ইন্টারনাল রেট অফ রিটার্ন বাস্তবে একটি ব্যাক ক্যালকুলেশন। এটি তাই গাণিতিক সূত্র দ্বারা নির্ণয় করা কঠিন । তবে, এক্সেল ব্যবহার করে ইন্টারনাল রেট অফ রিটার্ন নির্ণয় করা অনেক সহজ।

The internal rate of return (IRR) is a financial metric used to evaluate the profitability of an investment. It represents the discount rate at which the net present value (NPV) of cash flows becomes zero. In other words, IRR is the expected rate of return that an investment is expected to generate over its lifetime. It is a useful tool for comparing and making decisions between different investment opportunities.

 ইন্টারনাল রেট অফ রিটার্ন (IRR) কি?

ইন্টারনাল রেট অফ রিটার্ন  (IRR) বা রিটার্নের অভ্যন্তরীণ হার  হল একটি মেট্রিক যা আর্থিক বিশ্লেষণে সম্ভাব্য বিনিয়োগের মুনাফা অনুমান করতে ব্যবহৃত হয়।  যে হারে ডিসকাউন্ট করলে একটি ডিসকাউন্টেড নগদ প্রবাহ বিশ্লেষণে সমস্ত নগদ প্রবাহের নেট বর্তমান মান (NPV) শূন্যের সমান হয় সেই হারকে রিটার্নের অভ্যন্তরীণ হার (IRR) বলে।

IRR গণনা NPV এর মত একই সূত্রের উপর নির্ভর করে।  মনে রাখতে হবে যে IRR প্রকল্পের প্রকৃত টাকার মূল্য নয়।  এটি বার্ষিক রিটার্ন যা এনপিভিকে শূন্যের সমান করে তোলে।

সাধারণভাবে বলতে গেলে, রিটার্নের অভ্যন্তরীণ হার যত বেশি হবে, বিনিয়োগ করা তত বেশি আকর্ষণীয়।।IRR বিভিন্ন ধরণের বিনিয়োগের জন্য অভিন্ন হতে পারে আবার ভিন্নও হতে পারে।  সাধারণভাবে, অন্যান্য অনুরূপ বৈশিষ্ট্যগুলির সাথে বিনিয়োগের বিকল্পগুলির তুলনা করার সময়, সর্বোচ্চ IRR সহ বিনিয়োগকে সম্ভবত সেরা হিসাবে বিবেচনা করা হয়।

রিটার্নের অভ্যন্তরীণ হার (IRR)-এর বৈশিষ্ট্য

  •  রিটার্নের অভ্যন্তরীণ হার (IRR) হল বার্ষিক বৃদ্ধির হার যা একটি বিনিয়োগের ফলে উৎপন্ন হবে বলে আশা করা হয়।  একজন বিনিয়োগকারী আশা করে যে তার বিনিয়োগকৃত অর্থের একটি বার্ষিক প্রবৃদ্ধি ঘটবে।
  • IRR নেট বর্তমান মান (NPV) -এর মত একই ধারণা ব্যবহার করে গণনা করা হয়, পার্থক্য শুধু এখানে NPV-কে শূন্যের সমান সেট করে।
  • ইন্টারনাল রেট অফ রিটার্ন-এর চূড়ান্ত লক্ষ্য হল ডিসকাউন্টের হার চিহ্নিত করা, যা ডিসকাউন্ট করার ফলে বার্ষিক নগদ প্রবাহের যোগফলের বর্তমান মান বিনিয়োগের জন্য প্রাথমিক নেট নগদ ব্যয়ের সমান হয়।
  • সময়ের সাথে সাথে বার্ষিক রিটার্নের সম্ভাব্য হার বোঝা এবং তুলনা   করার জন্য মূলধন বাজেটিং প্রকল্পগুলি বিশ্লেষণ করার জন্য IRR আদর্শ।
  • কোন মূলধন প্রকল্প ব্যবহার করতে হবে তা নির্ধারণ করতে কোম্পানি দ্বারা ব্যবহৃত হওয়ার পাশাপাশি, IRR বিনিয়োগকারীদের বিভিন্ন সম্পদের বিনিয়োগ রিটার্ন নির্ধারণে সহায়তা করতে পারে।

