গ্যাট বা শুল্ক ও বাণিজ্যের সাধারণ চুক্তি (The General Agreement on Tariffs and Trade – GATT) কী?

শুল্ক ও বাণিজ্য সম্পর্কিত সাধারণ চুক্তি বা গ্যাট (The General Agreement on Tariffs and Trade – GATT) হল অনেক দেশের মধ্যে একটি আইনি চুক্তি, যার সামগ্রিক উদ্দেশ্য ছিল শুল্ক (tariffs), কোটা (quotas) ও  ভর্তুকির (subsidies)  মতো বাণিজ্য বাধাগুলি হ্রাস বা দূর করে আন্তর্জাতিক বাণিজ্যের প্রশার করা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব বাণিজ্য পুনর্গঠন ও উদারীকরণের মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধার তরান্বিত করার উদ্দেশ্যে ১৯৪৭ সালের ৩০ অক্টোবর ২৩টি দেশ দ্বারা GATT স্বাক্ষরিত হয়েছিল।

১৯৪৮ সালের ১ জানুয়ারী গ্যাট কার্যকর হয়েছিল। তারপর থেকে এটি বহুবার পরিমার্জিত হয়েছে।  অবশেষে ১৯৯৫ সালের ১ জানুয়ারী এটি পরিবর্তিত ও প্রসারিত হয়ে  বিশ্ব বাণিজ্য সংস্থায় (World Trade Organization – WTO) রূপান্তরিত হয়। এই সময়ের মধ্যে ১২৫টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছে, যা বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০% কভার করে৷ পণ্য বাণিজ্যের কাউন্সিল বা The Council for Trade in Goods (Goods Council) সমস্ত WTO সদস্য দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত এবং GATT এর জন্য দায়ী । ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত, গুডস কাউন্সিলের চেয়ার হলেন Etienne Oudot de Dainville. কাউন্সিলের ১০টি কমিটি রয়েছে যা বাজার অ্যাক্সেস (market access), কৃষি, ভর্তুকি এবং অ্যান্টি-ডাম্পিং ব্যবস্থা (anti-dumping measures) সহ বিষয়গুলি নিয়ে কাজ করে৷

KEY TAKEAWAYS

  • শুল্ক ও বাণিজ্য সংক্রান্ত সাধারণ চুক্তি (GATT) দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৭ সালের অক্টোবরে ২৩টি দেশ দ্বারা স্বাক্ষরিত হয় এবং ১৯৪৮ সালের ১ জানুয়ারী কার‌্যকর হয়।
  • গ্যাট এর উদ্দেশ্য ছিল আন্তর্জাতিক বাণিজ্য সহজ করা।
  • গ্যাট ১৯৪৭ সালের এপ্রিল থেকে ১৯৯৩ সালের ডিসেম্বর পর্যন্ত মোট আটটি রাউন্ড করেছে, প্রতিটিতে উল্লেখযোগ্য সাফল্য এবং ফলাফল রয়েছে।
  • ১৯৯৫ সালে, গ্যাট বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) তে শোষিত এবং প্রসারিত হয়।

শুল্ক ও বাণিজ্যের সাধারণ চুক্তি  বলতে যা বোঝায়  – Understanding the General Agreement on Tariffs and Trade 

গ্যাট সৃষ্টি হয় ২য় বিশ্বযুদ্ধপূর্ব সুরক্ষাবাদী সময়ের সবচেয়ে ব্যয়বহুল এবং অবাঞ্ছিত বৈশিষ্ট্যগুলি (যথা পরিমাণগত বাণিজ্য বাধা যেমন বাণিজ্য নিয়ন্ত্রণ এবং কোটা) শেষ করার বা সীমাবদ্ধ করার নিয়ম তৈরি করার জন্য।

চুক্তিটি দেশগুলির মধ্যে বাণিজ্যিক বিরোধের মধ্যস্থতার জন্য একটি ব্যবস্থাও সরবরাহ করে এবং কাঠামোটি শুল্ক বাধা হ্রাসের জন্য বহুপাক্ষিক আলোচনাকে সক্ষম করে। যুদ্ধোত্তর বছরগুলিতে GATT একটি উল্লেখযোগ্য সাফল্য হিসাবে বিবেচিত হয়। GATT সদস্যদের মধ্যে শুল্ক চুক্তিতে সর্বাধিক-অনুকূল-জাতি নীতি (most-favored-nation principle)  প্রবর্তন করেছে৷

