অনুপ্রেরণা (Motivation)

অনুপ্রেরণা একজন ব্যক্তিকে উজ্জীবিত করে এবং সক্রিয় করে এবং তার আচরণকে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের দিকে চালিত করে। প্রেরণা এবং আচরণ একে অপরের সাথে নিবিড়ভাবে সম্পর্কিত। আদেশ (order) এবং প্ররোচনার (persuasion) ক্ষেত্রে যোগাযোগকারীর অবস্থান থাকে উপরের দিকে। কিন্তু মোটিভেশনের ক্ষেত্রে তিনি নিজেকে নেপথ্যে (ব্যাকগ্রাউন্ডে) রাখেন। তিনি তার অধস্তন কর্মচারীদের কাজ করার আদেশ দেন না; তিনি তাদের অনুপ্রাণিত করেন যাতে তারা স্বেচ্ছায় এবং আগ্রহের সাথে কাজ করে। যেসব অফিসে বা কারখানায় অনুপ্রাণিত কর্মীদের সমর্থন পাওয়া যায় তারা অন্য অফিস বা কারখানার (যেখানে শ্রমিকদের কাজ করার নির্দেশ দেওয়া হয়) তুলনায় অনেক ভালো ফলাফল দেখাতে পারে।

আর্থিক প্রণোদনা (monetary incentives) অফার করা সম্ভবত মোটিভেশনের সবচেয়ে কার্যকর রূপ। চুক্তির ভিত্তিতে কর্মরত লোকেরা সর্বদা কাজ করতে অনুপ্রাণিত হয়, কারণ তাদের আয় তাদের কাজের অনুপাতে বৃদ্ধি পায়। লোকেরা অফিসের সময় অনিচ্ছায় কাজ করে কিন্তু ওভারটাইমে কাজ করতে ইচ্ছুক। যাইহোক, আর্থিক প্রণোদনা দেওয়া সর্বদা সম্ভব নাও হতে পারে, বা এমনকি কাম্যও হতে পারে না। এই ধরনের অভ্যাস অস্বাস্থ্যকর নজির স্থাপন করতে পারে এই অর্থে যে যখনই এই ধরনের উদ্দেশ্য অনুপস্থিত থাকবে, শ্রমিকরা তখন কাজ করতে অস্বীকার করবে; মনে করবে শুধু শুধু কাজ করে কি লাভ।

অর্থ ছাড়াও, কাজের সন্তুষ্টি, প্রতিপত্তি (prestige), একটি মহান সংস্থার সাথে সম্পর্কিত অনুভূতির মতো কারণগুলিও কর্মীদের আন্তরিকভাবে এবং দক্ষতার সাথে কাজ করতে প্ররোচিত বা অনুপ্রাণিত করতে পারে। যোগাযোগের একটি ফর্ম হিসাবে মোটিভেশন এই কারণগুলির সাথে সম্পর্কিত।

মানুষের মন অভিন্ন নয় এবং একই শক্তি দ্বারা একই পরিমাণে উদ্দীপিত হয় না। তত্ত্বাবধায়কের জন্য সমস্ত অনুপ্রেরণামূলক শক্তিগুলি স্পষ্টভাবে বোঝা, স্বতন্ত্র কর্মীদের মনস্তাত্ত্বিক চাহিদাগুলি বিশ্লেষণ করা এবং তার সমস্ত কর্মীদের সহযোগিতায় কাজ করার জন্য যথাযথ মোটিভেশন ব্যবহার করা।

মোটিভেশনের মাধ্যম

যোগাযোগের একটি ফর্ম হিসাবে মোটিভেশন নিয়ে আলোচনা করার ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনার যোগ্য:

অনুপ্রেরণার মাধ্যম

অনুপ্রেরণার মাধ্যম

১) কর্মীদের পরামর্শ দিতে এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো উচিত। একজন জুনিয়র কর্মচারীর কাছ থেকে আসা একটি পরামর্শ গ্রহণ করা হলে, তিনি কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত বোধ করবেন এবং প্রমাণ করবেন যে তার পরামর্শটি সত্যিই ভাল ছিল।

২) যদি কর্মীদের সামনে স্পষ্ট অর্জনের লক্ষ্য (clear achievement goals) নির্ধারণ করা হয় যাতে তারা জানে যে তারা কিসের জন্য কাজ করছে, তারা লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করবে।

