কস্ট বেনিফিট এনালাইসিস বা খরচ-সুবিধা বিশ্লেষণ (Cost-Benefit Analysis – CBA) হল একটি বহুমুখী পদ্ধতি যা প্রায়শই ব্যবসা, প্রকল্প এবং পাবলিক পলিসি সিদ্ধান্তের জন্য ব্যবহৃত হয়।

একটি প্রকল্প পরিচালনা করার সময় অনেকগুলি মৌলিক সিদ্ধান্ত নিতে হয়। প্রজেক্ট ম্যানেজাররা তাদের ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগের সর্বোচ্চ রিটার্ন এবং অন্যান্য সুবিধা পাওয়ার সময় খরচ নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। খরচ-সুবিধা বিশ্লেষণ (cost-benefit analysis – CBA) এক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয়।

Table of Contents

খরচ-সুবিধা বিশ্লেষণ কি? (What Is a Cost-Benefit Analysis?)

খরচ-সুবিধা বিশ্লেষণ বা কস্ট বেনিফিট এনালাইসিস হল একটি পদ্ধতিগত প্রক্রিয়া যা সবচেয়ে ব্যয়-কার্যকর বিকল্প (cost-effective alternative) খুঁজে বের করার সিদ্ধান্ত গ্রহণের জন্য খরচ এবং সুবিধাগুলি অনুমান করতে ব্যবহৃত হয়। খরচ-সুবিধা বিশ্লেষক একটি পরিস্থিতি বা কর্ম থেকে প্রত্যাশিত সম্ভাব্য প্রাপ্তিসমুহ যোগ করে এবং তারপর সেই পদক্ষেপ নেওয়ার সাথে যুক্ত মোট খরচ বিয়োগ করে।

 

KEY TAKEAWAYS

  • খরচ-সুবিধা বিশ্লেষণ হল সেই প্রক্রিয়া যা একটি সিদ্ধান্তের সুবিধাগুলি পরিমাপ করে বা পদক্ষেপ নেওয়ার সাথে যুক্ত খরচগুলি বিয়োগ করে।
  • একটি খরচ-সুবিধা বিশ্লেষণে পরিমাপযোগ্য আর্থিক মেট্রিক্স অন্তর্ভুক্ত থাকে যেমন অর্জিত রাজস্ব বা একটি প্রকল্প বাস্তবায়ন করার সিদ্ধান্তের ফলে সংরক্ষিত খরচ।
  • একটি খরচ-সুবিধা বিশ্লেষণে কর্মচারীদের মনোবল এবং গ্রাহক সন্তুষ্টির মতো সিদ্ধান্তের অস্পষ্ট সুবিধা এবং খরচ বা প্রভাব অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • আরও জটিল খরচ-সুবিধা বিশ্লেষণে সংবেদনশীলতা বিশ্লেষণ, নগদ প্রবাহের ছাড়, এবং একাধিক বিকল্পের জন্য দৃশ্যকল্প বিশ্লেষণ অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • অন্য সব কিছু সমান থাকলে, কোন প্রকল্পের খরচ-সুবিধা বিশ্লেষণে খরচের চেয়ে যদি সুবিধা বেশি হয় তখন সাধারণত কোম্পানির জন্য সেটি একটি অনুকূল প্রকল্প হবে।
  • প্রতিটি প্রকল্প ব্যয়ের এবং প্রকল্পটি সফলভাবে কার্যকর করার পরে প্রত্যাশিত সুবিধাগুলি কী হবে তার একটি তালিকা থাকে। সেখান থেকে, আপনি সুবিধা-খরচ  অনুপাত (BCR), বিনিয়োগের উপর রিটার্ন (ROI), অভ্যন্তরীণ রিটার্নের হার (IRR), নেট বর্তমান মূল্য (NPV) এবং পরিশোধের সময়কাল (PBP) গণনা করতে পারেন।

একটি কার্যকর CBA নিম্নলিখিত খরচ এবং সুবিধাগুলি মূল্যায়ন করে:

খরচ-সুবিধা বিশ্লেষণ

খরচসমুহ

  • প্রত্যক্ষ খরচ (Direct costs): এগুলি হল সরাসরি পণ্যের উৎপাদনের সাথে সম্পর্কিত খরচ । যেমন উপকরণ, সরঞ্জাম, শ্রম ইত্যাদি।
  • পরোক্ষ খরচ (Indirect costs: ): সরাসরি পণ্যের সাথে সম্পর্কিত নয় এমন অন্যান্য খরচ  যেমন ভাড়া, ইউটিলিটি বা পরিবহন খরচ।
  • অস্পষ্ট খরচ (Intangible costs): অন্য কোনো খরচ যা পরিমাপ করা যায় না, যেমন ব্র্যান্ডের ক্ষতি যদি বাজার পণ্যটির প্রতি ইতিবাচকভাবে সাড়া না দেয়।
  • সুযোগের খরচ (Opportunity costs): সুযোগের ক্ষতি যা ঘটে যখন অন্য সিদ্ধান্ত নেওয়া হয়। উদাহরণস্বরূপ, আপনি যে অপশনটি ত্যাগ করেছেন তা গ্রহণ করলে যে পরিমান সুবিধা সৃষ্টি হত।
  • সম্ভাব্য ঝুঁকির খরচ (Costs of potential risks): যেকোনো প্রকল্প বিভিন্ন ধরনের ঝুঁকির জন্য সংবেদনশীল। আপনার সবসময় বিবেচনা করা উচিত যে কোনও সময়ে আপনার অপ্রত্যাশিত খরচ হতে পারে।

সুবিধাসমুহ

  •  প্রত্যক্ষ সুবিধা (Direct Benefits): আর্থিক মূল্যে পরিমাপযোগ্য সুবিধা যা আপনি প্রকল্প থেকে পাবেন। এই ক্ষেত্রে, আপনার পণ্য থেকে প্রাপ্ত রাজস্ব, বিক্রয় এবং মুনাফা।
  • পরোক্ষ সুবিধা (Indirect Benefits): আপনি যে সুবিধাগুলি উপলব্ধি করতে পারেন কিন্তু অগত্যা পরিমাপ করতে পারেন না যেমন ব্র্যান্ড সচেতনতা (brand awareness), সুনাম (reputation) বৃদ্ধি৷
  • মোট সুবিধা (Total benefits)
  • নেট সুবিধা (Net benefits)

খরচ-সুবিধা বিশ্লেষণ বোঝা (Understanding Cost-Benefit Analysis)

একটি নতুন প্ল্যান্ট তৈরি করার আগে বা একটি নতুন প্রকল্প নেওয়ার আগে, বিচক্ষণ পরিচালকরা প্রকল্প থেকে একটি কোম্পানি সম্ভাব্য সমস্ত খরচ এবং রাজস্ব মূল্যায়ন করার জন্য একটি খরচ-সুবিধা বিশ্লেষণ পরিচালনা করে। বিশ্লেষণের ফলাফল নির্ধারণ করবে যে প্রকল্পটি আর্থিকভাবে সম্ভব কিনা বা কোম্পানির অন্য প্রকল্প গ্রহণ করা উচিত কিনা।

অনেক মডেলে, একটি খরচ-সুবিধা বিশ্লেষণ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় সুযোগের ব্যয়ও (opportunity cost) গণ্য করে। সুযোগ ব্যয় হল বিকল্প সুবিধা যা একটি বিকল্পের পরিবর্তে অন্যটি বেছে নেওয়ার সময় লাভ করা যেতে পারে। অন্য কথায়, সুযোগ ব্যয় হল একটি পছন্দ বা সিদ্ধান্তের ফলে ত্যাগ করা বা হারানো সুযোগ। সুযোগের খরচে ফ্যাক্টরিং কেবলমাত্র বর্তমান পথ বা পছন্দকে খরচ-সুবিধা বিশ্লেষণে বিবেচনা করা হয় না, বিকল্প কর্মক্রম থেকে সুবিধাগুলি ওজন করা হয়। সমস্ত বিকল্প এবং সম্ভাব্য হারানো সুযোগগুলি বিবেচনা করে, খরচ-সুবিধা বিশ্লেষণ আরও পুঙ্খানুপুঙ্খ এবং আরও ভাল সিদ্ধান্ত নেওয়ায় সাহায্য করে।

অবশেষে, সমষ্টিগত খরচ এবং সুবিধার ফলাফলগুলি পরিমাণগতভাবে তুলনা করা উচিত যাতে বেনিফিটগুলি খরচের চেয়ে বেশি কিনা তা স্পষ্ট হয়। যদি তাই হয়, তাহলে প্রকল্প নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত যৌক্তিক । যদি তা না হয়, ব্যবসার প্রকল্পটি পর্যালোচনা করা উচিত যে এটি প্রকল্পটিকে কার্যকর করার জন্য সুবিধা বাড়াতে বা খরচ কমাতে সমন্বয় করতে পারে কিনা। অন্যথায়, সম্ভবত প্রকল্পটি এড়িয়ে যাওয়া উচিত।

