চাকুরিতে প্রবেশের জন্য কঠোর দক্ষতা (hard skills) এবং চাকুরি ধরে রাখা ও কর্মক্ষেত্রে উন্নতির জন্য নরম দক্ষতা (soft skills)  প্রয়োজন হয়।

নরম দক্ষতা কি?

চাকুরিতে প্রবেশের জন্য কঠোর দক্ষতা (hard skills) এবং চাকুরি ধরে রাখা ও কর্মক্ষেত্রে উন্নতির জন্য নরম দক্ষতা প্রয়োজন হয়।

নরম দক্ষতার সংজ্ঞা

প্রযুক্তিগত জ্ঞান এবং পেশাগত জ্ঞান যা একটি চাকরিতে নিয়োগের জন্য প্রাথমিক প্রয়োজনীয়তা গঠন করে তাকে কঠোর দক্ষতা (hard skills) হিসাবে বর্ণনা করা হয়। একজন সার্জন হওয়ার জন্য সার্জারিতে একটি ডিগ্রি থাকা অপরিহার্য। নগর পরিকল্পনাবিদ হওয়ার জন্য আর্কিটেকচারে একটি ডিগ্রি প্রয়োজন হয়। এই ডিগ্রিগুলি লাভ করার জন্য প্রস্তুতির সময় যে দক্ষতা অর্জিত হয় তাকে কঠিন দক্ষতা বলে।

চাকরি ধরে রাখা এবং কর্পোরেট বিশ্বে উপরের দিকে অগ্রসর হওয়া ব্যক্তিগত গুণাবলী যেমন উদ্যোগ (initiative), আত্মবিশ্বাস (confidence), প্রতিশ্রুতি (commitment), সততা (integrity), অভিযোজনযোগ্যতা (adaptability), দলগতভাবে কাজ করার মনোভাব (team spirit), আলোচনার দক্ষতা (negotiation skills) ইত্যাদি দ্বারা নির্ধারিত হয়। এই দক্ষতাগুলি নরম দক্ষতা (soft skills) হিসাবে পরিচিত।

নরম দক্ষতার গুরুত্ব (The importance of soft skills)

বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ (Important for growth)

একজনের ক্যারিয়ারের প্রাথমিক বছরগুলিতে তার প্রযুক্তিগত দক্ষতা (technical abilities) একটি প্রতিশ্রুতিবদ্ধ অ্যাসাইনমেন্ট (promising assignments) হিসাবে বিবেচিত হয়। যাইহোক, যখন একটি সংস্থায় তার ক্যারিয়ারের বেড়ে ওঠার কথা আসে তখন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার নরম দক্ষতার প্রমান দিতে হয়। বড় প্রতিষ্ঠানে, বিশেষ করে যেখানে তুলনামূলক প্রযুক্তিগত দক্ষতার সম্পন্ন একাধিক প্রার্থী একটি একক পদে পদোন্নতির জন্য প্রতিদ্বন্দ্বিতা করে, সেখানে অধিকতর ভাল সফট দক্ষতা সম্পন্ন প্রার্থী সহজেই অন্যদের ছাপিয়ে উচ্চ পদ দখল করতে সফল হন।

একটি চাকরির প্রবেশ বিন্দুতে কঠোর দক্ষতাকে অনেক গুরুত্ব দেওয়া হয়। কিন্তু চাকরি ধরে রাখা এবং কর্পোরেট বিশ্বে উপরের দিকে অগ্রসর হওয়া ব্যক্তিগত গুণাবলী যেমন উদ্যোগ (initiative), আত্মবিশ্বাস (confidence), প্রতিশ্রুতি (commitment), সততা (integrity), অভিযোজনযোগ্যতা (adaptability), দলগতভাবে কাজ করার মনোভাব (team spirit), আলোচনার দক্ষতা (negotiation skills) ইত্যাদি দ্বারা নির্ধারিত হয়। এই দক্ষতাগুলি নরম দক্ষতা (soft skills) হিসাবে পরিচিত।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় সফট স্কিল বিশ্ব দক্ষতা (world skills) হিসাবে পরিচিত। কিন্তু এগুলোকে জীবন দক্ষতা (life skills) বলাই বেশি উপযুক্ত, কারণ এগুলো একটি অর্থপূর্ণ ও পরিপূর্ণ জীবন পরিচালনার জন্য অপরিহার্য।