৩) খাদ্য, বস্ত্র এবং বাসস্থানের মতো মৌলিক মানবিক চাহিদার সন্তুষ্টি ছাড়াও, সমস্ত মানুষ নিরাপত্তা, সুস্থ সামাজিক সম্পর্ক এবং একটি মর্যাদাপূর্ণ এবং সম্মানজনক অস্তিত্বের জন্য আকাঙ্ক্ষা করে। তারা অবশ্যই তাদের এই জিনিসগুলি অফার করতে সক্ষম এমন একটি সংস্থায় কাজ করতে অনুপ্রাণিত বোধ করবে। শ্রমিকদের কাজের নিরাপত্তা এবং সহকর্মীদের সাথে মিলেমিশে কাজ করতে পারে এমন একটি অনুকূল পরিবেশ প্রদানের জন্য ব্যবস্থাপনার কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত।

৪) উদাহরণ হিসাবে বলা যায়, প্রেরণা উপদেশের চেয়ে ভাল। তত্ত্বাবধায়ক কর্মীকর্তারা যদি এমন আন্তরিক এবং যোগ্য হয় যে এটি কর্মীদের সম্মান এবং আস্থা অর্জন করতে পারে, তাহলে অধস্তনরা আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত হবে।

যার মাধ্যমে প্রেরণা অর্জন করা যেতে পারে

  • আর্থিক প্রণোদনা,
  • কর্মীদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ করা,
  • কাঙ্খিত লক্ষ্যগুলিকে খুব নির্দিষ্ট করা,
  • নিরাপত্তা বিধান এবং কাজের একটি অনুকূল পরিবেশ প্রদান।

মনোবল উন্নয়ন (Raising Morales)

মনোবল

মনোবল

মনোবল মানে মানসিক স্বাস্থ্য। এটি সাহস, দৃঢ়তা, সংকল্প এবং আত্মবিশ্বাসের মতো বেশ কয়েকটি গুণের সমষ্টি। এটি মানুষের মধ্যে এক ধরনের লুব্রিকেন্ট হিসেবে কাজ করে, তাদের একত্রিত হওয়ার অনুভূতির সাথে আবদ্ধ করে এবং তাদের প্রতিষ্ঠানের সর্বোত্তম স্বার্থে একে অপরের সাথে সহযোগিতায় কাজ করতে তাদের অনুপ্রাণিত করে। হাই মরাল এবং দক্ষ কর্মক্ষমতা সৃষ্টি হয়, যা ব্যক্তি এবং প্রতিষ্ঠান উভয়ের জন্য কাম্য এবং মঙ্গলকর।

 

উচ্চ মনোবল সৃষ্টির জন্য সহায়ক উপাদান (Factors conducive to the creation of high morale)

উচ্চ মনোবলের সহায়ক উপাদান

উচ্চ মনোবলের সহায়ক উপাদান

  • প্রত্যেক শ্রমিক তার শারীরিক ও বুদ্ধিবৃত্তিক ক্ষমতার জন্য উপযুক্ত কাজ পাওয়ার নিশ্চয়তা পেলে তার মনোবল বৃদ্ধি পায়।
  • কর্মী যদি মনে করতে পারেন যে তার কাজ গুরুত্বপূর্ণ এবং তা যদি তার কর্তৃপক্ষের দ্বারা প্রশংসিত হয় তবে কর্মীর মনোবল অনেক বেশি বৃদ্ধি পায়।
  • কর্মী তার পছন্দ মত তার কাজ করার স্বাধীনতা ভোগ করতে পারলে তার মনোবল বৃদ্ধি পায়।

 

  • কর্মীকে যদি পরামর্শ (suggestions) দিতে উৎসাহিত করা হয় এবং তার পরামর্শ গৃহীত হওয়ার সমান সুযোগ থাকলে বা গৃহীত হলে তার মনোবল বৃদ্ধি পায়।
  • প্রতিষ্ঠানের অভ্যন্তরে কাজের অনুকূল পরিবেশ (congenial atmosphere) কর্মীর মনোবল চাঙ্গা করে।
  • উর্ধ্বতনরা দক্ষ এবং তাদের মনোভাব (attitude) গঠনমূলক (constructive) হলে তারা শ্রমিকদের সম্মান পান। এবং তাদের ক্রিয়াকলাপ শ্রমিকদের মনোবল বৃদ্ধিতে সহায়তা করে।
  • কর্মীদের জন্য পদোন্নতির পথ (Promotional avenues) খোলা থাকলে এবং সেখানে সকলের সমান সুযোগ থাকলে তাদের মনোবল বৃদ্ধি পায়।
  • শ্রমিকদের প্রকৃত অভিযোগ (Genuine grievances) অবিলম্বে নিরসন করা হলে তাদের মনোবল বৃদ্ধি পায়।