খরচ-সুবিধা বিশ্লেষণে প্রক্রিয়াটির মধ্যে অনেকগুলি পূর্বাভাস তৈরি করা হয়, এবং যদি কোনও পূর্বাভাস ভুল হয়, ফলাফলও প্রশ্নবিদ্ধ হতে পারে।

খরচ-সুবিধা বিশ্লেষণের উদ্দেশ্য (The Purpose of Cost-Benefit Analysis)

প্রকল্প ব্যবস্থাপনায় খরচ-সুবিধা বিশ্লেষণের উদ্দেশ্য হল লেনদেন, কাজ, ব্যবসার প্রয়োজনীয়তা এবং বিনিয়োগ সহ একটি প্রকল্পের মাধ্যমে বিভিন্ন পথের আয় এবং ব্যয়গুলি বের করার জন্য একটি পদ্ধতি। খরচ-সুবিধা বিশ্লেষণ এটি বিনিয়োগের সময় আপনার লক্ষ্য অর্জনের সর্বোত্তম বিকল্প (option) পদ্ধতির প্রস্তাব দেয়।

CBA ব্যবহার করার দুটি প্রধান উদ্দেশ্য রয়েছে:

  1. প্রকল্পের ব্যবসায়িক কেসটি সঠিক, ন্যায়সঙ্গত এবং বাস্তবসম্মত কিনা তা নির্ধারণ করে এর সুবিধাগুলি খরচের চেয়ে বেশি কিনা।
  2. কোন প্রকল্পের সুবিধাগুলি খরচের চেয়ে বেশি তা নির্ধারণ করে প্রকল্পগুলির তুলনা করার জন্য একটি বেসলাইন অফার করা।

কস্ট বেনিফিট এনালাইসিস কিভাবে করবেন (How to Do a Cost-Benefit Analysis)

খরচ-সুবিধা বিশ্লেষণ

খরচ-সুবিধা বিশ্লেষণ কিভাবে করবেন

অর্থনীতিবিদদের মতে, সিবিএ দীর্ঘদিন ধরেই রয়েছে। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন ১৭৭২ সালে এর ব্যবহার সম্পর্কে লিখেছেন।

একজন ফরাসি প্রকৌশলী জুলেস ডুপুইট (Jules Dupuit, ১৮৪৮ সালে একটি নিবন্ধে  CBA প্রক্রিয়ার রূপরেখা দিয়েছিলেন। তারপর থেকে, CBA প্রক্রিয়া ব্যাপকভাবে বিকশিত হয়েছে।

কিভাবে খরচ-সুবিধা বিশ্লেষণ করতে হয় তা একটি চেকলিস্টের মাধ্যমে নিচে দেখানো হল:

  1. প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য কি? (What are the Goals and Objectives of the Project?): আপনার প্রকল্পের জন্য একটি ব্যবসায়িক কেস তৈরি করুন এবং এর লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি বলুন।
  2. বিকল্প কি? (What are the Alternatives?): প্রজেক্টটি সঠিক কিনা তা জানতে পারার আগে, সামনের সেরা পথ কোনটি তা দেখতে আপনাকে এটিকে অতীতের অনুরূপ প্রজেক্টের সাথে তুলনা করতে হবে । আপনি দ্রুত অনুরূপ প্রজেক্টের সাফল্যের মেট্রিক্স যেমন তাদের বিনিয়োগের উপর রিটার্ন, অভ্যন্তরীণ রিটার্নের হার, পরিশোধের সময়কাল এবং সুবিধা-খরচ অনুপাত পরীক্ষা করতে পারেন ।
  3. স্টেকহোল্ডার কারা? (Who are the Stakeholders?): প্রকল্পের সমস্ত স্টেকহোল্ডারদের তালিকা করুন। কারা খরচ এবং সুবিধা দ্বারা কতটুকু প্রভাবিত হয়, তাদের মধ্যে কারা সিদ্ধান্ত গ্রহণকারী তা বর্ণনা করুন।
  4. কিভাবে খরচ এবং সুবিধা পরিমাপ করবেন? (How Will You Measure Costs and Benefits?): সমস্ত খরচ এবং সুবিধা পরিমাপ করার জন্য আপনি যে মেট্রিকগুলি ব্যবহার করবেন সে বিষয়ে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। তাদের মধ্যে কিছু একটি ডলার মূল্য হবে, অন্যদের অন্যান্য মেট্রিক্স প্রয়োজন হবে। এছাড়াও, আপনি কীভাবে সেই মেট্রিক্সে রিপোর্ট করবেন?প্রজেক্ট ম্যানেজমেন্ট সফ্টওয়্যার দিয়ে প্রক্রিয়াটি ব্যাপকভাবে উন্নত করা যেতে পারে।
  5. খরচ এবং সুবিধার ফলাফল কি? (What Is the Outcome of Costs and Benefits?): প্রকল্পের খরচ এবং সুবিধাগুলি কি কি তা দেখুন, তাদের একটি আর্থিক মূল্য নির্ধারণ করুন এবং একটি প্রাসঙ্গিক সময়ের মধ্যে তাদের ম্যাপ করুন। এটা বোঝা গুরুত্বপূর্ণ যে CBA বর্তমান এবং ভবিষ্যতের খরচ এবং সুবিধার আর্থিক মূল্য অনুমান করে।
  6. সাধারণ মুদ্রা কি? (What is the Common Currency?): শেষ ধাপে উল্লিখিত হিসাবে, আপনি ভবিষ্যতের হারের (future rates) সাথে খরচ এবং সুবিধার বর্তমান আর্থিক মূল্যের (net present value of money) তুলনা করতে পারবেন না। এজন্য আপনাকে অর্থের সময় মূল্য (time value of money), ছাড়ের হার (discount rate) এবং নগদ প্রবাহের নেট বর্তমান মূল্য (net present value of cash flows) গণনা করতে হবে।  যাইহোক, কিছু ক্ষেত্রে, একটি প্রকল্পের সুবিধাগুলি আর্থিক মূল্যে পরিমাপযোগ্য নয়। সে ক্ষেত্রে আপনার একটি খরচ-কার্যকারিতা বিশ্লেষণ (cost-effectiveness analysis) করা উচিত।
  7. ডিসকাউন্ট রেট কি? (What is the Discount Rate?): ডিসকাউন্ট রেট আপনার প্রোজেক্টের মধ্যে বা বাইরে আসা ভবিষ্যতের নগদ প্রবাহের বর্তমান মান গণনা করতে ব্যবহৃত হয়।
  8. প্রকল্পের নিট বর্তমান মূল্য কি? (What is the Net Present Value of the Project?): একটি প্রকল্পের নিট বর্তমান মূল্য হল লাভের একটি পরিমাপ যা নির্দিষ্ট সময়ের মধ্যে নগদ প্রবাহের বর্তমান মান থেকে নগদ বহিঃপ্রবাহের বর্তমান মানগুলিকে বিয়োগ করে গণনা করা হয়।
  9. সংবেদনশীলতা বিশ্লেষণ কি? (What is the Sensitivity Analysis?): সংবেদনশীলতা বিশ্লেষণ হল যে সব অনিশ্চয়তা আপনার সিদ্ধান্ত, খরচ এবং লাভকে প্রভাবিত করে তা নির্ধারণ করার জন্য একটি সম্ভাব্যতা পদ্ধতি যা ব্যবস্থাপনা এবং ব্যবসায় ব্যবহৃত হয়। একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট সিবিএ-তে, সম্ভাব্য পরিস্থিতির সুবিধা-খরচ অনুপাত নির্ধারণ করতে সংবেদনশীলতা বিশ্লেষণ ব্যবহার করা হয়।  সংবেদনশীলতা বিশ্লেষণ করতে আপনি এক্সেল বা আরও বিশেষায়িত সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।
  10. CBA সম্পন্ন হলে করণীয় (What Do You Do Once Your CBA is Complete?): এই সমস্ত ডেটা সংগ্রহ করার পরে চূড়ান্ত পদক্ষেপ হল CBA দ্বারা সুপারিশকৃত সর্বোচ্চ সুবিধা-খরচ অনুপাত (benefit-cost ratio – BCR)  পছন্দ করা।

খরচ-সুবিধা বিশ্লেষণ প্রক্রিয়া (The Cost-Benefit Analysis Process)

খরচ-সুবিধা বিশ্লেষণ

খরচ-সুবিধা বিশ্লেষণ প্রক্রিয়া

খরচ-সুবিধা বিশ্লেষণ করার জন্য কোনো একক সর্বজনস্বীকৃত পদ্ধতি নেই। যাইহোক, প্রতিটি প্রক্রিয়ায় সাধারণত কিছু ভিন্নতাসহ নিম্নলিখিত পাঁচটি ধাপ থাকে।

প্রকল্পের সুযোগ সনাক্তকরণ (Identify Project Scope)