ইন্টারনাল রেট অফ রিটার্ন হল সেই হার যে হারে মূলধন সরবরাহকারীকে বার্ষিক লাভ দেওয়ার পরেও মেয়াদান্তে প্রকল্পের বর্তমান মূল্য বিনিয়োগকৃত অর্থের বর্তমান মূল্যের সমান থাকে।

IRR এর জন্য সূত্র এবং গণনা 

IRR নির্ধারণ করতে ব্যবহৃত সূত্র এবং গণনা নিম্নরূপ:

0=NPV=t=1∑T(1+IRR)tCt−C0

এখানে:

Ct = t সময়কালে নেট নগদ প্রবাহ

C0 = মোট প্রাথমিক বিনিয়োগ খরচ

IRR = রিটার্নের অভ্যন্তরীণ হার

t = সময়কালের সংখ্যা

কিভাবে IRR গণনা করা যায়

  1. সূত্রটি ব্যবহার করে, এনপিভিকে শূন্যের সমান সেট করা হয় এবং ছাড়ের হারের জন্য সমাধান পাওয়া যায়, যা হল IRR।
  2. প্রাথমিক বিনিয়োগ সবসময় নেতিবাচক কারণ এটি একটি বহিঃপ্রবাহ।
  3. প্রকল্পটি ভবিষ্যতে কি পরিমান  মূলধন বিনিয়োগ করবে এবং কি পরিমান সুবিধা উৎপন্ন করবে সেই অনুমানের উপর ভিত্তি করে প্রতিটি পরবর্তী নগদ প্রবাহ ইতিবাচক বা নেতিবাচক হতে পারে।
  4. যাইহোক, সূত্রের প্রকৃতির কারণে, IRR সহজে বিশ্লেষণাত্মকভাবে গণনা করা যায় না এবং পরিবর্তে ট্রায়াল এবং এররের মাধ্যমে অথবা IRR গণনা করার জন্য প্রোগ্রাম করা সফ্টওয়্যার ব্যবহার করে (যেমন, এক্সেল ব্যবহার করে) গণনা করা হয়।

এক্সেলে আইআরআর কীভাবে গণনা করবেন 

ইন্টারনাল রেট অফ রিটার্ন

IRR-X

Excel এ IRR ফাংশন ব্যবহার করে IRR গণনা করা সহজ।  আপনি যে ডিসকাউন্ট রেট খুঁজতে চাইছেন সেখানে পৌঁছে Excel আপনার জন্য প্রয়োজনীয় সমস্ত কাজ করে।

আপনাকে যা করতে হবে তা হল আপনার নগদ প্রবাহকে একত্রিত করতে হবে, যার মধ্যে প্রাথমিক ব্যয়, কর পরবর্তী ইনফ্লো এবং IRR ফাংশন থাকবে।  সূত্র সন্নিবেশ (fx) আইকনে ক্লিক করে IRR ফাংশন পাওয়া যাবে।

এখানে নগদ প্রবাহ সহ একটি IRR বিশ্লেষণের একটি সহজ উদাহরণ যা পরিচিত এবং বার্ষিক পর্যায়ক্রমিক (এক বছরের ব্যবধানে)।

ধরে নিন একটি কোম্পানি প্রজেক্ট এক্স-এর লাভের মূল্যায়ন করছে।  প্রোজেক্ট এক্স-এর জন্য ৩৫০,০০০ টাকা তহবিল প্রয়োজন এবং প্রথম বছরে ট্যাক্স-পরবর্তী নগদ প্রবাহে ১০০,০০০ টাকা জেনারেট করবে এবং পরবর্তী চার বছরের প্রতিটির জন্য ৫০,০০০ টাকা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

এই ক্ষেত্রে, IRR হল ৩৯%, যা বেশ বেশি।এক্সেল-এর আরও দুটি ফাংশন IRR গণনায় ব্যবহার করা যেতে পারে: XIRR এবং MIRR।  XIRR ব্যবহার করা হয় যখন নগদ প্রবাহ মডেলে বার্ষিক পর্যায়ক্রমিক নগদ প্রবাহ থাকে না।  MIRR হল একটি রেট-অফ-রিটার্ন পরিমাপ যাতে মূলধনের খরচ এবং ঝুঁকিমুক্ত হারের একীকরণ অন্তর্ভুক্ত থাকে।