গ্যাট-এর অন্যতম প্রধান অর্জন বৈষম্য ছাড়াই বাণিজ্য। গ্যাট-এর প্রত্যেক স্বাক্ষরকারী সদস্য দেশগুলি প্রত্যেকে সমান বলে গণ্য হয়। এটি মোস্ট-ফেভারড-নেশন নীতি হিসাবে পরিচিত এবং এটি ডব্লিউটিওতে প্রবর্তিত হয়েছে। এর একটি বাস্তব ফলাফল ছিল যে একবার একটি দেশ অন্য কোন দেশের সাথে (সাধারণত তার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার) শুল্ক হ্রাস করলে, এই একই হ্রাস স্বয়ংক্রিয়ভাবে সমস্ত GATT স্বাক্ষরকারীদের জন্য প্রযোজ্য হবে। তবে, কিছু এস্কেপ ক্লজও বিদ্যমান ছিল, যেখানে দেশগুলি ব্যতিক্রম নিয়ে আলোচনা করতে পারে যদি তাদের দেশীয় উৎপাদকরা শুল্ক হ্রাস দ্বারা বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হয়৷

বেশিরভাগ দেশ শুল্ক নির্ধারণের ক্ষেত্রে সর্বাধিক পছন্দের-জাতি নীতি গ্রহণ করেছিল, যা মূলত কোটা প্রতিস্থাপন করেছিল। ফলস্বরূপ, ধারাবাহিক আলোচনার রাউন্ডে ক্রমাগতভাবে শুল্ক (কোটা থেকে বাঞ্ছনীয় তবে এখনও একটি বাণিজ্য প্রতিবন্ধক)  হ্রাস হয়েছিল।

শুল্ক ও বাণিজ্য সংক্রান্ত সাধারণ চুক্তির ইতিহাস বা গ্যাটের ইতিহাস

শুল্ক ও বাণিজ্য সংক্রান্ত সাধারণ চুক্তি একটি বহু-জাতিক বাণিজ্য চুক্তি। এটি ১৯৪৭ থেকে ১৯৯৫ সালের মধ্যে নয়টি রাউন্ড সমন্বিত বিশ্ব বাণিজ্য আলোচনার একটি সিরিজে আপডেট করা হয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে এর ভূমিকা মূলত ১৯৯৫ সালে বিশ্ব বাণিজ্য সংস্থা দ্বারা সফল হয়েছিল।

১৯৪০-এর দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধ-পরবর্তী বহুপাক্ষিক প্রতিষ্ঠানের একটি সেট প্রতিষ্ঠা করতে চেয়েছিল, যার মধ্যে একটি বিশ্ব বাণিজ্য পুনর্গঠনের জন্য নিবেদিত হবে। ১৯৪৫ এবং ১৯৪৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্র একটি বাণিজ্য সংস্থার জন্য একটি সনদ নিয়ে আলোচনার করতে একটি সম্মেলনের প্রস্তাব করে।

গ্যাট প্রথম ১৯৪৭ সালের ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড এমপ্লয়মেন্ট (UNCTE), যেখানে আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা (ITO) প্রস্তাবিত ধারণাগুলির মধ্যে একটি ছিল। আশা করা হয়েছিল যে আইটিও বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পাশাপাশি পরিচালিত হবে। ৫০ টিরও বেশি দেশ আইটিও এবং এর প্রতিষ্ঠাতা সনদ সংগঠিত করে, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাহারের পর এই আলোচনা ভেস্তে যায়।

GATT আট দফা বৈঠক করেছে- প্রথম শুরু ১৯৪৭ সালের এপ্রিলে, শেষ ১৯৯৩ সালের ডিসেম্বরে। প্রতিটি সম্মেলনেরই উল্লেখযোগ্য সাফল্য এবং ফলাফল রয়েছে।

GATT and WTO trade rounds
NameStart and durationCountriesSubjects coveredAchievements
 GenevaApril 1947

7 month

23TariffsSigning of GATT, 45,000 tariff concessions affecting $10 billion of trade
 AnnecyApril 1949