একটি খরচ-সুবিধা বিশ্লেষণের প্রথম ধাপ হল আপনার পরিস্থিতি বোঝা, আপনার লক্ষ্যগুলি সনাক্ত করা এবং আপনার সুযোগকে পরিমাপ করার জন্য একটি কাঠামো তৈরি করা। খরচ-সুবিধা বিশ্লেষণের উদ্দেশ্য চিহ্নিত করে প্রকল্পের সুযোগ নির্ধারণ করা হয়।

এই প্রাথমিক পর্যায়ে প্রকল্পের পরিকল্পনা করা হয়, যার মধ্যে টাইমলাইন, প্রয়োজনীয় সংস্থান, সীমাবদ্ধতা, প্রয়োজনীয় কর্মী বা মূল্যায়ন কৌশল উল্লেখ থাকে। এই মুহুর্তে একটি কোম্পানির মূল্যায়ন করা উচিত যে এটি বিশ্লেষণ সম্পাদন করতে প্রস্তুত কিনা। প্রকল্পের সুযোগ বিকাশের পর্যায়ে, মূল স্টেকহোল্ডারদের চিহ্নিত ও  অবহিত করা উচিত এবং প্রক্রিয়াটির সাথে তাদের ইনপুট প্রদানের একটি সুযোগ দেওয়া উচিত। বিশ্লেষণের ফলাফল উপর নির্ভর করে প্রকল্পের ফলাফল (outcome) দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত (impacted ) ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা বুদ্ধিমানের কাজ হতে পারে।

খরচ নির্ধারণ (Determine the Costs)

খরচ-সুবিধা বিশ্লেষণের দ্বিতীয় ধাপ হল প্রকল্পের খরচ নির্ধারণ করা। নিম্নলিখিত খরচ অন্তর্ভুক্ত হতে পারে-

  • প্রত্যক্ষ খরচ – উৎপাদনের সাথে সরাসরিভাবে জড়িত খরচ যেমন- কাঁচামাল, শ্রমিক, জায়গা ইত্যাদি।
  • পরোক্ষ খরচের মধ্যে বিদ্যুৎ, ব্যবস্থাপনার ওভারহেড খরচ, ভাড়া, ইউটিলিটি অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • একটি সিদ্ধান্তের অস্পষ্ট খরচ, যেমন গ্রাহক, কর্মচারী, বা ডেলিভারি সময়ের উপর প্রভাব।
  • সুযোগ খরচ যেমন বিকল্প বিনিয়োগ, বা একটি প্ল্যান্ট কেনা বনাম একটি নির্মাণ।
  • সম্ভাব্য ঝুঁকির খরচ যেমন নিয়ন্ত্রক ঝুঁকি, প্রতিযোগিতা, এবং পরিবেশগত প্রভাব।

খরচ নির্ণয় করার সময়, খরচগুলি পুনরাবর্তিত হচ্ছে নাকি এককালীন খরচ হচ্ছে তা বিবেচনা করা গুরুত্বপূর্ণ। খরচ পরিবর্তনশীল বা স্থির কিনা তা মূল্যায়ন করাও গুরুত্বপূর্ণ; যদি সেগুলি ঠিক করা হয়, তাহলে বিবেচনা করুন কোন ধাপের খরচ এবং প্রাসঙ্গিক পরিসর সেই খরচগুলিকে প্রভাবিত করবে৷

“খরচ” হতে পারে আর্থিক (অর্থাৎ আয় বিবরণীতে নথিভুক্ত খরচ) অথবা অ-আর্থিক (অর্থাৎ সম্প্রদায়ের উপর নেতিবাচক প্রভাব)।

সুবিধা নির্ধারণ (Determine the Benefits)

প্রতিটি প্রকল্পের বিভিন্ন অন্তর্নিহিত নীতি থাকে; সুবিধার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:

  • বর্ধিত উৎপাদন বা নতুন পণ্য থেকে উচ্চ আয় এবং বিক্রয়।
  • অস্পষ্ট সুবিধা, যেমন উন্নত কর্মচারী নিরাপত্তা এবং মনোবল, সেইসাথে উন্নত পণ্য অফার বা দ্রুত ডেলিভারির কারণে গ্রাহক সন্তুষ্টি।
  • সিদ্ধান্তের ফলে অর্জিত প্রতিযোগিতামূলক সুবিধা বা বাজারের শেয়ার ।