একটি বিশেষ উদাহরণ, শুধুমাত্র ব্যবসায়িক শিষ্টাচারে (business etiquette) একটি ঘাটতির জন্য অত্যন্ত দক্ষ একজন কর্মকর্তা একটি গুরুত্বপূর্ণ পদোন্নতি থেকে বঞ্চিত হতে হয়: একটি সমাবেশে একজন মহিলা সদস্য (lady member) ছিলেন এবং উপস্থাপনা করার সময় ওই কর্মকর্তা সকলকে ‘ভদ্র মহোদয়গন’ (‘gentlemen’) বলে সম্বোধন করেছিলেন। এটিকে ভদ্রমহিলার প্রতি অবমাননা হিসাবে ধরা হয়েছিল এবং পদোন্নতির জন্য ওই কর্মকর্তার প্রযুক্তিগত যোগ্যতাগুলিকে আর বিবেচনা করা হয়নি।

অন্য একটি সংস্থায়, একজন সিনিয়র এক্সিকিউটিভ, যিনি যে কোনও প্রযুক্তিগত সমস্যার সর্বোত্তম সম্ভাব্য সমাধান দিতে পারতেন, তার পদোন্নতির দাবি প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ তার অন্যান্য সহকর্মীদের সাথে নিয়ে (along with) কাজ করার ক্ষমতা ছিল না।

কোম্পানিগুলি এখন তাদের কর্মচারীদের মূল্যায়ন বৈশিষ্টের সাথে নরম দক্ষতা যুক্ত করা শুরু করেছে এবং তাদের ক্ষতিপূরণ প্যাকেজ (compensation package) সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসাবে বিবেচনা করে।

আউটসোর্সিং ব্যবসায় গুরুত্বপূর্ণ (Important in Outsourcing Business)

আধুনিক শিল্প ও বাণিজ্যি জগতে আউটসোর্সিং একটি স্বীকৃত বৈশিষ্ট্য। কোম্পানিগুলি সিইওর মাধ্যমে তাদের কাছে যাওয়ার পরিবর্তে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সরাসরি লেনদেন করতে পছন্দ করে, কারণ এটি সময় এবং শক্তি সাশ্রয় করে। এমন পরিস্থিতিতে কর্মকর্তার ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যে সমস্ত কর্মকর্তা ভাল নরম দক্ষতার অধিকারী এবং তাদের কর্মচারীদের মাধ্যমে ক্লায়েন্টদের কাছ থেকে নেওয়া চুক্তিগুলি বজায় রাখতে পারে তারা স্বাভাবিকভাবেই তাদের অন্যান্য সহকর্মীদের থেকে অগ্রাধিকার পায়।  যেহেতু আমাদের এই উপমহাদেশে শিক্ষা জ্ঞান ভিত্তিক এবং আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলি ব্যক্তিত্বের বিকাশে খুব কম মনোযোগ দেয়, তাই বেশিরভাগ সংস্থা এখন অন্যান্য নতুন কর্মচারীদের জন্য প্রযুক্তিগত এবং নরম দক্ষতার মিশ্রণের উপর জোর দেয়। এটি অনুভূত হয় যে বাধ্যতামূলক প্রশিক্ষণে অন্তত ২৫ শতাংশ তাদের নরম দক্ষতার বিকাশে সহায়তা করার দিকে মনোনিবেশ করা উচিত।

কঠিন দক্ষতা ও নরম দক্ষতার পার্থক্য

কঠিন দক্ষতা ও নরম দক্ষতার পার্থক্য

কঠিন দক্ষতা: চাকরি সংক্রান্ত পেশাগত জ্ঞান এবং প্রযুক্তিগত জ্ঞান।

নরম দক্ষতা: ব্যক্তিগত গুণাবলী যেমন উদ্যোগ, আত্মবিশ্বাস, অভিযোজনযোগ্যতা, সততা, যোগাযোগ দক্ষতা ইত্যাদি।

