GDP= Gross Domestic Product.

জিডিপি = স্থূল আভ্যন্তরীণ উৎপাদন।

Product বা উৎপাদন বলতে একটা নির্দিষ্ট সময়ে (সাধারণত ১ বছরে) উৎপাদিত দ্রব্য ও সেবার মোট মূল্যকে বুঝায়।

Domestic বা আভ্যন্তরীণ বলতে কোন নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলের বা কোন একটি দেশের অভ্যন্তর ভাগ নির্দেশ করে।

কোন নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলে বা কোন একটি দেশের অভ্যন্তরে নির্দিষ্ট সময়ে (সাধারণত ১ বছরে) মোট যে পরিমাণ দ্রব্য ও সেবা উৎপন্ন হয় তার আর্থিক মূল্যকে Domestic Product বা আভ্যন্তরীণ উৎপাদন বলা হয়। কিন্তু Gross বা স্থূল কেন?

Gross বা স্থূল বলা হয় এজন্য যে, এখানে শুধুমাত্র উৎপাদিত দ্রব্য ও সেবার মোট মূল্যকে হিসাব করা হয়, কিন্তু এই উৎপাদন প্রক্রিয়ায় বা এ সময়ে মূলধনী মজুতের যে অবচয় (Depreciation) হয় তা বিবেচনা করা হয় না। অবচয় হিসেব করলে এবং নীট বিনিয়োগ ধরলে পাওয়া যাবে নীট অভ্যন্তরীণ উৎপাদন।

জিডিপি

জিডিপি

স্থূল অভ্যন্তরীণ উৎপাদ(Gross Domestic Product) বা জিডিপি (GDP) বলতে কি বুঝায়?

একটি নির্দিষ্ট সময় সীমার মধ্যে (সাধারণত ১ বছর) কোনও একটি ভৌগোলিক অঞ্চলের ভেতরে উৎপাদিত পণ্য ও সেবার মোট বাজারমূল্যকে ঐ অঞ্চলের স্থূল অভ্যন্তরীণ উৎপাদন (মোট অভ্যন্তরীণ উৎপাদনসামষ্টিক অভ্যন্তরীণ উৎপাদন বা  জিডিপি) বলা হয়। এটি অঞ্চলটির অর্থনীতির আকার নির্দেশ করে। বিবেচ্য অঞ্চলটি যদি একটি দেশ হয়, তবে একে মোট দেশজ উৎপাদনও বলা হয়।

জিডিপি হ’ল দেশের সমস্ত মানুষ এবং প্রতিষ্ঠান দ্বারা উৎপাদিত সমস্ত কিছুর (দ্রব্য এবং সেবা) মোট আর্থিক মূল্য। জিডিপিতে সমস্ত বেসরকারী এবং সরকারী খরচ, বিনিয়োগ, সরকারী ব্যয়, বেসরকারী ইনভেন্টরিজ, পেইড ইন নির্মাণ ব্যয় এবং বাণিজ্যের বৈদেশিক ভারসাম্য অন্তর্ভুক্ত রয়েছে। সহজ কথায় বলতে গেলে জিডিপি হ’ল একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক ক্রিয়াকলাপের একটি বিস্তৃত  পরিমাপ।

জিডিপিতে নাগরিকত্ব বিবেচনা করা হয়না, বিবেচনা করা হয় ভৌগলিক সীমারেখা। বিদেশি নাগরিক বা প্রতিষ্ঠান আমাদের দেশের অভ্যন্তরে যে পরিমান সেবা বা পণ্য উৎপাদন করে তা আমাদের দেশের জিডিপিতে অন্তর্ভূক্ত হয়।

কিভাবে জিডিপি (GDP) পরিমাপ করা হয়?