একজন বিশ্লেষক বা প্রজেক্ট ম্যানেজারকে খরচ-সুবিধা তালিকার সমস্ত আইটেমের জন্য একটি আর্থিক পরিমাপ প্রয়োগ করা উচিত, বিশেষ যত্ন নেওয়া উচিত যাতে খরচ কম না হয় বা সুবিধাগুলিকে অতিরিক্ত মূল্যায়ন না হয়। খরচ-সুবিধা বিশ্লেষণের জন্য খরচ এবং সুবিধা উভয়ের জন্য একটি মান নির্ধারণ করার সময় অনুমান গণনা করার সময় কোনো বিষয়গত প্রবণতা এড়াতে সচেতন প্রচেষ্টাসহ একটি রক্ষণশীল পদ্ধতি সবচেয়ে উপযুক্ত।

বিশ্লেষকদেরও সুস্পষ্ট এবং অন্তর্নিহিত উভয় সুবিধা নির্ধারণের চ্যালেঞ্জ সম্পর্কে সচেতন হওয়া উচিত। সুস্পষ্ট সুবিধার জন্য বাজারের অবস্থা, বিক্রয়ের পরিমাণ, গ্রাহকের চাহিদা এবং পণ্যের প্রত্যাশা সম্পর্কে ভবিষ্যতের অনুমান প্রয়োজন। অপরদিকে, অন্তর্নিহিত খরচ গণনা করা কঠিন হতে পারে কারণ কোন সহজ সূত্র নাও থাকতে পারে। উদাহরণস্বরূপ, কর্মচারী সন্তুষ্টি বৃদ্ধি সম্পর্কে উপরের উদাহরণ বিবেচনা করুন; সুখী কর্মীদের আর্থিক প্রভাব গণনা করার কোন সূত্র নেই।

গণনা বিশ্লেষণ গণনা (Compute Analysis Calculations)

খরচ এবং সুবিধার পরিসংখ্যানসহ বিশ্লেষণ করা হয়। প্রকল্পের সময়সীমার উপর নির্ভর করে এটি একটি থেকে আরেকটি বিয়োগ করার মতো সহজ হতে পারে; যদি বেনিফিট খরচের চেয়ে বেশি হয়, তাহলে প্রকল্পটি কোম্পানির একটি নেট সুবিধা থাকে।

কিছু খরচ-সুবিধা বিশ্লেষণের জন্য আরও গভীরভাবে সমালোচনা করা প্রয়োজন। এর মধ্যে থাকতে পারে:

  • নগদ প্রবাহের নেট বর্তমান মান নির্ধারণ করতে ছাড়ের হার (discount rates) প্রয়োগ করা।
  • বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে বিভিন্ন ডিসকাউন্ট রেট ব্যবহার করা।
  • একাধিক বিকল্পের জন্য খরচ-সুবিধা বিশ্লেষণ গণনা করা। প্রতিটি বিকল্পের আলাদা খরচ এবং ভিন্ন সুবিধা থাকতে পারে।
  • খরচ-সুবিধা অনুপাত গণনা করে বিভিন্ন বিকল্পের লেভেল-সেটিং নির্ধারণ করা।
  • অনুমানে সামান্য পরিবর্তন কীভাবে ফলাফলকে প্রভাবিত করতে পারে তা বোঝার জন্য সংবেদনশীলতা বিশ্লেষণ করা।

সুপারিশ এবং বাস্তবায়ন করা (Make Recommendation and Implement)

যে বিশ্লেষক খরচ-সুবিধা বিশ্লেষণ করে তাকে অবশ্যই প্রায়শই ম্যানেজমেন্টের কাছে উপস্থাপন করার জন্য ফলাফলগুলিকে সংশ্লেষিত করতে হবে। এর মধ্যে রয়েছে সংক্ষিপ্তভাবে খরচ, বেনিফিট, নেট ইমপ্যাক্ট এবং কীভাবে ফাইন্ডিং শেষ পর্যন্ত বিশ্লেষণের মূল উদ্দেশ্যকে সমর্থন করে।

বিস্তৃতভাবে বলতে গেলে, যদি একটি খরচ-সুবিধা বিশ্লেষণ ইতিবাচক হয়, প্রকল্পের খরচের চেয়ে বেশি সুবিধা থাকে। একটি কোম্পানিকে অবশ্যই সীমিত সংস্থান সম্পর্কে সচেতন হতে হবে যার ফলে পারস্পরিক-একচেটিয়া সিদ্ধান্ত হতে পারে।

উদাহরণস্বরূপ, একটি কোম্পানির বিনিয়োগের জন্য একটি সীমিত পরিমাণ মূলধন থাকতে পারে; যদিও এর গুদাম, ওয়েবসাইট এবং সরঞ্জামের আপগ্রেডের খরচ-সুবিধা বিশ্লেষণ সবই ইতিবাচক, কোম্পানির কাছে তিনটির জন্য পর্যাপ্ত অর্থ নাও থাকতে পারে।

নেট সুবিধার ফলে সমস্ত খরচ-সুবিধা বিশ্লেষণ গ্রহণ করা উচিত নয়। উদাহরণস্বরূপ, একটি কোম্পানিকে অবশ্যই প্রকল্পের ঝুঁকি, তার কোম্পানির কল্পনার সাথে সামঞ্জস্য বা মূলধনের সীমাবদ্ধতা বিবেচনা করতে হবে।

খরচ-সুবিধা বিশ্লেষণ কতটা সঠিক? (How Accurate Is Cost-Benefit Analysis?)