আইআরআর  গণনার ব্যাখ্যা 

IRR-এর চূড়ান্ত লক্ষ্য হল ডিসকাউন্টের হার চিহ্নিত করা, যা বার্ষিক নামমাত্র নগদ প্রবাহের সমষ্টির বর্তমান মানকে বিনিয়োগের জন্য প্রাথমিক নেট নগদ ব্যয়ের সমান করে।

একটি প্রত্যাশিত রিটার্ন সনাক্ত করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যেতে পারে, কিন্তু IRR প্রায়ই একটি নতুন প্রকল্পের সম্ভাব্য রিটার্ন বিশ্লেষণ করার জন্য আদর্শ।

ইন্টারনাল রেট অফ রিটার্ন কে বৃদ্ধির হার হিসাবে ভাবুন যা একটি বিনিয়োগ বার্ষিক উৎপন্ন হবে বলে আশা করা হয়।  সুতরাং, এটি একটি চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (compound annual growth rate  – CAGR) এর সাথে সবচেয়ে বেশি অনুরূপ হতে পারে।  বাস্তবে, একটি বিনিয়োগ সাধারণত প্রতি বছর একই হারে রিটার্ন পাবে না।  সাধারণত, একটি প্রদত্ত বিনিয়োগের ফলে যে রিটার্ন তৈরি হয় তার প্রকৃত হার তার আনুমানিক IRR থেকে আলাদা হবে।

IRR গণনার উদাহরণ

ধরুন, একটি কোম্পানি দুটি প্রকল্প পর্যালোচনা করছে।  ম্যানেজমেন্টকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে একটি প্রকল্প গ্রহণ করতে হবে, অখবা উভয়টি বা কোনটি নয়।  এর মূলধনের খরচ ১০%।  প্রতিটির জন্য নগদ প্রবাহের ধরণগুলি নিম্নরূপ:

প্রকল্প এ

প্রাথমিক ব্যয় = ৫,০০০ টাকা

আয় প্রথম বছর = ১,৭০০ টাকা, ২য় বছর = ১,৯০০ টাকা, ৩য় বছর = ১,৬০০ টাকা, ৪র্থ বছর = ১,৫০০ টাকা ও ৫ম পাঁচ বছর = ৭০০ টাকা

প্রকল্প বি

প্রাথমিক ব্যয় = ২,০০০ টাকা

আয় প্রথম বছর = ৪০০ টাকা, ২য় বছর = ৭০০ টাকা, ৩য় বছর = ৫০০ টাকা, ৪র্থ বছর = ৪০০ টাকা ও ৫ম বছর = ৩০০ টাকা।

কোম্পানিকে প্রতিটি প্রকল্পের জন্য IRR গণনা করতে হবে।

প্রাথমিক ব্যয় (সময়কাল = ০) ঋণাত্মক হবে।  IRR-এর সমাধান হল নিম্নলিখিত সমীকরণ ব্যবহার করে একটি পুনরাবৃত্তিমূলক প্রক্রিয়া:

0 = Σ CFt ÷ (1 + IRR)t

যেখানে:

CF = নেট নগদ প্রবাহ

IRR = অভ্যন্তরীণ রিটার্ন হার

t = পিরিয়ড (০ থেকে শেষ পিরিয়ড পর্যন্ত)

০ = (প্রাথমিক ব্যয় * −১) + CF১ ÷ (১ + IRR) + CF২ ÷ (১ + IRR) + … + CFX ÷ (১ + IRR)x

উপরের উদাহরণগুলি ব্যবহার করে, কোম্পানি প্রতিটি প্রকল্পের জন্য IRR গণনা করতে পারে:

IRR প্রকল্প A

০ = (− ৫০০০ টাকা) + ১,৭০০ টাকা ÷ (১ + IRR) + ১,৯০০ টাকা ÷ (১ + IRR) + ১,৬০০ টাকা ÷ (১ + IRR) + ১,৫০০ টাকা ÷ (১ + IRR) + ৭০০ টাকা ÷ (১ + IRR)IRR প্রকল্প A = ১৬.৬১ %

ইন্টারনাল রেট অফ রিটার্ন

IRR Project – A

আইআরআর প্রকল্প বি

০ = (− ২,০০০ টাকা) + ৪০০ টাকা ÷ (১ + IRR) + ৭০০ টাকা ÷ (১ + IRR) + ৫০০ টাকা ÷ (১ + IRR) + ৪০০ টাকা ÷ (১ + IRR) + ৩০০ টাকা ÷ (১ + IRR)