6 months

34TariffsCountries exchanged some 5,000 tariff concessions
 TorquaySeptember 1950

8 month

34TariffsCountries exchanged some 8,700 tariff concessions, cutting the 1948 tariff levels by 25%
 Geneva IIJanuary 1956

5 months

22Tariffs, admission of Japan$2.5 billion in tariff reductions
 DillonSeptember 1960

11 months

45TariffsTariff concessions worth $4.9 billion of world trade
 KennedyMay 1964

37 months

48Tariffs, anti-dumpingTariff concessions worth $40 billion of world trade
 TokyoSeptember 1973

74 months

102Tariffs, non-tariff measures, “framework” agreementsTariff reductions worth more than $300 billion achieved
 UruguaySeptember 1986

87 months

123Tariffs, non-tariff measures, rules, services, intellectual property, dispute settlement, textiles, agriculture, creation of WTO, etc.The round led to the creation of WTO, and extended the range of trade negotiations, leading to major reductions in tariffs (about 40%) and agricultural subsidies, an agreement to allow full access for textiles and clothing from developing countries, and an extension of intellectual property rights.
 DohaNovember 2001

Continuing

159Tariffs, non-tariff measures, agriculture, labor standards, environment, competition, investment, transparency, patents etc.The round has not yet concluded. The last agreement to date, the Bali Package, was signed on 7 December 2013.
  • প্রথম বৈঠকটি সুইজারল্যান্ডের জেনেভাতে হয়েছিল এবং এতে ২৩টি দেশ অন্তর্ভুক্ত ছিল। এই উদ্বোধনী সম্মেলনের ফোকাস ছিল শুল্কের উপর। সদস্যরা বিশ্বজুড়ে ১০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বাণিজ্যে কর ছাড় প্রতিষ্ঠা করেছিল।
  • দ্বিতীয় সিরিজের বৈঠক ১৯৪৯ সালের এপ্রিলে ফ্রান্সের অ্যানেসিতে অনুষ্ঠিত হয়েছিল। এখানেও শুল্ক প্রাথমিক বিষয় ছিল। তেরোটি দেশ দ্বিতীয় বৈঠকে ছিল এবং তারা শুল্ক কমিয়ে অতিরিক্ত ৫,০০০ কর ছাড় দিয়েছে।
  • তৃতীয় সিরিজের বৈঠক ১৯৫০ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের টরকুয়েতে (Torquay) GATT মিটিং অনুষ্ঠিত হয়। এতে ৩৮টি দেশ জড়িত ছিল, এবং প্রায় ৯০০০টি শুল্ক ছাড় পাস হয়েছে, যা করের মাত্রা ২৫%. কমিয়েছে।
  • ১৯৫৬ সালে চতুর্থ বৈঠকে ২৫টি দেশের সাথে প্রথমবারের মতো জাপান GATT-তে যুক্ত হয়।
  • ১৯৬০ সালে ডিলন রাউন্ডে আইটেম-বাই-আইটেম ট্যারিফ আলোচনা হয়েছিল। রাউন্ড শেষ হওয়ার অনেক আগেই এটি স্পষ্ট হয়ে গিয়েছিল যে ইউরোপীয় অর্থনৈতিক কমিউনিটি (EEC) এবং EFTA গঠনের ফলে একটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক ব্যবসায়ী হিসাবে ইউরোপের পুনরুত্থাণে উদ্ভূত চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য আরও ব্যাপক পদ্ধতির প্রয়োজন ছিল।
  • কেনেডি রাউন্ড: গ্যাট বহুপাক্ষিক বাণিজ্য আলোচনার ষষ্ঠ রাউন্ড, ১৯৬৪ থেকে ১৯৬৭পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য এজেন্ডা সংস্কারের জন্য সমর্থনের স্বীকৃতিস্বরূপ মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির (John F. Kennedy) নামে নামকরণ করা হয়েছিল।1963 সালের মে মাসে মন্ত্রীরা রাউন্ডের জন্য তিনটি আলোচনার উদ্দেশ্য নিয়ে চুক্তিতে পৌঁছেছিলেন:
  1. উন্নয়নশীল দেশগুলির অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেওয়ার উপায় হিসাবে বাণিজ্য সম্প্রসারণের ব্যবস্থা,
  2. শুল্ক এবং বাণিজ্যে অন্যান্য বাধা হ্রাস বা বর্জন, এবং
  3. কৃষি ও অন্যান্য প্রাথমিক পণ্যের বাজারে প্রবেশের ব্যবস্থা।