CBA কতটা সঠিক? সংক্ষিপ্ত উত্তর হল এটি আপনার প্রক্রিয়াতে রাখা ডেটার মতোই সঠিক। আপনার অনুমান যত বেশি সঠিক, আপনার ফলাফল তত বেশি নির্ভুল।

কিছু ভুল ত্রুটি নিম্নলিখিত কারণে হয়:

  • অতীতের প্রকল্পগুলি থেকে সংগৃহীত ডেটার উপর খুব বেশি নির্ভর করা, বিশেষ করে যখন আপনি যে প্রকল্প নিয়ে কাজ করছেন তার থেকে সেই প্রকল্পগুলির কার্যকারিতা, আকার ইত্যাদির মধ্যে পার্থক্য থাকে
  • আপনি যখন আপনার মূল্যায়ন করছেন তখন বিষয়ভিত্তিক ইমপ্রেশন ব্যবহার করা
  • হিউরিস্টিকসের অনুপযুক্ত ব্যবহার (সমস্যা-সমাধান একটি ব্যবহারিক পদ্ধতি ব্যবহার করে যা নিশ্চিত নয়) অস্পষ্ট জিনিসের খরচ পেতে
  • নিশ্চিতকরণ পক্ষপাতিত্ব বা শুধুমাত্র ডেটা ব্যবহার করে যা আপনি খুঁজতে চান তা ব্যাক আপ করে৷

খরচ-সুবিধা বিশ্লেষণের সীমাবদ্ধতা (Limitations of the Cost-Benefit Analysis)

খরচ-সুবিধা বিশ্লেষণ স্বল্প মেয়াদী ছোট থেকে মাঝারি আকারের প্রকল্পগুলির জন্য সবচেয়ে উপযুক্ত। এই ক্ষেত্রে, বিশ্লেষণ সিদ্ধান্ত গ্রহণকারীদের তাদের প্রকল্পের সুবিধা-খরচ অনুপাত অপ্টিমাইজ করতে সুবিধা হয়।

যাইহোক, দীর্ঘ মেয়াদী বড় প্রকল্পগুলি CBA এর ক্ষেত্রে সমস্যা হতে পারে। বাইরের কারণ যেমন মুদ্রাস্ফীতি, সুদের হার ইত্যাদি বিশ্লেষণের নির্ভুলতাকে প্রভাবিত করে। এক্ষেত্রে, নিট বর্তমান মান, টাকার সময়ের মূল্য, ডিসকাউন্ট রেট এবং অন্যান্য মেট্রিক্স গণনা করা বেশিরভাগ প্রকল্প পরিচালকদের জন্য জটিল হতে পারে।

একটি প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য নেট বর্তমান মূল্য ব্যবহার করার সুবিধাগুলির মধ্যে একটি হল যে এটি একটি বিকল্প হার ব্যবহার করে যেটি যদি প্রকল্পটি না করা হয়ে থাকে তাহলে অর্জিত হতে পারে। যে রিটার্ন ফলাফল থেকে ছাড় দেওয়া হয়. অন্য কথায়, প্রকল্পটিকে অন্যত্র যে পরিমাণ রিটার্ন বা ডিসকাউন্ট রেট পাওয়া যেতে পারে তার চেয়ে অন্তত বেশি উপার্জন করতে হবে।

যাইহোক, খরচ-সুবিধা বিশ্লেষণ সম্পাদনে ব্যবহৃত যেকোন ধরণের মডেলের সাথে, মডেলগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য পরিমাণ পূর্বাভাস রয়েছে। যেকোন খরচ-সুবিধা বিশ্লেষণে ব্যবহৃত পূর্বাভাসের মধ্যে ভবিষ্যতের রাজস্ব বা বিক্রয়, রিটার্নের বিকল্প হার, প্রত্যাশিত খরচ এবং প্রত্যাশিত ভবিষ্যতের নগদ প্রবাহ অন্তর্ভুক্ত থাকতে পারে। যদি এক বা দুটি পূর্বাভাস বন্ধ থাকে, তাহলে খরচ-সুবিধা বিশ্লেষণের ফলাফলগুলি সম্ভবত প্রশ্নের মুখে পড়বে, এইভাবে খরচ-সুবিধা বিশ্লেষণ সম্পাদনের সীমাবদ্ধতাগুলিকে হাইলাইট করবে।