IRR প্রকল্প B = ৫.২৩ %

IRR Project-B

প্রদত্ত যে, কোম্পানির মূলধনের খরচ ১০%, ব্যবস্থাপনার উচিত প্রকল্প A নিয়ে এগিয়ে যাওয়া এবং প্রকল্প B প্রত্যাখ্যান করা।

আমরা এখন প্রতি বছর বিনিয়োগ করতে হয় এরূপ একটি প্রকল্পের আইআরআর নির্ণয় করব।

মনে করি, একটি প্রকল্পের প্রাথমিক বিনিয়োগ ১২৫০০০ টাকা। পরবর্তী ৫ বছরে প্রাক্কলিত পরিচালন ব্যয় যথাক্রমে ১০০০০, ১৫০০০, ২০০০০, ২৫০০০ ও ৩০০০০ টাকা। প্রকল্পের কাঙ্খিত আয় প্রথম বছরে ৫০০০০ টাকা, যা প্রতি বছর ১০০০০ টাকা করে বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা। এক্ষেত্রে তথ্যগুলি এক্সেল শিটে বসিয়ে  IRR ফর্মুলা ব্যবহার করলে IRR=২৬.২৯% পাওয়া গেল।

IRR- Project C

ইন্টারনাল রেট অফ রিটার্ন কি জন্য ব্যবহৃত হয়? 

মূলধন পরিকল্পনায়, ইন্টারনাল রেট অফ রিটার্ন-এর একটি জনপ্রিয় দৃশ্য হল বিদ্যমান ক্রিয়াকলাপ সম্প্রসারণের সাথে নতুন ক্রিয়াকলাপ স্থাপনের লাভের তুলনা করা।

উদাহরণস্বরূপ, একটি পাওয়ার কোম্পানি একটি নতুন পাওয়ার প্ল্যান্ট খোলার বা বিদ্যমান পাওয়ার প্ল্যান্টের সংস্কার ও সম্প্রসারণ করার সিদ্ধান্ত নেওয়ার জন্য IRR ব্যবহার করতে পারে। যদিও উভয় প্রকল্পই কোম্পানির জন্য মূল্য যোগ করতে পারে, এটি ইন্টারনাল রেট অফ রিটার্ন দ্বারা নির্ধারিত আরও যৌক্তিক সিদ্ধান্ত হবে।

লক্ষ্য করুন যে IRR ডিসকাউন্ট রেট পরিবর্তনের জন্য দায়ী নয়, তাই ডিসকাউন্ট রেটসহ দীর্ঘমেয়াদী প্রকল্পগুলির জন্য এটি প্রায়শই পর্যাপ্ত নয়।

ইন্টারনাল রেট অফ রিটার্ন কর্পোরেশনের জন্য স্টক বাইব্যাক (buyback) প্রোগ্রামের মূল্যায়নেও কার্যকর।  স্পষ্টতই, যদি একটি কোম্পানি তার শেয়ার পুনঃক্রয় করার জন্য যথেষ্ট তহবিল বরাদ্দ করে, তবে বিশ্লেষণটি অবশ্যই দেখাবে যে তহবিলের অন্য যেকোনো ব্যবহারের (যেমন নতুন আউটলেট তৈরি করা বা অন্যান্য কোম্পানি অধিগ্রহণ) চেয়ে কোম্পানির নিজস্ব স্টক একটি ভাল বিনিয়োগ – অর্থাৎ, একটি উচ্চ IRR আছে।

আর্থিক সিদ্ধান্ত নেওয়ার সময় ব্যক্তিরাও IRR ব্যবহার করতে পারেন-উদাহরণস্বরূপ, যখন তাদের প্রিমিয়াম এবং মৃত্যু সুবিধা ব্যবহার করে বিভিন্ন বীমা পলিসি মূল্যায়ন করা হয়।  সাধারণ ঐকমত্য হল যে একই প্রিমিয়াম এবং উচ্চ IRR আছে এমন পলিসি অনেক বেশি কাম্য।