হার্ড স্কিল এন্ট্রি পয়েন্টে বেশি গুরুত্বপূর্ণ, সফ্ট স্কিল একটি সন্তোষজনক পেশাগত ক্যারিয়ারের জন্য, বৃদ্ধির জন্য, প্রচারের জন্য আরও গুরুত্বপূর্ণ।

সফট স্কিল ডেভেলপমেন্ট এখন বেশিরভাগ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কর্মসূচির একটি অবিচ্ছেদ্য অংশ।

নরম দক্ষতা কত প্রকার (Kinds of soft skills)

নরম দক্ষতা প্রধানতঃ ৩ ভাগে ভাগ করা যেতে পারে

নরম দক্ষতার প্রকার

নরম দক্ষতার প্রকার

১। কর্পোরেট দক্ষতা (Corporate skills)

২। কর্মসংস্থান দক্ষতা (Employability skills),  এবং

৩। বৃদ্ধির দক্ষতা (Growth skills)।

কর্পোরেট দক্ষতা (Corporate skills)

নাম অনুসারে, এই দক্ষতাগুলি বেশিরভাগ উচ্চ স্তরে প্রয়োজন, তবে সেগুলি অর্জন করা অবশ্যই কর্পোরেট সিঁড়িতে আরোহণ করতে সহায়তা করে।

কর্পোরেট নরম দক্ষতার অন্তর্ভুক্ত –

  • দেশের রাজনৈতিক আবহাওয়ার প্রতি সংবেদনশীলতা (Sensitivity to political climate of the country)। রাজনৈতিক অঙ্গনে সংঘটিত সূক্ষ্ম পরিবর্তনের একটি সূক্ষ্ম পঠন বিপদজনক অঞ্চল (danger zones) সম্পর্কে সজাগ থাকতে এবং উন্নয়নের সুযোগগুলি দখল করার অন্তর্দৃষ্টি দেয়।
  • নিজের ক্রিয়াকলাপের ক্ষেত্রে বিশেষ ফোকাস সহ কর্পোরেট বিশ্বে ব্যাপক পরিবর্তনের বিষয়ে সচেতনতা।
  • আর্থিক প্রতিষ্ঠানের কার্যকারিতা এবং অন্যান্য তহবিল সংগ্রহের প্রক্রিয়া বোঝা।
  • সাংগঠনিক ক্রিয়াকলাপ এবং আচরণকে গাইড, নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করার ক্ষমতা।
  • পছন্দসই সাংগঠনিক পরিবর্তন এবং তাদের প্রভাবিত করার সর্বোত্তম সময় কল্পনা করার ক্ষমতা।
  • সংগঠনের মধ্যে দ্রাক্ষালতার (grapevine) কার্যকর ব্যবহার সহ যোগাযোগের মাধ্যম (communication channels) পরিচালনা করা; তথ্য ব্যবস্থাপনা (information management)
  • যোগাযোগ দক্ষতা, আলোচনা, প্ররোচনা এবং ঐক্যমত তৈরির দক্ষতা।
  • নেতৃত্বের দক্ষতা – শুধুমাত্র প্যাসিভ অনুসারী হিসাবে নয় বরং সংগঠনের বৃদ্ধির সক্রিয় এবং অনুগত বাহন হিসাবে লোকেদের সাথে নিয়ে যাওয়ার ক্ষমতা।
  • মূল্য ব্যবস্থার বিবর্তন যা প্রতিষ্ঠানের সম্পূর্ণ ক্রিয়াকলাপ গঠন করে সংস্থার সেই কাজের নৈতিকতাকে সংজ্ঞায়িত করা এবং প্রজেক্ট করা।
  • সক্রিয় জনসংযোগ (proactive public relations) বজায় রাখা।

নিয়োগের দক্ষতা (Employability skills)