শুল্ক আলোচনার জন্য কার্যকরী অনুমানটি ছিল অল্প ব্যতিক্রমসহ একটি রৈখিক শুল্ক     ৫০% হ্রাস ।

শেষ পর্যন্ত, টেক্সটাইল, রাসায়নিক, ইস্পাত এবং অন্যান্য সংবেদনশীল পণ্য ব্যতীত গড়ে ৩৫% শুল্ক হ্রাস নির্ধারিত হয়; এবং কৃষি এবং খাদ্য পণ্যের জন্য ১৫% থেকে ১৮% শুল্ক হ্রাস করা হয়। উপরন্তু, রাসায়নিক নিয়ে আলোচনার ফলে আমেরিকান সেলিং প্রাইস (এএসপি) বাতিলের বিষয়ে একটি অস্থায়ী চুক্তি হয়। এটি ছিল আমদানি শুল্ক আরোপের জন্য উল্লেখযোগ্য রাজ্যগুলির দ্বারা ব্যবহৃত কিছু রাসায়নিকের মূল্যায়ন করার একটি পদ্ধতি যা দেশীয় নির্মাতাদের শুল্ক তালিকা নির্দেশিত তুলনায় অনেক বেশি সুরক্ষা দিয়েছে।

কেনেডি রাউন্ডের আরেকটি ফলাফল ছিল একটি অ্যান্টি-ডাম্পিং কোড গ্রহণ করা, যা GATT-এর ধারা VI বাস্তবায়নের বিষয়ে আরও সুনির্দিষ্ট নির্দেশনা দেয়। বিশেষ করে, এটি দ্রুত এবং ন্যায্য তদন্ত নিশ্চিত করতে চেয়েছিল এবং এটি অ্যান্টি-ডাম্পিং ব্যবস্থার পূর্ববর্তী প্রয়োগের উপর সীমা আরোপ করেছিল।

কেনেডি রাউন্ড ১৯৬২ থেকে ১৯৬৭ পর্যন্ত সংঘটিত হয়েছিল। $৪০ বিলিয়ন শুল্ক নির্মূল বা হ্রাস করা হয়েছিল।

  • টোকিও রাউন্ড (১৯৭৩-১৯৭৯): এই রাউন্ডে অশুল্ক বাধা এবং স্বেচ্ছায় রপ্তানি নিষেধাজ্ঞার বিস্তার নিয়ন্ত্রণের লক্ষ্যে শুল্ক হ্রাস এবং নতুন প্রবিধান প্রতিষ্ঠা করা হয়। রাউন্ডে ১০২টি দেশ অংশ নেয়। $১৯ বিলিয়ন মূল্যের বাণিজ্যে শুল্ক ছাড় দেওয়া হয়েছিল।
  • চতুর্ভুজ গোষ্ঠী গঠন: GATT-কে প্রভাবিত করার জন্য ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা মিলে 1982 সালে চতুর্ভুজ গ্রুপ গঠিত হয়েছিল।
  • উরুগুয়ে রাউন্ড (১৯৮৬-১৯৯৪): উরুগুয়ে রাউন্ড ১৯৮৬ সালে শুরু হয়েছিল। এটি পরিষেবা, মূলধন, বৌদ্ধিক সম্পত্তি (intellectual property), টেক্সটাইল এবং কৃষির মতো গুরুত্বপূর্ণ নতুন ক্ষেত্রে GATT-এর দক্ষতা প্রসারিত করার আশায়তখন পর্যন্ত সবচেয়ে উচ্চাভিলাষী রাউন্ড ছিল। রাউন্ডে ১২৩টি দেশ অংশ নেয়। উরুগুয়ে রাউন্ডটি ছিল বহুপাক্ষিক বাণিজ্য আলোচনার প্রথম সেট যেখানে উন্নয়নশীল দেশগুলি সক্রিয় ভূমিকা পালন করেছিল।