বড় প্রকল্পের মূল্যায়নে CBA এর পরিপূরক NPV এবং IRR এর মতো অন্যান্য পদ্ধতি রয়েছে। যদিও সামগ্রিকভাবে কোনো প্রকল্প গ্রহণ করা লাভজনক কিনা তা নির্ধারণে CBA-এর ব্যবহার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

খরচ-সুবিধা বিশ্লেষণের সুবিধা – অসুবিধা (Pros  and cons  of Cost-Benefit Analysis)

সুবিধা

  • ডেটা-চালিত বিশ্লেষণের প্রয়োজন
  • শুধুমাত্র প্রক্রিয়ার প্রাথমিক ধাপে নির্ধারিত উদ্দেশ্যের মধ্যে বিশ্লেষণ সীমাবদ্ধ করে
  • আরও গভীর, সম্ভাব্য অধিক নির্ভরযোগ্য ফলাফলের ফলাফল
  • আর্থিক এবং অ-আর্থিক ফলাফলের অন্তর্দৃষ্টি প্রদান করে

অসুবিধা

  • ছোট প্রকল্পের জন্য অপ্রয়োজনীয় হতে পারে
  • তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করতে মূলধন এবং সংস্থান প্রয়োজন
  • অনুমিত পরিসংখ্যানের উপর অনেক বেশি নির্ভর করে; যদি কোনো একক সমালোচনামূলক পূর্বাভাস ভুল হয়, আনুমানিক ফলাফল সম্ভবত ভুল হবে।

খরচ-বেনিফিট বিশ্লেষণে ব্যবহৃত কিছু টুল বা পদ্ধতি

 

নির্দিষ্ট বিনিয়োগ বা প্রকল্পের মূল্যায়নের উপর নির্ভর করে নেট বর্তমান মূল্য গণনা ব্যবহার করে নগদ প্রবাহের সময় মূল্য ছাড়ের প্রয়োজন হতে পারে। একটি বেনিফিট-কস্ট রেশিও (BCR) একটি প্রস্তাবিত প্রকল্পের আপেক্ষিক খরচ এবং সুবিধার মধ্যে সামগ্রিক সম্পর্ককে সংক্ষিপ্ত করার জন্যও গণনা করা যেতে পারে। অন্যান্য সরঞ্জামগুলির মধ্যে রিগ্রেশন মডেলিং, মূল্যায়ন এবং পূর্বাভাস কৌশল অন্তর্ভুক্ত থাকতে পারে।

খরচ-সুবিধা বিশ্লেষণ করার খরচ এবং সুবিধাগুলি কী কী? What Are the Costs and Benefits of Doing a Cost-Benefit Analysis?

 

খরচ-সুবিধা বিশ্লেষণ করার প্রক্রিয়াটির নিজস্ব অন্তর্নিহিত খরচ এবং সুবিধা রয়েছে। খরচগুলির মধ্যে সমস্ত সম্ভাব্য পুরষ্কার এবং খরচগুলির হিসাব বোঝার এবং অনুমান করার জন্য প্রয়োজনীয় সময় জড়িত। এতে কাজটি চালানোর জন্য একজন বিশ্লেষক বা পরামর্শদাতাকে অর্থ প্রদান করা লাগতে পারে। আরেকটি সম্ভাব্য নেতিবাচক দিক হল যে খরচ-সুবিধা বিশ্লেষণ তৈরি করতে বিভিন্ন অনুমান এবং পূর্বাভাস প্রয়োজন, এবং এই অনুমানগুলি ভুল বা এমনকি পক্ষপাতদুষ্টও হতে পারে।

একটি খরচ-সুবিধা বিশ্লেষণের সুবিধাগুলি, যদি সঠিকভাবে এবং সঠিক অনুমান সহ করা হয়, তাহলে সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি ভাল নির্দেশিকা প্রদান করে যা মানসম্মত এবং পরিমাপযোগ্য। যদি একটি খরচ-সুবিধা বিশ্লেষণ করার খরচ-সুবিধা বিশ্লেষণ ইতিবাচক হয়, তাহলে আপনার এটি করা উচিত!

আরও পড়তে পারেন: উৎপাদন চক্র কি?