প্রার্থীদের অনেক লোভনীয় নিয়োগপত্র লাভ করার আগে, তাদের সাধারণত একটি লিখিত পরীক্ষা, একটি কঠিন ইন্টারভিউ (কখনও কখনও একাধিক) এবং একটি গ্রুপ আলোচনার মধ্য দিয়ে যেতে হয়। এই মূল্যায়ন প্রক্রিয়ার সীমাবদ্ধতা আছে। সততা, নির্ভরযোগ্যতা, প্রতিশ্রুতির মত ব্যক্তিগত গুণাবলী একটি সংক্ষিপ্ত মিথস্ক্রিয়ার সময় বিচার করা কঠিন। তবে ব্যক্তিগত সাক্ষাৎকার এবং গ্রুপ আলোচনার মাধ্যমে উদ্যোগ, আত্মবিশ্বাস, যোগাযোগ দক্ষতা, দলগত মনোভাব, সমস্যা সমাধানের ক্ষমতা, নমনীয়তা, ইতিবাচকতা ও উদ্যমের মতো গুণাবলী বিচার করা সম্ভব। যেসব প্রার্থীর প্রতিক্রিয়ায় এই গুণাবলী প্রতিফলিত হয় তারা তাদের পেশাদার কর্মজীবন শুরু করে তাদের তুলনায় অনেক উচ্চ স্তরে যারা শুধুমাত্র কঠোর দক্ষতার অধিকারী।

সম্প্রতি, এমন একজন প্রার্থীর ঘটনা ঘটেছে যিনি আইআইটি, দিল্লি এবং এমবিএ, আহমেদাবাদ থেকে এম. টেক করেছেন, কিন্তু যিনি তার পছন্দের একটি কোম্পানিতে ক্যাম্পাস প্লেসমেন্ট পেতে পারেননি কারণ তিনি তার মনোভাবে অনমনীয় ছিলেন এবং তার প্রতিক্রিয়ায় নেতিবাচকতার আভা ছিল।

এটা স্পষ্ট হওয়া উচিত যে উপরে উল্লিখিত বেশিরভাগ গুণাবলী পারস্পরিক একচেটিয়া (mutually exclusive) হওয়ার পরিবর্তে ওভারল্যাপিং বা পরিপূরক। ভালো যোগাযোগ দক্ষতা বা নমনীয় মনোভাব ছাড়া একজন ভালো নেতা হতে পারে না। সুতরাং, যদি কেউ একজন ভাল নেতা হয়, তাহলে ধারণা করা যেতে পারে যে তার যোগাযোগ দক্ষতা ভাল। যদি একজন ব্যক্তি একটি নির্দিষ্ট দক্ষতা উন্নত করার জন্য একটি সচেতন প্রচেষ্টা করে, তবে অন্যান্য দক্ষতাগুলি স্বয়ংক্রিয়ভাবে পরিমার্জিত হয়।

বৃদ্ধির দক্ষতা/গুণ (Growth Skills/Qualities)

এগুলি হল সেই সব দক্ষতা বা গুণাবলী যা সাক্ষাৎকারের সময় মূল্যায়ন করা কঠিন কিন্তু একজন পেশাদারের কর্মজীবন বৃদ্ধির গ্রাফ গঠনের জন্য যথেষ্ট শক্তিশালী। নিম্নলিখিত গুণাবলি এর অন্তর্ভুক্ত:

ব্যক্তিগত গুণাবলী (Personal Qualities)

  • ব্যক্তিগত স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতা, ব্যক্তিগত চেহারায় কমনীয়তা, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস,
  • আত্মবিশ্বাস, আত্মসম্মান, আত্ম-শৃঙ্খলার মতো গুণাবলী,
  • ব্যক্তিগত জীবনে সংগঠিত হওয়া; সামনে তাকানোর এবং আগে থেকে পরিকল্পনা করার ক্ষমতা,
  • সময় ব্যবস্থাপনা

আন্তঃব্যক্তিক দক্ষতা (Interpersonal Skills)