কৃষিকে মূলত পূর্ববর্তী চুক্তিগুলি থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল কারণ এটিকে শুধুমাত্র হালকা সতর্কতাসহ আমদানি কোটা এবং রপ্তানি ভর্তুকির ক্ষেত্রে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। যাইহোক, উরুগুয়ে রাউন্ডের সময়, অনেক দেশ কৃষির ব্যতিক্রমকে যথেষ্ট উজ্জ্বল বলে মনে করেছিল যে তারা কৃষি পণ্যের উপর কিছু আন্দোলন ছাড়াই একটি নতুন চুক্তি স্বাক্ষর করতে অস্বীকার করেছিল। চৌদ্দটি দেশ “কেয়ার্নস গ্রুপ” নামে পরিচিতি লাভ করে এবং এর মধ্যে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ইন্দোনেশিয়া এবং নিউজিল্যান্ডের মতো ছোট ও মাঝারি আকারের কৃষি রপ্তানিকারকরা অন্তর্ভুক্ত ছিল।

উরুগুয়ে রাউন্ডের কৃষি সংক্রান্ত চুক্তিটি বাণিজ্য আলোচনার ইতিহাসে কৃষি পণ্যের সবচেয়ে উল্লেখযোগ্য বাণিজ্য উদারীকরণ চুক্তি হিসাবে অব্যাহত রয়েছে। চুক্তির লক্ষ্যগুলি ছিল কৃষি পণ্যের বাজারে প্রবেশাধিকার উন্নত করা, মূল্য-বিকৃত ভর্তুকি এবং কোটার আকারে কৃষির অভ্যন্তরীণ সমর্থন হ্রাস করা, সময়ের সাথে সাথে কৃষি পণ্যের রপ্তানি ভর্তুকি বাদ দেওয়া এবং সদস্য দেশগুলির সম্ভাব্য স্যানিটারি এবং ফাইটোস্যানিটারি ব্যবস্থাগুলির মধ্যে সামঞ্জস্য করা।

উরুগুয়ে রাউন্ডে যা ১৯৯৪ সালে স্বাক্ষরিত চুক্তিগুলির সাথে WTO  তৈরি হয়েছিল।

১৯৪৭ সালে যখন গ্যাট প্রথম স্বাক্ষরিত হয় তখন গড় শুল্ক হার  ছিল প্রায় ২২%  এবং উরুগুয়ে রাউন্ডের শেষে এসে তা কমে প্রায় ৫% হয়।

  • দোহা রাউন্ড: ডব্লিউটিও সদস্যদের মধ্যে আলোচনার সর্বশেষ রাউন্ড, যা দোহা ডেভেলপমেন্ট রাউন্ড নামে পরিচিত ২০০১ সালে শুরু হয়ে এখনও চলমান আছে। এর । ঘোষিত লক্ষ্য হল নিম্ন বাণিজ্য বাধা এবং সংশোধিত বাণিজ্য বিধি প্রবর্তনের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলির বাণিজ্য সম্ভাবনার উন্নতি করা।

গ্যাটের উদ্দেশ্য কী? What is the purpose of the General Agreement on Tariffs and Trade (GATT)?

 

শুল্ক ও বাণিজ্য সম্পর্কিত সাধারণ চুক্তি (GATT) সুরক্ষাবাদ দূর করতে, দেশগুলিকে নিজেদের মধ্যে অবাধে বাণিজ্য করতে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসযজ্ঞের পরে অর্থনৈতিক সমৃদ্ধি পুনরুদ্ধারে সহায়তা করার জন্য স্থাপন করা হয়েছিল।

গ্যাট কি একটি মুক্ত বাণিজ্য চুক্তি? Is the GATT a free trade agreement?

মুক্ত বাণিজ্য মূলত GATT এর লক্ষ্য ছিল। GATT বিশ্বকে এমন একটি বাস্তবতার দিকে ঠেলে দিতে চেয়েছিল যেখানে পণ্য ও পরিষেবাগুলি শুল্ক, কোটা ইত্যাদি বাধা, পক্ষপাত এবং বৈষম্য ছাড়াই দেশগুলির মধ্যে বাণিজ্য সংঘঠিত হবে।

কেন গ্যাট বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল?