মনে রাখবেন যে পলিসির প্রথম বছরগুলিতে জীবন বীমার একটি খুব বেশি IRR থাকে — প্রায়শই ১০০০% এরও বেশি।  এরপর সময়ের সাথে সাথে তা কমে যায়।  পলিসির প্রথম দিনগুলিতে এই IRR খুব বেশি কারণ আপনি যদি শুধুমাত্র একটি মাসিক প্রিমিয়াম পেমেন্ট করেন এবং তারপরে হঠাৎ মারা যান, তাহলেও আপনার সুবিধাভোগীরা একগুচ্ছ সুবিধা পাবেন। ইন্টারনাল রেট অফ রিটার্ন-এর আরেকটি সাধারণ ব্যবহার হল বিনিয়োগের আয় বিশ্লেষণ করা।

বেশীরভাগ ক্ষেত্রে, বিজ্ঞাপিত রিটার্ন অনুমান করবে যে কোনো সুদের অর্থপ্রদান বা নগদ লভ্যাংশ পুনরায় বিনিয়োগ করা হয়েছে।   অবশেষে, IRR হল একটি গণনা যা একটি বিনিয়োগের অর্থ-ভারিত রিটার্নের (MWRR) জন্য ব্যবহৃত হয়।  MWRR বিক্রয় আয়সহ বিনিয়োগের সময় নগদ প্রবাহের সমস্ত পরিবর্তনের প্রাথমিক বিনিয়োগের পরিমাণ ফ্যাক্টরিং দিয়ে শুরু করার জন্য প্রয়োজনীয় রিটার্নের হার নির্ধারণ করতে সহায়তা করে।

 

WACC এর সাথে IRR ব্যবহার করা 

বেশিরভাগ IRR বিশ্লেষণ একটি কোম্পানির মূলধনের ওয়েটেড এভারেজ কস্ট অফ ক্যাপিটাল (WACC) এবং NPV ক্যালকুলেশনের সাথে একত্রে করা হবে।

IRR সাধারণত একটি অপেক্ষাকৃত উচ্চ মান, যা এটিকে শূন্যের NPV-এ পৌঁছানোর অনুমতি দেয়। বেশিরভাগ কোম্পানির WACC-এর উপরে হওয়ার জন্য একটি IRR গণনার প্রয়োজন হবে।

WACC হল একটি ফার্মের মূলধনের খরচের একটি পরিমাপ যেখানে মূলধনের প্রতিটি বিভাগ আনুপাতিকভাবে ওজন করা হয়।  সাধারণ স্টক, পছন্দের স্টক, বন্ড এবং অন্য কোনো দীর্ঘমেয়াদী ঋণ সহ মূলধনের সমস্ত উত্স একটি WACC গণনার অন্তর্ভুক্ত।

তাত্ত্বিকভাবে, মূলধনের খরচের চেয়ে বেশি আইআরআর সহ যে কোনও প্রকল্প লাভজনক হওয়া উচিত।  বিনিয়োগ প্রকল্পের পরিকল্পনা করার ক্ষেত্রে, সংস্থাগুলি প্রায়শই ন্যূনতম গ্রহণযোগ্য রিটার্ন শতাংশ নির্ধারণের জন্য একটি প্রয়োজনীয় হারের রিটার্ন (required rate of returnRRR) স্থাপন করে যা প্রশ্নে বিনিয়োগটি সার্থক হতে হবে।

RRR WACC থেকে বেশি হবে। IRR সহ যেকোন প্রজেক্ট যা RRR-কে অতিক্রম করে তা সম্ভবত লাভজনক বলে বিবেচিত হবে, যদিও কোম্পানিগুলি শুধুমাত্র এই ভিত্তিতেই একটি প্রজেক্ট চালাবে না।  বরং, তারা সম্ভবত IRR এবং RRR-এর মধ্যে সর্বোচ্চ পার্থক্যসহ প্রকল্পগুলি অনুসরণ করবে, কারণ এটি সম্ভবত সবচেয়ে লাভজনক হবে।

সিকিউরিটিজ মার্কেটে রিটার্নের বিদ্যমান হারের সাথেও IRR তুলনা করা যেতে পারে।  যদি একটি ফার্ম আর্থিক বাজারে উত্পন্ন রিটার্নের চেয়ে বেশি IRR সহ কোনও প্রকল্প খুঁজে না পায়, তবে এটি কেবল বাজারে অর্থ বিনিয়োগ করতে বেছে নিতে পারে।