  • সমানুভূতি (Empathizing) – অন্যদের সাথে সনাক্ত করার এবং তাদের দৃষ্টিকোণ থেকে পরিস্থিতি দেখার ক্ষমতা,
  • অভিগমনে নমনীয়তা (Flexibility in approach),
  • মতের পার্থক্যকে সম্মান করা এবং মতভেদকে বন্ধুত্বপূর্ণভাবে সমাধান করার ক্ষমতা,
  • ধৈর্যশীল শ্রোতা হওয়া,
  • সত্যিকারের যত্নশীল মনোভাব থাকা,
  • ছিদ্রান্বেশী এবং খারিজ (critical and dismissive) হওয়ার পরিবর্তে অন্যের দুর্বলতার প্রতি গঠনমূলক এবং বোঝার মনোভাব থাকা,
  • একটি দল হিসাবে অন্যদের সাথে কাজ করার ক্ষমতা থাকা,
  • একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য অন্যদের নির্দেশনা ও সমর্থন করার ক্ষমতা থাকা (নেতৃত্বের দক্ষতা)

কর্পোরেট বৃদ্ধি এবং কর্পোরেট সংস্কৃতির জন্য দক্ষতা (Skills for Corporate Growth and Corporate Culture)

  • বিশ্লেষণ এবং সমালোচনামূলক মূল্যায়ন করার ক্ষমতা,
  • অগ্রাধিকার দেওয়ার (prioritize) ক্ষমতা,
  • সহজলভ্য সম্পদের সর্বোত্তম ব্যবহার করার ক্ষমতা,
  • সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা,
  • সৃজনশীলতা- প্রতিষ্ঠানকে বৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য অফ-দ্য-ট্র্যাক ধারণা নিয়ে আসার ক্ষমতা,
  • প্রতিষ্ঠানের কর্মক্ষমতা বাড়ানোর জন্য গণনাকৃত ঝুঁকি (calculated risk) নেওয়া,
  • সততা এবং প্রতিশ্রুতি (Integrity and commitment),
  • দায়িত্ব গ্রহণের ক্ষমতা, নির্ভরযোগ্যতা (একবার আপনাকে একটি কাজ অর্পণ করা হলে, বস কি এই ভেবে নিশ্চিন্ত হতে পারেন যে কাজটি সন্তোষজনকভাবে সম্পন্ন হবে?),
  • উদ্যোগ (বলা বা বোঝানোর প্রয়োজন ছাড়াই কাজ করা),
  • চাপের মধ্যে ঠাণ্ডা থাকার ক্ষমতা (আপনি কি সফলভাবে সময়সীমা এবং অন্যান্য সীমাবদ্ধতার সাথে স্ট্রেস পরিচালনা করতে পারেন?),
  • গবেষণার দক্ষতা (আপনার কি পরিসংখ্যানগত তথ্যসহ প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করার দক্ষতা আছে যা পরিস্থিতি বিশ্লেষণের সুবিধা দিতে পারে?),
  • লিখিত যোগাযোগ দক্ষতা, প্রতিবেদন তৈরি, চিঠিপত্র এবং ই-মেইল লেখাসহ মুদ্রণ এবং অনলাইন উভয় ক্ষেত্রে লিখিত কাজ করার দক্ষতা,
  • মৌখিক যোগাযোগের দক্ষতা যার মধ্যে মিটিং করা এবং সাক্ষাৎকার নেওয়া,
  • বহুসাংস্কৃতিক দক্ষতা (Multicultural skills) (সম্ভবত আপনার দ্বিতীয় ভাষার জ্ঞানের মাধ্যমে আপনি কি অন্য সংস্কৃতির লোকেদের বুঝতে এবং তাদের সাথে সম্পর্ক করতে পারেন?)

দক্ষতার ধরন (Kinds of skills)

  • কর্পোরেট মইয়ের উচ্চ স্তরে কর্পোরেট দক্ষতা প্রয়োজন – সুযোগগুলির সহজাত উপলব্ধি, নেতৃত্বের গুণাবলী, উদ্ভাবনী ক্ষমতা, যোগাযোগের চ্যানেলগুলি পরিচালনা ইত্যাদি।
  • কর্মসংস্থানের দক্ষতা এবং গুণাবলী যেমন আত্মবিশ্বাস, উদ্যোগ, অভিযোজনযোগ্যতা যা সাক্ষাত্কারের সময় মূল্যায়ন করা যেতে পারে,
  • বৃদ্ধির দক্ষতা, যা একজনকে জীবনে উন্নতি করতে সাহায্য করে – ব্যক্তিগত গুণাবলী, আন্তঃব্যক্তিক দক্ষতা, কর্পোরেট বৃদ্ধি এবং কর্পোরেট সংস্কৃতি সংরক্ষণের জন্য অপরিহার্য।