যদিও GATT তার লক্ষ্যে অনেকাংশে সফল, তবুও, একটি সুসংগত প্রাতিষ্ঠানিক কাঠামোর অভাব অনুভূত হয়। সংক্ষেপে, এটি আন্তর্জাতিক সংস্থা হিসাবে কাজ করা একটি আইনি চুক্তি ছিল। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO) GATT-এর নীতিগুলিকে অন্তর্ভুক্ত করে এবং সেগুলি কার্যকর করার জন্য আরও ভাল অবস্থান সৃষ্টি করে; কারণ, অন্যান্য বিষয় যেমন মেধা সম্পত্তির (intellectual property) মতো বিষয় ও দ্রুত বিরোধ নিষ্পত্তির ব্যবস্থায় ভাল পারদর্শী এবং ক্ষমতাবান৷

গ্যাট এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (GATT and the World Trade Organization)

১৯৯৩ সালে, গ্যাট আপডেট করা হয়েছিল (GATT ১৯৯৪) এর স্বাক্ষরকারীদের উপর নতুন বাধ্যবাধকতা অন্তর্ভুক্ত করার জন্য। সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে একটি ছিল বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) তৈরি করা।

গ্যাট

GATT-WTO

১ জানুয়ারী ১৯৯৫-এ বিদ্যমান গ্যাট সদস্য এবং ইউরোপীয় সম্প্রদায়গুলি WTO-এর প্রতিষ্ঠাতা সদস্য হয়। অন্য ৫১টি GATT সদস্য পরবর্তী দুই বছরে WTO-তে পুনরায় যোগদান করে। WTO প্রতিষ্ঠার পর থেকে ৩৩টি নতুন নন-GATT সদস্য যোগদান করেছে এবং বর্তমানে ২২ টি দেশ সদস্যপদ নিয়ে আলোচনা করছে। WTO এর মোট ১৬৪টি সদস্য দেশ রয়েছে।

মূল GATT সদস্যদের মধ্যে সিরিয়া, লেবানন এবং SFR যুগোস্লাভিয়া WTO-তে পুনরায় যোগদান করেনি। চুক্তিকারী দল যারা WTO প্রতিষ্ঠা করেছিল তারা ৩১ ডিসেম্বর ১৯৯৫ তারিখে “GATT ১৯৪৭” শর্তাবলীর আনুষ্ঠানিক চুক্তি শেষ করে। মন্টিনিগ্রো ২০১২ সালে সদস্য হয়, যখন সার্বিয়া আলোচনার সিদ্ধান্তের পর্যায়ে রয়েছে এবং আশা করা হচ্ছে যে তারা WTO-এর সদস্য হবে।

GATT ছিল জাতিগুলির দ্বারা সম্মত নিয়মের একটি সেট। WTO হল একটি আন্তঃসরকারি সংস্থা যার নিজস্ব সদর দপ্তর এবং কর্মী রয়েছে এবং এর পরিধিতে পরিষেবা খাতের মধ্যে ব্যবসা করা পণ্য এবং বাণিজ্য এবং মেধা সম্পত্তি অধিকার উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে।

যদিও এটি বহুপাক্ষিক চুক্তি পরিবেশন করার জন্য ডিজাইন করা হয়েছিল, GATT আলোচনার বেশ কয়েকটি রাউন্ডের সময় (বিশেষ করে টোকিও রাউন্ড) বহুপাক্ষিক চুক্তিগুলি নির্বাচনী বাণিজ্যের সৃষ্টি করেছিল এবং সদস্যদের মধ্যে বিভক্তি সৃষ্টি করেছিল। WTO ব্যবস্থাগুলি সাধারণত GATT-এর একটি বহুপাক্ষিক চুক্তি নিষ্পত্তি প্রক্রিয়া।

বাণিজ্য উদারীকরণের উপর গ্যাটের প্রভাব (Effects of GATT on trade liberalization)

১৯৪৭ সালে প্রধান GATT অংশগ্রহণকারীদের গড় শুল্কের হার ছিল প্রায় ২২ শতাংশ। প্রথম আলোচনার রাউন্ডের ফলস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং অস্ট্রেলিয়ার GATT কোরে অন্যান্য চুক্তিকারী পক্ষ এবং নন-GATT অংশগ্রহণকারীদের তুলনায় শুল্ক হ্রাস করা হয়েছিল।