জিডিপি পরিমাপের সূত্র

জিডিপি পরিমাপ ও বোঝার সবচেয়ে সাধারণ উপায় হচ্ছে ব্যয় পদ্ধতি:

স্থূল অভ্যন্তরীণ উৎপাদন = ভোগ + বিনিয়োগ + (সরকারি ব্যয়) + (রপ্তানি − আমদানি)

এই সমীকরণের ভোগ ও বিনিয়োগ হচ্ছে চূড়ান্ত পণ্যের উপর ব্যয়। সমীকরণের রপ্তানি থেকে আমদানি বিয়োগের অংশটি (ক্রমসঞ্চয় রপ্তানি নামেও ডাকা হয়) এরপর এই ব্যয়ের যে অংশটি দেশে উৎপাদিত হয়নি তার সমতা রক্ষা করে।

ব্যাখ্যাঃ

দেশের অভ্যন্তরে নির্দিষ্ট সময়ে উৎপাদিত সমস্ত পণ্য ও সেবার বাজারমূল্য = ঐ সময়ে দেশের অভ্যন্তরে জনগণের ভোগ করা সমস্ত পণ্য ও সেবার মোট বাজারমূল্য + বিনিয়োগ + সরকারি ব্যয় + রপ্তানিকৃত পণ্যের মোট বাজারমূল্য – আমদানিকৃত পণ্যের মোট বাজারমূল্য।

বিনিয়োগ কেন যোগ হবে? উৎপাদন থেকে যা আয় হয় তার একটা অংশ ভোগের পিছনে ব্যয় হয় বাকিটা সঞ্চয় বা বিনিয়োগ হয়।

এখানে সরকারি ব্যয়কে যোগ করা হয় কেন? সরকারি ব্যয় দ্বারা পণ্য বা সেবা ক্রয় করা হয়। ধরা যাক, আমি একজন সরকারি কর্মচারি। আমি আমার দপ্তরে যে সেবা দিচ্ছি (অর্থনীতির  ভাষায় যে সেবা উৎপাদন করছি) জনগণ তা বিনামূল্যে ভোগ করছে। কিন্তু সরকার আমাকে এই সেবার মূল্য হিসাবে বেতন ভাতাদি পরিশোধ করছে। এটি সরকারি ব্যয়ের একটি উদাহরণ। আবার, সরকারি দপ্তর বা প্রকল্পসমুহে যে সকল দ্রব্যসামগ্রী ক্রয় করা হয় তা কেউ না কেউ উৎপাদন করে।

রপ্তানি যোগ করা হয়, কারণ দেশে যা উৎপাদন হয় তার একটা অংশ দেশের অভ্যন্তরে ভোগ করা হয়, একটা অংশ রপ্তানি করা হয়। অর্থাৎ, কোন দেশে যে পরিমান পণ্য ও সেবা উৎপন্ন হয় তা সব দেশের অভ্যন্তরে ভোগ করা হয় না – একটা অংশ রপ্তানি করা হয়। রপ্তানি করা অংশ যেহেতু দেশের ভিতরে উৎপন্ন হয়েছে কিন্তু ভোগ করা হয়নি তাই রপ্তানি করা পণ্যের মূল্য ভোগ করা পণ্যের মূল্যের সাথে যোগ করা হয়। 

আবার, আমদানি বাদ দেয়া হয়, কারণ ভোগের একটা অংশ আসে আমদানি থেকে, এই অংশ দেশের অভ্যন্তরে উৎপন্ন হয় না, তাই এর মূল্য দেশজ উৎপাদন হিসাবে গণ্য হতে পারে না। কিন্তু আমদানি করা পণ্যের মূল্য় মোট ভোগের ভিতরে গণনা করা হয়েছে। এই কারণে  আমদানি মূল্য মোট ভোগ ব্যয় থেকে বাদ দেয়া হয়। 

জিডিপির প্রবৃদ্ধি বলতে কি বুঝায়?

বৎসরান্তে কোন দেশের জিডিপির আকার যে পরিমান বৃদ্ধি পায় তাকে জিডিপির প্রবৃদ্ধি বলে। আর এই প্রবৃদ্ধিকে শতকরা হিসাবে প্রকাশ করা হয়, তখন তাকে বলে প্রবৃদ্ধির হার।

২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) -র আকার দাঁড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি ২০ লাখ টাকা। (সূত্র- বিবিএস)। এবং জিডিপি বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ (সূত্র- বিবিএস)। সুতরাং, ওই বছর জিডিপি প্রবৃদ্ধির হার ৫.২৪%।

জিএনপি (GNP) বলতে কি বুঝায়?