কিভাবে নরম দক্ষতা উন্নয়ন  করবেন (How to Develop Soft Skills)

নরম দক্ষতা উন্নয়নের উপায়

নরম দক্ষতা উন্নয়নের উপায়

কিছু মনোবিজ্ঞানী বিশ্বাস করেন যে নরম দক্ষতা একজন মানুষের অন্তর্নিহিত গুণ এবং অর্জিত হতে পারে না। এটা শুধুমাত্র আংশিক সত্য। যদিও ইতিবাচক নরম দক্ষতা ধৈর্য্য এবং অবিরাম প্রচেষ্টার মাধ্যমে শেখা যায়, নেতিবাচক আবেগের ক্ষতিকর প্রভাবগুলি স্ব-শৃঙ্খলার মাধ্যমে কমিয়ে আনা যায়। একজনের ব্যক্তিত্ব পরিবর্তন করা একটি ধীর প্রক্রিয়া, তবে এটি একটি নির্দিষ্ট পরিমাণে সম্ভব, এবং এতে বিনিয়োগ করা প্রচেষ্টা এবং সময় ফলপ্রসূ হতে পারে। নরম দক্ষতার উন্নয়নে কিছু দরকারী পদক্ষেপ নীচে ব্যাখ্যা করা হয়েছে-

১। নিজেকে মূল্যায়ন (Evaluate yourself)

আপনার ব্যক্তিত্ব পরিবর্তনের প্রথম ধাপ হল আপনার শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করা। এটি পরিবারের সদস্য বা ঘনিষ্ঠ বন্ধুদের সাহায্যে বা আত্মদর্শনের মাধ্যমে করা যেতে পারে। অন্যরা যদি আপনাকে মূল্যায়ন করে, তাদের উদ্দেশ্যমূলক (objective) হতে অনুরোধ করুন এবং আপনার ইতিবাচক এবং নেতিবাচক উভয় বৈশিষ্ট্যই নোট করুন। এছাড়া, আপনার অন্তত চার থেকে পাঁচটি বৈচিত্র্যময় ভিউ পয়েন্ট পাওয়া উচিত যাতে আপনি একটি মোটামুটি নির্ভুল এবং ব্যাপক মূল্যায়ন পেতে পারেন। পয়েন্টগুলির একটি সমন্বিত তালিকা তৈরি করুন এবং আপনার শক্তিকে শক্তিশালী করতে এবং আপনার দুর্বলতাগুলি নিয়ন্ত্রণ করতে কাজ শুরু করুন।

২। কমনীয়তা চর্চা (Cultivate Elegance)

আপনি যখন বাইরে যান তখনই নয়, এমনকি বাড়িতেও মার্জিত হওয়ার জন্য সচেতন প্রচেষ্টা করুন। একটি নিয়মিত সকালে হাঁটা, যোগব্যায়াম এবং/অথবা একটি জিমে ওয়ার্ক-আউট, এবং একটি স্বাস্থ্যকর খাদ্য আপনাকে শারীরিকভাবে ফিট রাখবে। নিজেকে মর্যাদাপূর্ণ এবং করুণাময় এবং চটকদার এবং চটকদার নয় এমন পোশাক পরুন। আনুষাঙ্গিক বিশেষ মনোযোগ দিন। সর্বদা একটি হাসি পরুন, কারণ একটি হাসির চেয়ে বেশি মার্জিত পোশাক নেই।

৩। টিম স্পিরিট ধারণ করা (Imbibe Team Spirit)