RRR সেট করার ক্ষেত্রে বাজারের রিটার্নও একটি ফ্যাক্টর হতে পারে। বিশ্লেষণগুলি সাধারণত বিভিন্ন অনুমানকৃত ডিসকাউন্ট হারে NPV গণনাগুলিকে জড়িত করে।

ইন্টারনাল রেট অফ রিটার্ন বনাম যৌগিক বার্ষিক বৃদ্ধির হার 

CAGR নির্দিষ্ট সময়ের মধ্যে বিনিয়োগের বার্ষিক রিটার্ন পরিমাপ করে। IRR হল একটি বার্ষিক রিটার্ন হার; যাইহোক, CAGR সাধারণত রিটার্নের আনুমানিক বার্ষিক হার প্রদানের জন্য শুধুমাত্র একটি শুরু এবং শেষ মান ব্যবহার করে। IRR এর মধ্যে পার্থক্য রয়েছে যে এতে একাধিক পর্যায়ক্রমিক নগদ প্রবাহ জড়িত – প্রতিফলিত করে যে নগদ প্রবাহ এবং বহিঃপ্রবাহ প্রায়শই ক্রমাগত ঘটে যখন এটি বিনিয়োগের ক্ষেত্রে আসে।  আরেকটি পার্থক্য হল যে CAGR যথেষ্ট সহজ যে এটি সহজেই গণনা করা যেতে পারে।

 

ইন্টারনাল রেট অফ রিটার্ন (IRR) বনাম রিটার্ন অন ইনভেস্টমেন্ট (ROI) 

কোম্পানি এবং বিশ্লেষকরা মূলধন বাজেটের সিদ্ধান্ত নেওয়ার সময় বিনিয়োগের উপর রিটার্ন (return on investment – ROI) দেখতে পারে।

ROI একজন বিনিয়োগকারীকে বিনিয়োগের মোট বৃদ্ধি, শুরু থেকে শেষ, সম্পর্কে বলে।  এটি রিটার্নের বার্ষিক হার নয়।  IRR বার্ষিক বৃদ্ধির হার কী তা বিনিয়োগকারীকে বলে।  দুটি সংখ্যা সাধারণত এক বছরের মধ্যে একই হবে কিন্তু দীর্ঘ সময়ের জন্য একই হবে না। ROI হল প্রথম থেকে শেষ পর্যন্ত বিনিয়োগের শতকরা হার বৃদ্ধি বা হ্রাস। এটি বর্তমান বা প্রত্যাশিত ভবিষ্যত মান এবং আসল প্রারম্ভিক মানের মধ্যে পার্থক্য গ্রহণ করে, মূল মান দ্বারা ভাগ করে এবং ১০০ দ্বারা গুণ করে গণনা করা হয়।

ROI পরিসংখ্যানগুলি প্রায় কোনও কার্যকলাপের জন্য গণনা করা যেতে পারে যেখানে একটি বিনিয়োগ করা হয়েছে এবং একটি ফলাফল পরিমাপ করা যেতে পারে; যাইহোক, দীর্ঘ মেয়াদী ফ্রেমের জন্য ROI অগত্যা সবচেয়ে সহায়ক নয়।  এটির মূলধন বাজেটিংয়ের সীমাবদ্ধতাও রয়েছে, যেখানে ফোকাস প্রায়ই পর্যায়ক্রমিক নগদ প্রবাহ এবং রিটার্নের উপর থাকে।

আরও পড়ুন: বিসিআর বা বেনিফিট কস্ট রেশিও

IRR এর সীমাবদ্ধতা 

ইন্টারনাল রেট অফ রিটার্ন সাধারণত মূলধন বাজেটিং প্রকল্প বিশ্লেষণে ব্যবহারের জন্য আদর্শ। উপযুক্ত পরিস্থিতির বাইরে ব্যবহার করলে এটিকে ভুল বোঝানো বা ভুল ব্যাখ্যা করা যেতে পারে।