কেনেডি রাউন্ডে (১৯৬২-১৯৬৭), GATT অংশগ্রহণকারীদের গড় শুল্কের মাত্রা ছিল প্রায় ১৫%। উরুগুয়ে রাউন্ডের পর, শুল্ক ছিল ৫% এর নিচে।

প্রয়োগকৃত শুল্ক হ্রাসের সুবিধার পাশাপাশি, বাণিজ্য উদারীকরণে প্রাথমিক GATT-এর অবদান “একটি বর্ধিত সময়ের জন্য আলোচনার মাধ্যমে শুল্ক হ্রাসকে বাধ্যতামূলক করা অন্তর্ভুক্ত, সর্বাধিক সুবিধাপ্রাপ্ত নেশন (MFN) ব্যবস্থার মাধ্যমে  সাধারণ বৈষম্যহীনতার প্রতিষ্ঠা করা এবং বাণিজ্য নীতির পদক্ষেপের বর্ধিত স্বচ্ছতা নিশ্চিত করা, এবং ভবিষ্যতের আলোচনাস ও দ্বিপাক্ষিক বিরোধের শান্তিপূর্ণ সমাধানের জন্য একটি ফোরাম তৈরি করা। এই সমস্ত উপাদান বাণিজ্য নীতির যৌক্তিকতা এবং বাণিজ্য বাধা এবং নীতির অনিশ্চয়তা হ্রাসে অবদান রাখে।

বিগত অর্ধ শতাব্দীতে বিশ্ব অর্থনীতির সমৃদ্ধি এবং বিশ্ব বাণিজ্যের বৃদ্ধির জন্য আংশিকভাবে GATT তৈরির ফলাফল। GATT বাণিজ্য-নীতি পরিবেশকে স্থিতিশীলতা প্রদান করে এবং এর ফলে বিশ্ব বাণিজ্যের দ্রুত বৃদ্ধির সুবিধা প্রদান করে একটি সেট পদ্ধতি স্থাপন করে। দীর্ঘ সময়ের বিবেচনায়, GATT বিশ্ব অর্থনীতিকে একটি শক্তিশালী ভিত্তির উপর রাখতে সাহায্য করেছিল এবং এর ফলে বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষের জীবনযাত্রার উন্নতি হয়েছিল।

সারসংক্ষেপ (Summary)

শুল্ক ও বাণিজ্যের উপর সাধারণ চুক্তি (GATT) হল চুক্তিভুক্ত দেশগুলির মধ্যে কোটা বিলুপ্তি এবং  শুল্ক হ্রাসের লক্ষ্যে বহুপাক্ষিক বাণিজ্য চুক্তির সেট। ১৯৪৭ সালে (১ জানুয়ারী, ১৯৪৮ থেকে কার্যকর) জেনেভায় ২৩টি দেশ দ্বারা গ্যাট সম্পাদিত হলে এটি একটি অন্তর্বর্তী ব্যবস্থা হিসাবে বিবেচিত হয়েছিল। বেশ কয়েকটি সফল আলোচনায় গ্যাট প্রশস্ত এবং আরও প্রসারিত হয়। এটি পরবর্তীকালে বিশ্ব বাণিজ্য উদারীকরণের সবচেয়ে কার্যকরী যন্ত্র হিসেবে প্রমাণিত হয়, যা বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বিশ্ব বাণিজ্যের ব্যাপক প্রসারে একটি প্রধান ভূমিকা পালন করে।

১৯৯৫ সালে বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) দ্বারা GATT প্রতিস্থাপিত হওয়ার সময়, ১২৫টি দেশ এর চুক্তিতে স্বাক্ষরকারী ছিল, যা বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ নিয়ন্ত্রণকারী আচরণবিধিতে পরিণত হয়েছিল।

 

গ্যাট-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিটি ছিল বৈষম্য ছাড়াই বাণিজ্য, যেখানে প্রতিটি সদস্য দেশ একে অপরের জন্য সমানভাবে তাদের বাজার উন্মুক্ত করেছিল। শর্তহীন মোস্ট-ফেভারড নেশন ক্লজে মূর্ত হিসাবে, এর অর্থ হল যে একবার একটি দেশ এবং তার বৃহত্তম ব্যবসায়িক অংশীদাররা শুল্ক কমাতে সম্মত হলে, সেই শুল্ক হ্রাস স্বয়ংক্রিয়ভাবে অন্য প্রতিটি গ্যাট সদস্যের কাছে প্রসারিত হবে।