জিডিপি ও জিএনপি প্রায় সমার্থক। তবে সামান্য পার্থক্য আছে। কোনো নির্দিষ্ট সময়ে, সাধারণত এক বছরে কোনো দেশের জনগণ মোট যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য বা সেবা উৎপাদন করে তার অর্থমূল্যকে মোট জাতীয় উৎপাদন বা জিএনপি বলে। জাতীয় উৎপাদনের মধ্যে দেশের অভ্যন্তরে বসবাসকারী ও কর্মরত বিদেশি ব্যক্তি ও সংস্থার উৎপাদন বা আয় অন্তর্ভুক্ত হবেনা। তবে বিদেশে বসবাসকারী ও কর্মরত দেশি নাগরিক, সংস্থা ও প্রতিষ্ঠানের উৎপাদন ও আয় অন্তর্ভুক্ত হবে।

জিএনপিতে নাগরিকত্ব বিবেচনা করা হয়, ভৌগলিক সীমারেখা বিবেচনা করা হয়না। আমাদের দেশের নাগরিক বা প্রতিষ্ঠান বিদেশে যে পরিমান সেবা বা পণ্য উৎপাদন করে বা আয় করে তা আমাদের দেশের জিএনপিতে অন্তর্ভূক্ত হবে এবং বিদেশি নাগরিক বা প্রতিষ্ঠান আমাদের দেশের অভ্যন্তরে যে পরিমান সেবা বা পণ্য উৎপাদন করে তা আমাদের দেশের জিএনপিতে অন্তর্ভূক্ত হবে না।

জাতীয় আয়ের হিসাব থেকে একটি দেশের অর্থনৈতিক অবস্থা ও অগ্রগতি সম্পর্কে ধারণা লাভ করা যায়। যে দেশের জিএনপি যত বেশি সে দেশ অর্থনৈতিক দিক দিয়ে তত বেশি সমৃদ্ধ। অর্থনীতিবিদ স্যামুয়েলসন বলেন, জাতীয় আয়ের পরিসংখ্যান থেকে দেশের দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির হার এবং উন্নয়নের সম্ভাবনা সম্পর্কে ধারণা করা যায়।

 GNP বা মোট জাতীয় উৎপাদন হলো একটি দেশের নাগরিক নির্দিষ্ট সময়ে বা এক বছরে যে সকল পণ্যসামগ্রী বা সেবা উৎপাদন করে তার মোট আর্থিকমূল্য।

জিডিপি ও জিএনপির মধ্যে পার্থক্য কি?

জিডিপি বনাম জিএনপি

দেশের সামষ্টিক অর্থনৈতিক প্রবৃদ্ধির হিসাবের ক্ষেত্রে দুইভাবে করা হয়। একটি হচ্ছে জিডিপি বা মোট দেশজ উৎপাদন এবং অপরটি হচ্ছে জিএনপি বা মোট জাতীয় উৎপাদন। এ দুইটির মধ্যে মূল পার্থক্য হচ্ছে জিডিপিতে শুধু দেশের ভেতরে উৎপাদিক পণ্য ও সেবা মূল্যকে ধরা হয়। আর জিএনপিতে দেশের যেসব নাগরিক বিদেশে কাজ করে তারা যে অর্থ উপার্জন করে দেশে পাঠায় তা সহ হিসাব করা হয়।

 

ক্র: নংজিডিপিজিএনপি
একটি দেশে সাধারণত এক বছরে দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GDP বা Gross Domestic Product বা মোট দেশজ উৎপাদন বলে।একটি দেশে সাধারণত এক বছরে দেশের সকল নাগরিক কতৃক উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GNP বা Gross National Product বা মোট জাতীয় উৎপাদন  বলে।
GDP একটি ভৌগোলিক অবস্থান ভিত্তিক পরিমাপ।GNP জাতীয়তা ভিত্তিক পরিমাপ।
GDP তে দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে।GNP তে দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে না।
বিদেশে অবস্থানরত দেশীয় নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে না।বিদেশে অবস্থানরত দেশীয় নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে।
GDP = C + I + G + (X – M)GNP = C + I + G + (X – M)

৬. GDP এবং GNP এর মধ্যে কোনটি বড় হবে তা সরাসরি বলা যায় না। এক্ষেত্রে যে বিষয়টি কাজ করে তা হলঃ

ক) দেশে অবস্থানরত বিদেশীদের আয় বিদেশে অবস্থানরত দেশী নাগরিকদের আয় অপেক্ষা বেশি হলে GDP > GNP.