ধনাত্মক নগদ প্রবাহের ক্ষেত্রে নেতিবাচক এবং তারপরে ধনাত্মক নগদ প্রবাহের ক্ষেত্রে, IRR-এর একাধিক মান থাকতে পারে। অধিকন্তু, যদি সমস্ত নগদ প্রবাহ একই চিহ্ন থাকে (অর্থাৎ, প্রকল্পটি কখনই লাভে পরিণত হয় না), তাহলে কোনো ছাড়ের হার শূন্য NPV তৈরি করবে না। এর ব্যবহারের ক্ষেত্রে, IRR একটি প্রকল্পের বার্ষিক রিটার্ন অনুমান করার জন্য একটি খুব জনপ্রিয় মেট্রিক; তবে, এটি অগত্যা একা ব্যবহার করার উদ্দেশ্যে নয়।

ইন্টারনাল রেট অফ রিটার্ন সাধারণত একটি অপেক্ষাকৃত উচ্চ মান, যা এটিকে শূন্যের NPV-এ পৌঁছানোর অনুমতি দেয়।  IRR নিজেই শুধুমাত্র একটি একক আনুমানিক পরিসংখ্যান যা অনুমানের উপর ভিত্তি করে একটি বার্ষিক রিটার্ন মান প্রদান করে।

যেহেতু IRR এবং NPV-এ অনুমান প্রকৃত ফলাফল থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে, তাই বেশিরভাগ বিশ্লেষক দৃশ্যকল্প বিশ্লেষণের সাথে ইন্টারনাল রেট অফ রিটার্ন বিশ্লেষণকে একত্রিত করতে বেছে নেবেন। বিভিন্ন অনুমানের উপর ভিত্তি করে পরিস্থিতি বিভিন্ন সম্ভাব্য NPV দেখাতে পারে।

উল্লিখিত হিসাবে, বেশিরভাগ কোম্পানি একা IRR এবং NPV বিশ্লেষণের উপর নির্ভর করে না।  এই গণনাগুলি সাধারণত একটি কোম্পানির WACC এবং একটি RRR-এর সাথে একত্রে অধ্যয়ন করা হয়, যা আরও বিবেচনার জন্য প্রদান করে।

কোম্পানিগুলি সাধারণত IRR বিশ্লেষণকে অন্যান্য ট্রেডঅফের সাথে তুলনা করে।  যদি অন্য কোনো প্রকল্পে কম আপ-ফ্রন্ট ক্যাপিটাল বা সহজ বহিরাগত বিবেচনার সাথে অনুরূপ IRR থাকে, তাহলে IRR থাকা সত্ত্বেও একটি সহজ বিনিয়োগ বেছে নেওয়া যেতে পারে।

কিছু ক্ষেত্রে, বিভিন্ন দৈর্ঘ্যের প্রকল্পগুলির তুলনা করার জন্য IRR ব্যবহার করার সময়ও সমস্যা দেখা দিতে পারে।  উদাহরণস্বরূপ, স্বল্প মেয়াদের একটি প্রকল্পের উচ্চ IRR থাকতে পারে, এটিকে একটি চমৎকার বিনিয়োগ বলে মনে হয়।

বিপরীতভাবে, একটি দীর্ঘ প্রকল্পের  কম IRR থাকতে পারে, যা ধীরে ধীরে এবং অবিচলিতভাবে আয় উপার্জন করে।  ROI মেট্রিক এই ক্ষেত্রে আরও কিছু স্পষ্টতা প্রদান করতে পারে, যদিও কিছু ম্যানেজার দীর্ঘ সময়সীমার জন্য অপেক্ষা করতে চান না।

IRR এর উপর ভিত্তি করে বিনিয়োগ 

রিটার্নের অভ্যন্তরীণ হারের নিয়ম হল একটি প্রকল্প বা বিনিয়োগের সাথে এগিয়ে যেতে হবে কিনা তা মূল্যায়ন করার জন্য একটি নির্দেশিকা।

IRR নিয়ম বলে যে যদি একটি প্রকল্প বা বিনিয়োগের IRR ন্যূনতম RRR-সাধারণত মূলধনের খরচের চেয়ে বেশি হয়, তাহলে প্রকল্প বা বিনিয়োগ করা যেতে পারে। বিপরীতভাবে, যদি একটি প্রকল্প বা বিনিয়োগের IRR মূলধনের খরচের চেয়ে কম হয়, তাহলে সর্বোত্তম পদক্ষেপ হতে পারে এটি প্রত্যাখ্যান করা।

সামগ্রিকভাবে, যদিও IRR-এর কিছু সীমাবদ্ধতা রয়েছে, এটি মূলধন বাজেটিং প্রকল্পগুলি বিশ্লেষণ করার জন্য একটি শিল্প মান।

IRR কি ROI হিসাবে একই?