গ্যাট প্রতিটি চুক্তিভুক্ত দেশের জন্য নির্দিষ্ট শুল্ক ছাড়ের একটি দীর্ঘ সময়সূচী অন্তর্ভুক্ত করে, শুল্ক হারের প্রতিনিধিত্ব করে যা প্রতিটি দেশ অন্যদের কাছে প্রসারিত করতে সম্মত হয়েছিল। আরেকটি মৌলিক নীতি ছিল আমদানি কোটা বা অন্যান্য পরিমাণগত বাণিজ্য বিধিনিষেধের পরিবর্তে শুল্কের মাধ্যমে সুরক্ষা; GATT পদ্ধতিগতভাবে পরবর্তীটি নির্মূল করার চেষ্টা করেছিল।

অন্যান্য সাধারণ নিয়মগুলির মধ্যে অভিন্ন শুল্ক প্রবিধান এবং অন্যের অনুরোধের ভিত্তিতে শুল্ক কমানোর জন্য আলোচনা করার জন্য প্রতিটি চুক্তিকারী দেশের বাধ্যবাধকতা অন্তর্ভুক্ত ছিল। একটি অব্যাহতি ধারা চুক্তিভুক্ত দেশগুলিকে চুক্তি পরিবর্তন করার অনুমতি দেয় যদি তাদের দেশীয় উত্পাদকরা বাণিজ্য ছাড়ের ফলে অত্যধিক ক্ষতির সম্মুখীন হয়।

Among other general rules, the contractual obligations of each participating country included discussions for reducing tariffs based on different tariff provisions and the requests of others. An exemption clause allowed contracting countries to modify agreements if their domestic producers suffered significant damage due to the cessation of trade.

গ্যাট-এর স্বাভাবিক ব্যবসায় নির্দিষ্ট পণ্য বা ব্যবসায়িক দেশগুলিকে প্রভাবিত করে এমন নির্দিষ্ট বাণিজ্য সমস্যাগুলির উপর আলোচনা জড়িত, তবে শুল্ক হ্রাস এবং অন্যান্য সমস্যাগুলি নিয়ে কাজ করার জন্য প্রধান বহুপাক্ষিক বাণিজ্য সম্মেলনগুলি পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৪৭ থেকে ১৯৯৩ পর্যন্ত এরকম ৮টি “রাউন্ড” অনুষ্ঠিত হয়েছিল।

এই চুক্তিগুলি ১৯৪৭ সালে তাদের বাজার মূল্যের ৪০ শতাংশ থেকে ১৯৯৩ সালে ৫ শতাংশের কম বিশ্বের শিল্প পণ্যের উপর গড় শুল্ক হ্রাস করতে সফল হয়েছিল।

উরুগুয়ে রাউন্ড গ্যাট-এর ইতিহাসে বাণিজ্য-উদারীকরণ চুক্তির সবচেয়ে উচ্চাভিলাষী সেট নিয়ে আলোচনা হয়েছে। রাউন্ডের শেষে গৃহীত বিশ্বব্যাপী বাণিজ্য চুক্তি শিল্প পণ্যের উপর শুল্ক গড়ে ৪০ শতাংশ কমিয়েছে, কৃষি ভর্তুকি হ্রাস করেছে এবং পরিষেবাগুলিতে বাণিজ্যের ক্ষেত্রে যুগান্তকারী নতুন চুক্তি অন্তর্ভুক্ত করেছে। চুক্তিটি আন্তর্জাতিক বাণিজ্য নিরীক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য একটি নতুন এবং শক্তিশালী বিশ্ব সংস্থা, WTO তৈরি করেছে। গ্যাট ১৫ এপ্রিল, ১৯৯৪-এ উরুগুয়ে রাউন্ডের আনুষ্ঠানিক সমাপ্তির সাথে অস্তিত্ব হারায়।গ্যাট-এর নীতিগুলি এবং এর পৃষ্ঠপোষকতায় উপনীত অনেক বাণিজ্য চুক্তি WTO (World Trade Organization) দ্বারা গৃহীত হয়েছে।