টিম স্পিরিট অভিযোজনযোগ্যতা এবং সহযোগিতার প্রচার করে, তাই দলের কার্যকলাপের একটি অংশ হওয়ার চেষ্টা করুন। একটি দল হিসাবে অন্যদের সাথে কাজ করা আপনার যোগাযোগের দক্ষতাকে তীক্ষ্ণ করবে এবং আপনাকে আত্মবিশ্বাসের অভাব, নির্জনতা, অলসতা ইত্যাদির মতো নেতিবাচক গুণাবলী কাটিয়ে উঠতে সাহায্য করবে। আপনি যদি দায়িত্ব গ্রহণ করতে পারেন এবং দলের নেতা হওয়ার জন্য যথেষ্ট সাহসীতা অর্জন করতে পারেন তবে এটি কার্যকর হবে আপনার ব্যক্তিত্ব পরিমার্জন জন্য বিস্ময়.

৪। প্রশংসা করতে শিখুন (Learn to Appreciate)

অন্য লোকেদের ইতিবাচক গুণাবলীর প্রকৃত উপলব্ধি আপনাকে শুধুমাত্র আপনার নেতিবাচক আবেগ যেমন অহংবোধ এবং বিদ্বেষ থেকে মুক্ত করবে না বরং আপনার দৃষ্টিভঙ্গি প্রসারিত করবে এবং আপনাকে নিজেকে অতিক্রম করতে সাহায্য করবে। এটি আপনাকে আপনার সহকর্মীদের কাছেও প্রিয় করবে এবং আপনাকে তাদের উপাস্য করবে।

৫। আপনার আবেগ বুদ্ধিমত্তার সাথে পরিচালনা করুন (Manage Your Emotions intelligently)

আপনি যদি আপনার নেতিবাচক আবেগ থেকে নিজেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ করতে অক্ষম হন তবে অন্তত সেগুলি নিয়ন্ত্রণে রাখুন। ততবার আমরা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ি যতবার আমরা ক্রোধ নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হই। বা একটি ব্যঙ্গাত্মক বক্তব্য যা আমরা আন্তরিকভাবে অনুশোচনা করলেও প্রত্যাহার করতে পারি না? নেতিবাচক আবেগের একটি বুদ্ধিমান ব্যবস্থাপনা দ্বারা এই ধরনের পরিস্থিতি এড়ানো যেতে পারে। উদাহরণস্বরূপ, রাগেরও জীবনে একটি স্থান রয়েছে। আমরা যদি আমাদের রাগকে চ্যানেলাইজ করতে পারি এবং সঠিক ব্যক্তির কাছে সঠিক সময়ে, সঠিক পরিমাণে নির্দেশ করতে পারি তবে এটি আমাদের হাতে একটি কার্যকর হাতিয়ার হয়ে উঠতে পারে। তাই রাগকে প্রভুর মত ব্যবহার করুন এবং নিজেকে এর দাস হতে দেবেন না। আরেকটি আবেগ যা আপনাকে নিয়ন্ত্রণে রাখতে হবে তা হল উত্তেজনা: সামান্যতম প্ররোচনায় টেনশন করবেন না।

৬। সময় ব্যবস্থাপনার শিল্প শিখুন (Learn the art of time management)

আপনি যদি আপনার ক্রিয়াকলাপগুলি পরিকল্পনা করতে সক্ষম হন তবে এটি আপনার প্রচুর সময় এবং অপচয়ের হাত থেকে আপনার প্রচেষ্টাকে বাঁচাবে। এটি আপনাকে পরবর্তী পরিকল্পনার জন্য পর্যাপ্ত সময় দেবে এবং চাপের পরিস্থিতির ঘটনা কমিয়ে দেবে।

৭। শিথিল হতে শিখুন (Learn to relax)

সব সময় ঠাণ্ডা এবং আরামদায়ক মেজাজে থাকা আপনার মুখে একটি কমনীয়তা, উজ্জ্বলতা এবং সৌন্দর্য্য আনবে এবং আপনার ব্যক্তিত্বকে আকর্ষণীয় করে তুলবে। যোগব্যায়াম, সঙ্গীত, স্ত্রীর সাথে আড্ডা, ঘনিষ্ঠ বন্ধুর সাথে চ্যাট, ভাল বই পড়ে বা ধ্যানে বসে শিথিল হওয়া উচিত।