্যাংকের ব্যবস্থাপনার একজন প্রতিনিধির মতে, এনডিবি এবং এআইআইবি অনেক ক্ষেত্রে ভগিনী প্রতিষ্ঠান। এই দুটি ব্যাঙ্কের পরিপূরক ম্যান্ডেট এবং বিভিন্ন ভৌগলিক ফোকাস রয়েছে, এনডিবি ব্রিকস দেশগুলিতে আরও বেশি মনোযোগী। একই সময়ে, NDB এবং AIIB-এর ম্যান্ডেটগুলির মধ্যে একটি নির্দিষ্ট ওভারল্যাপিং রয়েছে, কারণ উভয়েরই লক্ষ্য অবকাঠামো উন্নয়ন এবং টেকসই উন্নয়নে বিশেষ মনোযোগ দেওয়া। যাইহোক, বর্তমান অর্থায়ন এবং বিনিয়োগের ধরণ বিনিয়োগের চাহিদা পূরণে অপর্যাপ্ত হওয়ার কারণে, “নতুনদের জন্য স্থান” রয়েছে, তিনি বলেন।

২০১৬ সালের ফেব্রুয়ারী মাসে NDB-এর প্রেসিডেন্ট চীন-সমর্থিত AIIB এবং NDB-এর স্বার্থের ওভারল্যাপিং নিয়ে উদ্বেগকে উড়িয়ে দিয়েছিলেন।

বিশ্ব ব্যাংক

মিডিয়া রিপোর্ট অনুসারে, বিশ্বব্যাংক গ্রুপ (ডব্লিউবিজি) সহ অন্যান্য বহুপাক্ষিক উন্নয়ন সংস্থাগুলি এনডিবির সাথে একসাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।

২০১৬ সালের সেপ্টেম্বরে NDB এবং বিশ্বব্যাংক গ্রুপ সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে এবং ঘোষণা করা হয় যে NDB এবং WBG-এর সহযোগিতামূলক প্রচেষ্টা প্রাথমিকভাবে অবকাঠামোর উপর ফোকাস করবে।

অংশীদারিত্ব এবং সহযোগিতা চুক্তি ((Partnership and cooperation agreements)

বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (Multilateral development banks)
জাতীয় উন্নয়ন ব্যাংক (National development banks)

 

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের লোগো এবং পরিচয়

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক

সাংহাইতে ব্যাংকের সদর দপ্তরে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের লোগো

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের লোগোটি ক্রমাগত রূপান্তরের ধারণার প্রতীক। এটি একটি মোবিয়াস স্ট্রিপের গাণিতিক ধারণা থেকে ধার করা হয়েছে। এর প্রকৃতি হল বিঘ্নিত না করে বিদ্যমান ব্যবস্থার মধ্যে থেকে পরিবর্তন আনা।

লোগোটির এক প্রান্তে গতিশীল একটি ত্রিভুজ রয়েছে যা সুষম বিবর্তন নির্দেশ করে। অন্য প্রান্তে বিপরীত দিকে চলন্ত একটি প্রপেলার যা গতি এবং গতিশীলতার প্রতিনিধিত্ব করে। অবকাঠামোর কঙ্কালের মূল হিসাবে এই দুটি সত্ত্বা একটি ওয়্যারফ্রেম দ্বারা একসাথে রাখা হযয়েছে। স্থায়িত্বের প্রতীক বুঝাতে লোগোটি সবুজের গ্রেডিয়েন্টে রেন্ডার করা হয়েছে যা । এই ধ্রুবক গতি সেই মূল্যবোধের প্রতীক যা ব্যাঙ্কের দ্বারা বাঁচার চেষ্টা করে – তৎপরতা, উদ্ভাবন এবং ক্রমাগত রূপান্তর।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সভাপতিদের তালিকা

কে ভি কামাথ

কে ভি কামাথ

মার্কোস প্রাদো ত্রোয়হো

মার্কোস প্রাদো ত্রোয়হো

দিলমা রোউসেফ

দিলমা রোউসেফ

ক্রঃ নংনামসময়কালজাতীয়তাব্যাকগ্রাউন্ডমন্তব্য
K.V. Kamath১১ মে, ২০১৫ – ২৭ মে, ২০২০ভারতীয়ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আহমেদাবাদে এমবিএ;

ইনফোসিস লিমিটেডের সাবেক চেয়ারম্যান;

ICICI ব্যাঙ্কের প্রাক্তন নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রথম প্রেসিডেন্ট
Marcos Prado Troyjo২৭ মে, ২০২০ – ২৪ মার্চ, ২০২৩ব্রাজিলিয়ানকূটনীতিবিদ, অর্থনীতিবিদ এবং সমাজবিজ্ঞানী;

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে BRICLab-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক;

ব্রাজিলের বৈদেশিক বাণিজ্য ও আন্তর্জাতিক বিষয়ক সাবেক উপ-অর্থনীতি মন্ত্রী

বহুপাক্ষিক উন্নয়ন প্রতিষ্ঠানের নেতৃত্ব দেওয়া প্রথম ব্রাজিলিয়ান
Dilma Rousseff২৪ মার্চ, ২০২৩ –ব্রাজিলিয়ানঅর্থনীতিবিদ (ফেডারেল ইউনিভার্সিটি অফ রিও গ্র্যান্ডে ডো সুল);

ব্রাজিলের সাবেক রাষ্ট্রপতি;

ব্রাজিলের সাবেক খনি ও জ্বালানি মন্ত্রী।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের নেতৃত্বদানকারী প্রথম মহিলা