যদিও ইন্টারনাল রেট অফ রিটার্ন কে কখনও কখনও একটি প্রকল্পের “বিনিয়োগের উপর রিটার্ন” হিসাবে অনানুষ্ঠানিকভাবে উল্লেখ করা হয়, তবে এটি বেশিরভাগ লোকেরা যেভাবে ব্যবহার করে তার থেকে এটি আলাদা।  প্রায়শই, লোকেরা যখন ROI উল্লেখ করে, তারা কেবল একটি নির্দিষ্ট বছরে বা একটি প্রসারিত সময় জুড়ে একটি বিনিয়োগ থেকে উৎপন্ন শতাংশ রিটার্নকে উল্লেখ করে।

কিন্তু এই ধরনের ROI IRR-এর মতো একই সূক্ষ্মতাকে ক্যাপচার করে না, এবং সেই কারণে, IRR সাধারণত বিনিয়োগ পেশাদাররা পছন্দ করেন।IRR-এর আরেকটি সুবিধা হল এর সংজ্ঞা গাণিতিকভাবে সুনির্দিষ্ট, যেখানে ROI শব্দটি প্রসঙ্গ বা স্পিকারের উপর নির্ভর করে বিভিন্ন জিনিস বোঝাতে পারে।

রিটার্নের একটি ভাল অভ্যন্তরীণ হার কি?

একটি IRR ভাল বা খারাপ কিনা তা নির্ভর করবে মূলধনের খরচ এবং বিনিয়োগকারীর সুযোগ খরচের উপর।  উদাহরণস্বরূপ, একটি রিয়েল এস্টেট বিনিয়োগকারী ২৫% IRR দিয়ে একটি প্রকল্প অনুসরণ করতে পারে যদি তুলনামূলক বিকল্প রিয়েল এস্টেট বিনিয়োগ ২০% বা তার কম রিটার্ন প্রদান করে; যাইহোক, এই তুলনা অনুমান করে যে এই কঠিন বিনিয়োগগুলি করার সাথে জড়িত ঝুঁকি এবং প্রচেষ্টা মোটামুটি একই।

যদি বিনিয়োগকারী এমন একটি প্রকল্প থেকে সামান্য কম IRR পেতে পারে যা যথেষ্ট কম ঝুঁকিপূর্ণ বা সময়সাপেক্ষ, তাহলে তারা আনন্দের সাথে সেই নিম্ন-IRR প্রকল্পটি গ্রহণ করতে পারে। সাধারণভাবে, সব সমান থাকলে একটি উচ্চতর IRR নিম্নটির চেয়ে ভাল।

তলদেশের সরুরেখা!!! (Bottom Line)

রিটার্নের অভ্যন্তরীণ হার (IRR) হল একটি মেট্রিক যা একটি বিনিয়োগে রিটার্ন অনুমান করতে ব্যবহৃত হয়।  IRR যত বেশি, বিনিয়োগের রিটার্ন তত ভাল। যেহেতু একই গণনা বিভিন্ন বিনিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য, তাই এটি সর্বোত্তম কোনটি তা নির্ধারণ করতে সাহায্য করার জন্য সমস্ত বিনিয়োগকে র‌্যাঙ্ক করতে ব্যবহার করা যেতে পারে; সর্বোচ্চ IRR সহ একটি সাধারণত বিনিয়োগের সেরা পছন্দ।

IRR কোম্পানিগুলির জন্য তাদের মূলধন কোথায় বিনিয়োগ করতে হবে তা নির্ধারণ করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার৷ কোম্পানিগুলির কাছে তাদের ব্যবসা বৃদ্ধিতে সাহায্য করার জন্য বিভিন্ন বিকল্প রয়েছে, এর মধ্যে রয়েছে নতুন ক্রিয়াকলাপ তৈরি করা, বিদ্যমান ক্রিয়াকলাপগুলিকে উন্নত করা, অধিগ্রহণ করা ইত্যাদি।  কোনটি সেরা রিটার্ন পাবে তা দেখিয়ে কোন বিকল্পটি বেছে নিতে হবে তা নির্ধারণ করতে IRR সাহায্য করতে পারে।