(খ) দেশে অবস্থানরত বিদেশীদের আয় বিদেশে অবস্থানরত দেশী নাগরিকদের আয় অপেক্ষা কম হলে GDP < GNP.

(গ) দেশে অবস্থানরত বিদেশীদের আয় এবং বিদেশে অবস্থানরত দেশী নাগরিকদের আয় পরস্পর সমান হলে GDP = GNP.

৭. বদ্ধ অর্থনীতিতে GDP এবং GNP সমান থাকে।
৮. Business, Economic Forecasting, Growth Counting এসকল ক্ষেত্রে GDP এবং GNP সমান গুরুত্ব বহন করে। তবে, একটি দেশের উৎপাদনশীলতা GDP এর মাধ্যমে জানা যায়।

মোট জাতীয় আয় (GNI) বলতে কি বুঝায়?

জিএনআই হ’ল কোন দেশের জনগণের ও ব্যবসায়িক উপার্জনের মোট অর্থ। জিএনআই’র মধ্যে মোট দেশীয় উৎপাদন (জিডিপি) এবং বিদেশি উৎস হতে প্রাপ্ত আয় (যেমন বিদেশী বিনিয়োগ, আমদানি কর এবং অর্থনৈতিক উন্নয়ন সহায়তা) অন্তর্ভূক্ত রয়েছে। অনেক দেশে বিশেষ করে ইউরোপিয় ইউনিয়নভূক্ত সদস্য দেশগুলিতে দেশীয় সম্পদ পরিমাপের ক্ষেত্রে জিডিপির পরিবর্তে জিএনআই ব্যবহৃত হয়।

জিডিপি এবং জিএনআইয়ের মধ্যে ব্যবধানঃ

অনেক দেশের ক্ষেত্রে জিডিপি এবং জিএনআইয়ের মধ্যে সামান্য পার্থক্য দেখা যায়। এটি নির্ভর করে দেশটির বহির্বিশ্বে পরিশোধ এবং বহির্বিশ্ব থেকে প্রাপ্ত আয়ের পার্থক্যের উপর। উদাহরণস্বরূপ, বিশ্বব্যাংকের হিসাব মতে ২০১৮ সালে মার্কিন জিএনআই ছিল প্রায় ২০ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক বিষয়ক ব্যুরোর মতে একই বছর জিডিপি ছিল ২০ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার। দেশের ক্ষেত্রে তবে পার্থক্যটি তাৎপর্যপূর্ণ হতে পারে। যেমন, পূর্ব তিমুর; দেশটি প্রচুর পরিমাণে বৈদেশিক সহায়তা গ্রহণ করে। তাই সেখানকার জিএনপি জিডিপি অপেক্ষা অনেক বেশি হবে।

জিডিপি বনাম জিএনআই বনাম জিএনপিঃ

  • জিডিপি হ’ল একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি দেশের মধ্যে উৎপাদিত সমস্ত চূড়ান্ত পণ্য এবং পরিষেবার মোট বাজার মূল্য।
  • জিএনপি কোনও দেশের বাসিন্দা এবং ব্যবসায়ের সকলের আয় অন্তর্ভুক্ত করে যা দেশে আসে বা বিদেশে ব্যয় হয়। এটি বিদেশী উৎস থেকে ভর্তুকি ও কর যোগ করে।
  • জিএনআই হ’ল দেশ বা বিদেশে অবস্থিত নির্বিশেষে সেখানকার বাসিন্দা ও ব্যবসায়িক দেশ থেকে প্রাপ্ত মোট আয়।